ঢাকা,মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

চকরিয়া পৌরসভা ও ডুলহাজারা ইউপির আংশিক এলাকা কাল রোববার ৭ থেকে ২১ জুন পর্যন্ত রেডজোন ঘোষনা

সপ্তাহে দুইদিন খোলা থাকবে কাঁচাবাজার,

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  করোনা সংক্রমণের প্রাদুর্ভাব ঠেকাতে কক্সবাজার জেলা প্রশাসনের নির্দেশনার সঙ্গে সঙ্গতি রেখে এবার চকরিয়া পৌরসভা এলাকা এবং উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের আংশিক এলাকাকে রেডজোন তথা লকডাউন ঘোষনা করা হয়েছে। শুক্রবার (৬জুন) রাত আটটায় চকরিয়া উপজেলা পরিষদের সম্মেলনকক্ষ মোহনায় উপজেলা প্রশাসনের বিশেষ জরুরী সভায় এই সিদ্বান্ত নেওয়া হয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত বিশেষ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিকনির্দেশনামুলক বক্তব্য দেন চকরিয়া-পেকুয়া (কক্সবাজার-১) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন সেনাবাহিনীর প্রতিনিধি মেজর মোহাম্মদ জোবায়ের, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, চকরিয়া থানার ওসি মো.হাবিবুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান মো.নুরুল আমিন, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, সাধারণ সম্পাদক আতিক উদ্দিন।

সভায় উপস্থিত ছিলেন চকরিয়া পৌরসভার কাউন্সিলর মকছুদুল হক মধু, কাউন্সিলর রেজাউল করিম, কাউন্সিলর জাফর আলম, কাউন্সিলর মুজিবুল হক মুজিব, কাউন্সিলর জামাল উদ্দিন, চকরিয়া বিমানবন্দর রোড ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কালাম, সাধারণ সম্পাদক এম নুরুস শফি প্রমুখ।

অনুষ্ঠিত জরুরী সভা শেষে চকরিয়া উপজেলা প্রশাসনের সরকারি প্রচারমাধ্যম ফেসবুক ফেইজে নির্দেশনামুলক পোস্ট তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে, করোনা সংক্রমণের প্রাদুর্ভাব ঠেকাতে কক্সবাজার জেলা প্রশাসনের নির্দেশনার সঙ্গে সঙ্গতি রেখে আগামী ৭ জুন থেকে ২১ জুন পর্যন্ত চকরিয়া পৌরসভা এলাকা এবং ডুলাহাজারা ইউনিয়নের আংশিক ০২,০৩,০৮ নং ওয়ার্ড এলাকাকে দুই সপ্তাহের জন্য রেডজোন তথা লকডাউন ঘোষনা করা হয়েছে।

উল্লেখিত সময়ে সপ্তাহে দুইদিন রবিবার এবং বৃহস্পতিবার ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে কাঁচাবাজার। উল্লেখিত আদেশ রেড জোন এলাকায় সর্বসাধারণের অবগতির চকরিয়া পৌরসভার সর্বসাধারণ ও ডুলহাজারা ইউনিয়নের আংশিক ওয়ার্ড এলাকার সর্বসাধারণের অবগতির জন্য আগামি ০৭ জুন বিকাল ৪.০০ ঘটিকা থেকে কার্যকর হবে।

চকরিয়া উপজেলা প্রশাসনের বিশেষ সভার সিদ্বান্ত মোতাবেক, আগামী ৭জুন রবিবার বিকেল ৪টা থেকে চকরিয়া পৌরসভা ও ডুলাহাজারা আংশিক এলাকায় কার্যকর হবে লকডাউন কার্যক্রম। উল্লেখিত সময়ে স্বাস্থ্য বিধি মেনে সপ্তাহে দুইদিন রবিবার ও বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শুধুমাত্র মুদি, কাঁচাবাজার মাছ বাজার এবং ওষুধের দোকান খোলা থাকবে। সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। লকডাউন সময়ে পেশাগত প্রয়োজনে চলাচল করতে হলে সংবাদকর্মীদেরকে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও-র) পাশ নিতে হবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ বলেন, চকরিয়া পৌরসভা ও উপজেলার ডুলহাজারা ইউনিয়নের কিছু অংশ করোনা ঝুকিতে থাকায় রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। আগামী দুই সপ্তাহের জন্য জেলা প্রশাসক কক্সবাজার মহোদয়ের নির্দেশনায় কঠোর লকডাউন ঘোষণা করা হবে। এই চৌদ্দ দিনের কঠোরতায় করোনার প্রাদুর্ভাব না কমলে প্রয়োজনানুসারে লকডাউনের সময় আরও বাড়তে পারে।

তিনি বলেন, রেড জোন’ হিসাবে চিহ্নিত এলাকাগুলো সম্পূর্ণ অবরুদ্ধ থাকবে। প্রয়োজনে লকডাউনকৃত এলাকার নিম্নআয়ের শ্রমজীবি সাধারণ মানুষকে সরকারিভাবে খাদ্য ও চিকিৎসা সহায়তা দেয়া হবে। করোনা সংক্রমণ ঝুঁকি কমাতে প্রচেষ্টার কমতি নেই আমাদের। দরকার হলে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে। জরুরি কাজের সাথে জড়িতরা রেড জোনে সীমিত আকারে চলাচল করতে পারবেন। সবাই ঘরে থাকুন নিরাপদে থাকুন, মুখে মাস্ক ব্যবহার করুন।##

পাঠকের মতামত: