Home » কক্সবাজার » বাইশারী রাজঘাট ফাঁরি খালের রাবার ড্যাম নির্মাণ কাজ প্রায় ৩ বছরেও শেষ হয়নি

বাইশারী রাজঘাট ফাঁরি খালের রাবার ড্যাম নির্মাণ কাজ প্রায় ৩ বছরেও শেষ হয়নি

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

এম হাবিবুর রহমান রনি, নাইক্ষ্যংছড়ি :: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি বাইশারীতে রাজঘাট ফাঁরি খালের উপর রাবার ড্যাম, বি,এ,ডি,সি এর অর্থায়নে ৩ কোটি ৭৯ লক্ষ টাকা ব্যয়ে ৫শ ৮৩দিন মেয়াদে এই রাবার ড্যাম নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়েল এটেসি জেবি। গত ৩ই মার্চ ২০১৮ইং রোজ শনিবার বাইশারী রাজ ঘাট ফাঁরি খালের উপর রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের কাজ উদ্ভোধন করেন গন প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীরবাহাদুর (উশেসিং) এমপি। আজ বিগত প্রায় ৩ বছরেও রাজঘাট ফাঁরি খালের রাবার ড্যাম নির্মাণ কাজ শেষ হয়নি।
এদিকে ঠিকাদারী প্রতিষ্ঠানটির দায়িত্বপ্রাপ্ত সাইট প্রজেক্ট ইঞ্জিনিয়ার বিজয় ধর ও রানা বিশ্বাস জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বি.এ.ডি.সি) ৭০% কাজ করার পর ও বিল দিতে অনীহা প্রকাশ করছে আর তাই কাজ চালিয়ে নিতে সমস্যা দেখা দিচ্ছে। বি.এ.ডি.সি সার্বিক সহযোগিতা না করায় এই রাবার ড্র্যাম প্রকল্পের কাজ সঠিক সময়ে করা যাচ্ছে না বলে জানান ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা। তিনি আরো বলেন ওয়েদার ভালো থাকলে কয়েক মাসের মধ্যে উক্ত কাজ শষে করা যাবে বলে তিনি আশাবাদী।
সাবেক চেয়ারম্যান মনিরুল হক মনু বলেন আজ প্রায় ৩বছর পর্যন্ত এই রাবার ড্রামের কাজ চলছে ধীরগতিতে এভাবে কাজ চললে আরো ১ বছরেও কাজ শেষ হবে না।
এলাকার সচেতন মহলসহ সাধারণ মানুষ বলেন রাবার ড্যামটি চালু হলে শুষ্ক মৌসুমে অনাবাদী থাকা জমি গুলোও চাষের আওতায় আসবে। তাতে লাভবান হবে অন্তত এক হাজার কৃষক পরিবারের দেড় হাজার একর কৃষি জমি। বিগত দিনে শুধু বর্ষাকালে চাষাবাদ করতে পারলেও শুষ্ক মৌসুমে জমি অনাবাদী থাকে। এই রাবার ড্রামের কাজ কখন শেষ হবে সে আশায় কৃষক বসে আছে। কিন্তু দায়িত্বপ্রাপ্ত সাইট প্রজেক্ট ইঞ্জিনিয়ার বিজয় ধর ও রানা বিশ্বাস কাজে অমনোযোগী অবহেলার কারণে কখন শেষ হয় কি জানি।
বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আলম বলেন, আমরা পার্বত্যমন্ত্রী বীর বাহাদুরের কাছে আকুতি মিনতি করে নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের রাজঘাট এলাকায় ফারিখালের উপর একটি রাবার ড্যাম নির্মাণ করার জন্য চেষ্ঠা করি ,সে মোতাবেক দরপত্র হয়ে কাজ শুরু করে ঠিকাদাররা কিন্তু পরিতাপের বিষয় কাজের কাজ কিছুই হচ্ছে না ঠিকাদারদের গাফিলতির কারণে।
এলাকায় বাসিন্দারা ফারিখালের দ্রুত সময়ে রাবার ড্যামের কাজ শেষ করার জন্য, জেলার প্রশাসক মহাদয় ও জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চকরিয়ায় শাহ আজমত উল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখলের অভিযোগ, উত্তেজনা

It's only fair to share...000 নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের পুর্ব ...

বর্ধিত বাসভাড়া বাতিলের দাবিতে সীতাকুণ্ডে যাত্রী কল্যাণ সমিতির সমাবেশ

It's only fair to share...000 চট্টগ্রাম :: সীতাকুণ্ড থেকে দেশের বিভিন্ন রুটে চলাচলকারী গণপরিবহনে স্বাস্থ্যবিধি ...