ঢাকা,সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

নাইক্ষ্যংছড়ির বাইশারী ব্লাড ডোনেটিং ক্লাবের এডমিন প্যানেল গঠন

এম হাবিবুর রহমান রনি, নাইক্ষ্যংছড়ি ::  বান্দারবান নাইক্ষ্যংছড়ির বাইশারীতে ৭ই আগস্ট বিকাল ৫ ঘটিকার সময় বাইশারী পেটান আলীপাড়া ইফতেদায়ি মডেল নূরানী একাডেমী মাদ্রাসা প্রাঙ্গণে ইলেকশনের মাধ্যমে বাইশারী ব্লাড ডোনেটিং ক্লাবের এডমিন প্যানেল গঠন করা হয়। নির্বাচিত ব্যক্তিরা হলেন নুরুল ইসলাম আব্দুর রহমান এম হাবিবুর রহমান রনি।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক আব্দুর রশিদ, সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন এম হাবিবুর রহমান রনি, সাংবাদিক মোঃ শাহিন কিশালায় ব্লাড ব্যাংক বান্দরবান জেলার নবনির্বাচিত প্রেসিডেন্ট আনোয়ার হোসেন, ভাইস প্রেসিডেন্ট আব্দুর রাজ্জাক, মাইনউদ্দিন, অহেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নুরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তানভীরুল ইসলাম বাইশারী ব্লাড ডোনেটিং ক্লাবের সকল সদস্যবৃন্দ প্রমুখ।
তারা সংখ্যায় ১৬০ জন তাদের কেউ কেউ শিক্ষার্থী কেউ বা চাকুরিজীবি। তবে সংখ্যায় শিক্ষার্থীর পরিমান বেশি। এরা গভীর রাতেও নিশাচর হয়ে ঘুরেন হাসপাতাল কিংবা ক্লিনিকে ক্লিনিকে। নিস্বার্থভাবে হাত দু‘টো বাড়ান অসহায় কোন রোগীর কল্যাণে। মাত্র একটি ফোন কলে নীরবে বিলিয়ে দেন নিজেদের রক্ত। ফিরিয়ে দেন এক একটি মানুষের বেঁচে থাকার আকুতি। এক কথায় এরা ‘রক্তের ফেরিওয়ালা’। রক্ত দানই যাদের রক্তে মেশা। বলছিলাম বাইশারী ব্লাড ডোনেটিং ক্লাব একটি স্বেচ্ছাসেবী রক্তদান সংগঠনের কথা। ফেইসবুক সামাজিক যোগাযোগের মাধ্যমেই যার সৃষ্টি, সেখানেই তার সার্বক্ষনিক বিচরণ। এ সংগঠনের পথচলা শুরু হয় ২বছর আগে।
“করবো মোরা রক্তদান, বাঁচাবো রোগীর প্রাণ হাসি মুখে রক্তদান, করে যাবো অবিরাম” এই স্লোগানকে বাস্তব রূপ দিতে ১লা জানুয়ারি ২০১৮ সালে তাদের পথ চলা শুরু করে।
সংগঠনটিতে রয়েছেন ৯০+ জন নিয়মিত রক্ত দাতা। ফেইসবুক গ্রুপের রয়েছে ৩জন এডমিন। এবং সহকার্যকরী , কার্যকরী , সহ-এডমিন,
অর্থাৎ এরা যে কারো রক্তের প্রয়োজনে সাথে সাথে পোষ্ট দিয়ে জানান দেন খবরটি। শুরু করেন চাহিদা অনুযায়ী ডোনারের সন্ধান।
দুষ্পাপ্য দূর্লভ রক্তের গ্রুপও রয়েছেন তাদের আওতায়। মুহুর্তেই তারা সংগ্রহ করে দেন রক্ত। রক্তদান করা ছাড়াও এই স্বেচ্ছাসেবী সংগঠন শীতবস্ত্র বিতরণ, ব্লাড গ্রুপিং, সচেতনতামূলক ক্যাম্পেইন, অসহায় রোগীদের সাহায্য করা ইত্যাদি করে থাকে ।
বাইশারী ব্লাড ডোনেটিং ক্লাবের প্রতিষ্ঠাতা এডমিনরা জানান, “ করবো মোরা রক্তদান, বাঁচাবো রোগীর প্রাণ। হাসি মুখে রক্তদান, করে যাবো অবিরাম” এই স্লোগান কে সামনে রেখে বাইশারী ব্লাড ডোনেটিং ক্লাব কাজ করে যাচ্ছে। তারা আরো বলেন, আমাদের সংগঠনটি শুধু রক্তের অভাব দূর করতে নয়, অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছে এই সংগঠনটি।
এদেশে আর কেউ যেনো রক্তের অভাবে প্রাণ না হারাই সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে বাইশারী ব্লাড ডোনেটিং ক্লাব।

পাঠকের মতামত: