ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

আমেরিকাকে ছাই করে দেওয়ার হুমকি দিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট

েোাাাঅনলাইন ডেস্ক :::

আবার বোমা ফাটাল উত্তর কোরিয়া! ফের চ্যালেঞ্জ ছুঁড়ে দিল ওয়াশিংটনের দিকে। আমেরিকাকে ছাই করে দেওয়ার হুমকি দিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন।

 পিয়ংইয়ঙের তরফে এও জানিয়ে দেওয়া হল, ইন্টার-কন্টিনেন্টাল (আন্তর্মহাদেশীয়) ব্যালিস্টিক মিসাইল (আইসিবিএম) নিখুঁত ভাবে ছোঁড়ার ইঞ্জিন তারা বানিয়ে ফেলেছে। একেবারেই দেশীয় প্রযুক্তিতে বানানো আইসিবিএমের পাল্লা এতটাই যে, তা আমেরিকার সুদূর প্রান্তে যে কোনও লক্ষ্যের ওপর হানা দিতে পারে, নির্ভুল ভাবে। অনায়াসে। যখন তখন। শনিবার ওই ইঞ্জিনটিকে সোহাইয়ে মিসাইল উৎক্ষেপণ কেন্দ্রে সফল ভাবে পরীক্ষা করে দেখা হয়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ।

আরও পড়ুন- খামারবাড়ি বাঁচাতে দানব অ্যালিগেটর শিকার

মার্কিন যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে পিয়ংইয়ঙের হুমকি অবশ্য নতুন কিছু নয়। এর আগেও জানুয়ারিতে পঞ্চম বারের জন্য হাইড্রোজেন বোমার সফল পরীক্ষার সময় আমেরিকার বিরুদ্ধে তোপ দেগেছিল পিয়ংইয়ং। তার পর ওয়াশিংটন উত্তর কোরিয়ার নিশানায় এসেছিল যখন মাস খানেক আগে সফল ভাবে দূর পাল্লার মিসাইল উৎক্ষেপণ করেছিল পিয়ংইয়ং। একেবারে হালে ‘কেএন-জিরোএইট’ নামে একটি অত্যাধুনিক প্রযুক্তির মিসাইল বানিয়েছিল পিয়ংইয়ং। যার অন্য নাম- ‘রোডং-সি’।

ক্যালিফোর্নিয়ার মন্টেরে জেমস মার্টিন সেন্টার ফর নন-প্রলিফারেশান স্টাডিজের ইস্ট এশিয়া প্রোগ্রামের অধিকর্তা জেফ্রি লিউইস বলেছেন, ‘‘উত্তর কোরিয়ার এখন প্রধান অ্যাজেন্ডাই হয়ে দাঁড়িয়েছে ৬ মাস অন্তর অন্তর মিসাইলের পাল্লা বাড়িয়ে যাওয়া। অদূর ভবিষ্যতে এমন অবস্থা হতে পারে, যখন দেখা যাবে দুই মেরুতেও পিয়ংইয়ং মিসাইল হানাদারি চালাতে পারছে! এতে বোঝা যাচ্ছে, আমেরিকার ব্যাপারে একটা জাতক্রোধ রয়েছে পিয়ংইয়ঙের। ওরা (উত্তর কোরিয়া) যে ভাবেই হোক, আমাদের (আমেরিকা) গলার ওপর চেপে বসতে চাইছে। আর সেটা করেই গোটা বিশ্বের কাছে নিজেদের হাস্যকর করে তুলছে।’’

পাঠকের মতামত: