ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

ভূমিকম্পে চট্রগ্রামে হেলে পড়েছে ভবন

ssssআব্দুল মালেক, চট্রগ্রাম থেকে ::

চট্টগ্রাম নগরীর হকার্স মার্কেটের বিপরীতে ভূমিকম্পে রিয়াজউদ্দিন বাজারে একটি ভবন হেলে পড়ার খবর পাওয়া গেছে। তবে বড় কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।  ঝুঁকি পর্যবেক্ষণে ঘটনাস্থলে আছে ফায়ার সার্ভিসের টিম।
চট্টগ্রামে ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আলী আকবর জানান, নগরীর রিয়াজ উদ্দিন বাজারে দারুল ফজল মার্কেটের পেছনে বিএম সুপার মার্কেটের ভবনটি পাশের সিদ্দিক শপিং কমপ্লেক্সের সঙ্গে হেলে লেগে আছে।  এতে সেখানকার লোকজনের মধ্যে ব্যাপক আতংকের সৃষ্টি হয়েছে।
রাজধানীসহ সারা দেশের মতো চট্টগ্রামেও শক্তিশালী ভূমিকম্প হয়েছে।  বুধবার সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে ভূমিকম্পে কেঁপে ওঠে চট্টগ্রাম।
ভূমিকম্পের সময় আতঙ্কে বহুতল ভবনের বাসিন্দারা নিচে খোলা জায়গায় নেমে আসে। এসময় সবার চোখেমুখে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
ঢাকা থেকে ৪২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে মায়ানমারের মাউলাইক শহরের ৭৪ কিলোমিটার দক্ষিণ পূর্বে ছিলো ভূমিকম্পের উৎপত্তিস্থল। স্থানটি বাংলাদেশ-ভারত ও মায়ানমারের সীমান্ত সংলগ্ন।
ভূপৃষ্ঠ থেকে ১৩৪ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির কেন্দ্র বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)।  অবশ্য ভূমিকম্পের পরপরই এর মাত্রা ৭ দশমিক ২ বলে খবর পাওয়া গেলেও পরবর্তীতে এর মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৯ বলে নিশ্চিত করে যুক্তরাষ্ট্রের ইউএসজিএস।

পাঠকের মতামত: