ঢাকা,রোববার, ২৪ জানুয়ারী ২০২১

চকরিয়া কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সাহাবুদ্দিন চৌধুরীর মৃত্যুবার্ষিকীতে কোরআনখানি ও মিলাদ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  বায়ান্নের ভাষা সৈনিক ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কক্সবাজারের চকরিয়া সরকারি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শাহাবউদ্দিন চৌধুরীর ৩৫তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার ১১ আগস্ট সকালে চকরিয়া সরকারি কলেজ ও চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ মরহুমের বাসভবনে কোরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ডুলাহাজারাস্থ বাসভবনে দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী, চকরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ মরহুমের জামাতা প্রফেসর এ কে এম গিয়াসউদ্দিন, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মোক্তার আহমদ, চকরিয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শওকত হোসেন, পরিমল বড়ুয়া প্রমুখ।

জানা গেছে, চকরিয়া কলেজকে সরকারিকরণের দাবী জানাতে গিয়ে ১৯৮৫ সালে তৎকালীন স্বৈরাচারী এরশাদ সরকারের রোষানলে পড়েন তিনি। তাঁকে মিথ্যা মামলায় ফাঁসানো হয়। মিথ্যা মামলার পরিপ্রেক্ষিতে সীমাহীন মানসিক যন্ত্রণা নিয়ে তিনি অকাল প্রয়াত হন ১৯৮৫ সালের ১১আগস্ট।

তাঁর মৃত্যুর পর চকরিয়া কলেজ সরকারিকরণের দাবী চকরিয়াবাসীর প্রাণের দবীতে পরিণত হয়। অতপর বহুদিন তাঁর সেই স্বপ্ন ছিল অধরা। অবশেষে মাননীয় প্রধানমন্ত্রী গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনার বদান্যতায়, সকলের ঐকান্তিক প্রচেষ্টায় মরহুমের স্বপ্ন, চকরিয়াবাসীর প্রাণের দাবী চকরিয়া কলেজ সরকারিকরণ বাস্তবায়িত হয় ৮ আগস্ট ২০১৮ সালে।

অধ্যক্ষ শাহাবউদ্দিন চৌধুরী ছিলেন আজীবন শিক্ষকতায় উৎসর্গীকৃত। তিনি ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক সন্মান ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে তিনি একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাশ করেও আইন পেশায় না গিয়ে শিক্ষকতার মহান ব্রতে নিশোজিত হন। শিক্ষাজীবন শেষে কিছুকাল তিনি ঈদগাঁও হাই স্কুলের প্রধান শিক্ষক হিসেবে নিয়োজিত হন। পরে কক্সবাজার কলেজ প্রতিষ্টার উদ্যোগের সাথে সক্রিয় হন। প্রতিষ্ঠাকালীন সময়ে তিনি ওই কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বও পালন করেন। ১৯৬৮ সালে তিনি চকরিয়া কলেজ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন এবং কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করে আমৃত্যু ওই পদে বহাল ছিলেন।

তিনি ছিলেন আমাদের মহান মুক্তিযুদ্ধও ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক। ৫২’র একুশে ফেব্রুয়ারিতে শহীদ বরকতের রক্তমাখা শার্ট নিয়ে ঢাকার রাজপথে মিছিল করেন। পরে ওইদিন এসএম হল থেকে তিনি গ্রেফতার হন।##

পাঠকের মতামত: