ঢাকা,বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

চট্টগ্রামে আরো ২২২ রোগী শনাক্ত, মৃত্যু ৫ জন

সুস্থের সংখ্যা দুই হাজার ছাড়াল

নিজস্ব প্রতিবেদন ::  চট্টগ্রামে নতুন করে আরো ২২২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে করোনা সংক্রমিত শনাক্ত মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৮১৫ জনে। আর শেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ জনের। এর মধ্যে ১ জন মহানগরের এবং বাকি ৪ জন উপজেলার বাসিন্দা। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য নিশ্চিত করেছেন। এর বাইরে অন্যান্য জটিলতাসহ করোনার উপসর্গ নিয়ে আরো ১৩ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে গতকাল। উপসর্গ থাকা এসব রোগীর মৃত্যু হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে। চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।
এদিকে, করোনায় আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে থাকাদের মধ্য থেকে সুস্থ হওয়ায় গতকাল পর্যন্ত ১ হাজার ৭৩৩ জন আইসোলেশন মুক্ত হয়েছেন বলে সিভিল সার্জন কার্যালয় জানিয়েছে। অর্থাৎ সুস্থের সংখ্যায় এই ১৭৩৩ জন যুক্ত হয়েছেন। এতে করে সুস্থের সংখ্যা এক লাফে ২ হাজার ছাড়ালো চট্টগ্রামে। হাসপাতাল থেকে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৩১ জন। অন্যদিকে, শুক্রবার চট্টগ্রামের ৫টি ও কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবসহ মোট ৬টি ল্যাবে ৮৭৪টি নমুনা পরীক্ষার রিপোর্টে চট্টগ্রামের ২২২ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে ১৬২ জন মহানগরীর এবং ৬০ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে শুক্রবার ২২৫টি নমুনা পরীক্ষায় চট্টগ্রামের ৪৫ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে ২২ জন মহানগরীর বাসিন্দা। আর ২৩ জন উপজেলা পর্যায়ের।
চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে দুদিনে ৪৪৮টি নমুনা পরীক্ষায় ১৩৭ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে ১২৯ জন মহানগরীর এবং ৮ জন উপজেলা পর্যায়ের। ল্যাবটির বৃহস্পতিবারের নমুনা পরীক্ষার রিপোর্ট শুক্রবার প্রকাশ করা হয়নি। শনিবার সকালে দুদিনের রিপোর্ট একসাথে প্রকাশ করা হলো। ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ১২৩টি নমুনা পরীক্ষায় ১১ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। শনাক্ত ১১ জনই মহানগরীর।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ৫৮টি নমুনা পরীক্ষায় মোট ২৬ জনের করোনা শনাক্ত হয়। ২৬ জনই উপজেলার বাসিন্দা। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে শুক্রবার কোন নমুনা পরীক্ষা হয়নি।
এদিকে, কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে চট্টগ্রামের দুটি উপজেলার (সাতকানিয়া ও লোহাগাড়া) ২০টি নমুনা পরীক্ষায় ৩ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।
সবমিলিয়ে ৮৭৪টি নমুনা পরীক্ষায় চট্টগ্রামের ২২২ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৬২ জন মহানগরীর এবং ৬০ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। উপজেলা পর্যায়ে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে হাটহাজারীতে। শুক্রবার একদিনে ২৫ জনের করোনা শনাক্ত হয়েছে এ উপজেলায়। এর বাইরে সীতাকুণ্ডে ১০ জন, পটিয়ায় ৭ জন, ফটিকছড়িতে ৬ জন, রাউজানে ৫ জন, লোহাগাড়ায় ৩ জন, চন্দনাইশে ২ জন এবং সাতকানিয়া ও বোয়ালখালীতে ১ জন করে পজিটিভ শনাক্ত হয়েছে। নতুন করে করোনা শনাক্ত হওয়া রোগীদের আইসোলেশনে নেয়ার কথা জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।
এদিকে, নতুন করে শনাক্ত ২২২ জনসহ এ নিয়ে চট্টগ্রাম জেলায় করোনা আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮১৫ জনে। করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত চট্টগ্রামে মারা গেছেন ১১২ জন। এছাড়া নতুন ২০ জনসহ এ পর্যন্ত ৩৩১ জন রোগী চিকিৎসা নিয়ে বাসায় ফিরে গেছেন। এর বাইরে হোম আইসোলেশনে থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৭৩৩ জন। সবমিলিয়ে আক্রান্ত ২ হাজার ৬৪ জন এখন সুস্থ বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

পাঠকের মতামত: