ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাগরে মাছ আহরণ ২০ মে থেকে ৬৫ দিনের জন্য বন্ধ হচ্ছে

নিউজ ডেস্ক :: দেশে সামুদ্রিক মৎস্য সংরক্ষণের লক্ষ্যে প্রতি বছর ৬৫ দিনের জন্য বন্ধ রাখা হয় সব ধরণের পদ্ধতিতে মাছ আহরণ। তারই ধারাবাহিকতায় এবারও আগামী ২০ মে থেকে বন্ধ হচ্ছে মাছ আহরণ।

রোববার (১৭ মে) দুপুরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের সভাপতিত্বে আগামী ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ (পয়ষট্টি) দিন সমুদ্রে মৎস্য আহরণ নিষিদ্ধকাল কার্যকর ভাবে বাস্তবায়নের লক্ষ্যে একটি অনলাইন সভায় অংশ নিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

জুম ক্লাউড মিটিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত সভায় আগামী ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ (পয়ষট্টি) দিন বঙ্গোপসাগরে মৎস্য আহরণ নিষিদ্ধকালীন সকল প্রকার মৎস্য নৌযান কর্তৃক আহরণ বন্ধ নিশ্চিতকরণে কার্যকর ব্যবস্থা গ্রহণ, বাংলাদেশ জলসীমায় বিদেশি ট্রলার কর্তৃক অবৈধ মৎস্য আহরণ রোধকল্পে গৃহীত কার্যক্রম জোরদারকরণসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, আগামী ২০ মে থেতে ২৩ জুলাই পর্যন্ত সাগরে সব ধরণের মাছ আহরণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাই এ নিষেধাজ্ঞা মেনে চলার জন্য কক্সবাজারের জেলেদের প্রতি আহবান জানান। অন্যথায় কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানান।

তিনি আরও বলেন, এ ৬৫ দিন কক্সবাজারের লক্ষাধিক জেলেসহ জেলার সকল জেলে সম্প্রদায়ের মাঝে খাদ্য সহায়তা পৌছে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পাঠকের মতামত: