ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ঘূর্ণিঝড় আম্ফান’র প্রভাবে চট্টগ্রামে বৃষ্টি, জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক ::  চট্টগাম ও জেলার বিভিন্ন উপজেলায় আজ রবিবার (৩ মে) ভোর থেকেই শুরু হয় হালকা বৃষ্টি, যা মুষলধারে রূপ নেয় সকাল ৯টার পর। ঘন্টাব্যাপী ভারি এ বর্ষণে নগরীর বিভিন্ন এলাকায় সৃষ্টি হয় জলাবদ্ধতা।

এদিকে, বঙ্গোপসাগরে আস্ফান নামের এক ঘূর্ণিঝড় সৃষ্টির কারণে এই বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। প্রবল গতিতে ধেয়ে আসছে এই ঘূর্ণিঝড় আম্ফান। ধারণা করা হচ্ছে, শুরুতে এটি ভারতের পশ্চিমবঙ্গ উপকূল হয়ে ধীরে ধীরে বাংলাদেশ ও মিয়ানমার উপকূলে আঘাত হানতে পারে। চট্টগ্রাম আবহাওয়া অফিস বলছে, এ বৃষ্টি আরো ২দিন অব্যাহত থাকতে পারে। একটানা বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা থাকলেও এ মৌসুমে তার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমেদ। তিনি বলেন, বজ্রসহ বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া থাকবে ২ দিন। এটি মৌসুমি বৃষ্টি। ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আস্ফান’ এর শক্তি ও গতিপথ সম্পর্কে এখনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। ধেয়ে আসা বছরের প্রথম ঘূর্ণিঝড়টির উৎপত্তিস্থল ও গতিপথ নিয়ে আবহাওয়াবিদদের মধ্যে মতভেদ রয়েছে। তবে এটি যে যথেষ্ট শক্তিশালী এবং ভারতের পশ্চিমবঙ্গ, বাংলাদেশ ও মিয়ানমার উপকূলে আঘাত হানবে-তা নিয়ে সকলেই একমত প্রকাশ করেছেন। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্ফান’ আগামী ৫ মে এর পর তার গতিপথ কোনদিকে পরিবর্তন করে সেদিকেই চেয়ে আছেন আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা।

পাঠকের মতামত: