ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

চকরিয়ায় দক্ষিণ বাটাখালী বায়তুচ্ছালাম জামে মসজিদের ৩৯ লক্ষ টাকা হরিলুটের অভিযোগ!

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়া পৌরসভার দক্ষিণ বাটাখালী বায়তুচ্ছালাম জামে মসজিদের ৩৯ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে সাবেক পরিচালনা কমিটির এক সদস্যের বিরুদ্ধে। এ ঘটনায় এলাকার লোকজনের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। এনিয়ে নতুন এডহক কমিটির উপদেষ্টাসহ ৮সদস্য স্বাক্ষরিত একটি লিখিত আবেদন দাখিল করা হয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে।

বিষয়টি আমলে নিয়ে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযোগটি (স্বারক নং ২০২ মুলে) তদন্তপূর্বক প্রতিবেদন দেওয়ার জন্য উপজেলা সমবায় কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।

অভিযোগে দাবী করা হয়, ২০১৬ সালের ১ জুন মসজিদ কমিটির সভাপতি নাসির উদ্দিনের নেতৃত্বে ১১সদস্য বিশিষ্ট কমিটি দায়িত্ব গ্রহণ করেন। কিন্তু দুই বছর মেয়াদ থাকলেও যথাসময়ে তারা দায়িত্ব হস্তান্তর না করে নীতিবহির্ভূতভাবে অতিরিক্ত দুই বছর দায়িত্ব পালন করেন।

অভিযোগে দাবি করা হয়েছে, উল্লেখিত ৪ বছরে মসজিদের নিজস্ব আয় ৩৯ লক্ষ ২০হাজার টাকা আত্মসাৎ করেছেন সংশ্লিষ্টরা। অভিযোগকারীরা দাবি করছেন, অভিযুক্ত পক্ষকে এসব অনিয়মে সহযোগিতা করে আসছেন স্থানীয় আওয়ামীলগ নেতা ফরিদুল ইসলাম।

মসজিদ কমিটির সংশ্লিষ্ট লোকজন ও এলাকাবাসি জানিয়েছেন, মসজিদের তহবিলের টাকা লোপাটের এ ঘটনায় এলাকার লোকজন প্রতিবাদ করলে তাদের উপর হামলা চালানো হয়। এসব থেকে উত্তরণের লক্ষ্যে গত ২১ এপ্রিল ২ জন উপদেষ্টাসহ ১৫ সদস্যের একটি এডহক কমিটি ঘোষণা করা হয়। এডহক কমিটিকে আগের কমিটির যাবতীয় হিসাব-নিকাশ বুঝিয়ে দেয়ার জন্য বলা হলেও তারা কোন ধরনের কর্ণপাত করেনি। উল্টো নিজেদের অপকর্ম ঢাকতে অনিয়মের আশ্রয় নিয়ে পাল্টা একটি কমিটি ঘোষণা করেন। বর্তমানে মসজিদের পাল্টাপাল্টি কমিটি ঘোষনাকে কেন্দ্র করে উভয়পক্ষের মাঝে সংঘর্ষের আশ্কংা বিরাজ করছে।

অভিযোগে আরো দাবী করা হয়, পুরনো কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক কৌশলে আওয়ামীলীগ নেতা ফরিদুল ইসলামকে ব্যবহার করে মসজিদের জমি, পুকুর ও দোকানপাট দখলে রেখেছেন। এ বিষয়ে কেউ প্রতিবাদ করলে তাদের উপর হামলা চালানো হয় বলে কেউ প্রতিবাদ করতে সাহস পায়না।

স্থানীয় লোকজন অভিযোগ করছেন, প্রায় দুই হাজার লোকজন অধ্যুসিত এলাকায় এই মসজিদের অবস্থান। কমিটি নিয়ে গোলযোগ থাকায় মসজিদ উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছে। এলাকার মুসল্লীগণ এ ব্যাপারে প্রশাসনের সুষ্টু তদন্তপূর্বক টাকা আত্মসাৎকারীদের দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা ও নিয়মিত কমিটি গঠনের ব্যবস্থার দাবী জানিয়েছেন।##

পাঠকের মতামত: