ঢাকা,বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

দেশে করোনায় নতুন মৃত্যু ৪৫, আরও ৩১৭১ রোগী শনাক্ত

চকরিয়া নিউজ অনলাইন ডেস্ক ::  দেশে গত একদিনে অর্থাৎ শেষ ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছেন তিন হাজার ১৭১ জন। আর মৃত্যু হয়েছে আরও ৪৫ জনের। সুস্থ হয়েছেন আরও ৭৭৭ জন। এ পর্যন্ত একদিন ব্যবধানে যে সংখ্যক রোগী মারা গেছেন এবং শনাক্ত হয়েছেন, তার মধ্যে এ দুটোই সর্বোচ্চ; রেকর্ড।

আজ মঙ্গলবার (৯ জুন) দুপুর আড়াইটার দিকে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, দেশের ৫৬টি ল্যাবের মধ্যে ৫৫টি গত ২৪ ঘণ্টা করোনা শনাক্তকরণ পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে শেষ ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৬৬৪টি টেস্ট করা হয়েছে। যাতে শনাক্ত প্রথমবারের মতো তিন হাজার ছাড়িয়ে ৩১৭১ জন হয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৫৫৭ জন।

ডা. নাসিমা বলেন, এ নিয়ে মোট মৃত্যু দাঁড়িয়েছে ৯৭৫ জনে। মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ৭১ হাজার ৬৭৫ জন। আর মোট সুস্থ হয়েছেন ১৫ হাজার ৩৩৬ জন। এছাড়া দেশে ৫৬টি ল্যাব চালু আছে। তবে ৫৫টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৬৬৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে চার লাখ ২৫ হাজার ৯৫টি।

অধ্যাপক নাসিমা বলেন, মৃত্যু হওয়া ৪৫ জনের মধ্যে ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, সিলেট বিভাগে দুইজন, রংপুরে বিভাগে দুইজন এবং রাজশাহী বিভাগে দুইজন রয়েছেন। ৪৫ জনের মধ্যে পুরুষ ৩৩ জন এবং নারী ১২ জন।

‘বয়স বিশ্লেষণ করলে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আটজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুইজন এবং ১১ থেকে ২০ বছেরর মধ্যে দুইজন রয়েছেন।’

করোনা ভাইরাস বিস্তার রোধে সবাইকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ও স্বাস্থ্য অধিদপ্তরের লকডাউন পরবর্তী সংশ্লিষ্ট দিকনির্দেশনা বিশেষ করে মাস্ক ব্যবহার এবং শারীরিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়েছেন অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

পাঠকের মতামত: