ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সরকারি সহায়তা না পেলে বন্ধ হবে ৭৫ শতাংশ কিন্ডারগার্টেন -মানববন্ধনে শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক :: করোনাভাইরাসের কারণে কিন্ডারগার্টেন স্কুলগুলোর অবস্থা শোচনীয়। ৬০ হাজার কিন্ডারগার্টেন স্কুলের প্রায় ১০ লাখ শিক্ষক-কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন। সরকার যদি প্রণোদনা বা সহযোগিতা না দেয় তাহলে ৭৫ ভাগ কিন্ডারগার্টের স্কুল বন্ধ হয়ে যাবে বলে জানান শিক্ষকরা।

আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানবন্ধনে কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ ঐক্য পরিষদের নেতারা এসব তথ্য জানান।

মানববন্ধনে আর্থিক সহায়তা প্রদানসহ ৬ দফা দাবি জানানো হয়। একই দাবিতে দেশের বিভাগ, জেলা, উপজেলা ও থানা পর্যায়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে বলে জানানো হয়।

দাবিগুলোর মধ্যে রয়েছে-কিন্ডারগার্টেন শিক্ষকদের আর্থিক সহায়তা, সহজ শর্তে ব্যাংক ঋণ, সহজ শর্তে নিবন্ধন দেয়া, করোনাকালীন বিদ্যুৎ, পানি ও গ্যাস বিল মওকুফ, প্রাথমিক সমাপনী পরীক্ষার মতো কিন্টারগার্টের শিক্ষার্থীদের জেএসসি-এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া এবং কিন্ডারগার্টেনগুলোর জন্য আলাদা শিক্ষা বোর্ড গঠন করা।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, ইতিমধ্যে অনেক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। অনেকেই মানবেতর জীবন যাপন করছেন। কেউবা চাকরি হারিয়ে হকার বা কাঁচা সবজি বিক্রি করে জীবন যাপন করছেন।

এছাড়া অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান ভাড়া বাড়িতে পরিচালিত হওয়ায় বাড়ি ভাড়া, শিক্ষকদের বেতন দিতে না পারায় আর্থিক চাপের মুখে পড়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এই দুঃসময়ে সহজ শর্তে ঋণ ও বিশেষ প্রণোদনাসহ সংকট মোকাবিলায় সব ধরণের সহায়তার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

মানববন্ধনে অংশগ্রহণ করেন সংগঠনের সভাপতি এম ইকবাল বাহার চৌধুরী, মহাসচিব মো. সাফায়েত হোসেন, সিনিয়র ভাইস চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, কেন্দ্রীয় শিক্ষা বিষয়ক সচিব মো. আবদুল অদুদ প্রমুখ।

পাঠকের মতামত: