ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

দেশে করোনায় আরো ৫ মৃত্যু, নতুন শনাক্ত ৫৬৪

নিউজ ডেস্ক :: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো পাঁচজনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছে ৫৬৪ জন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৬৮ জনের। আর সব মিলিয়ে শনাক্ত হয়েছে সাত হাজার ৬৬৭ জন।

আজ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সরকারি বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে। বুলেটিন প্রকাশে অংশ নেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে দেশে আরো পাঁচজনের মৃত্যু হয়েছে। মৃত্যুবরণকারীরা তিনজন পুরুষ এবং দুইজন নারী। বয়সে তাঁরা ষাটোর্ধ দুইজন এবং ৪০ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন। এ নিয়ে করোনায় দেশে এ পর্যন্ত ১৬৮ জন মৃত্যুবরণ করেছেন। সর্বশেষ মৃত্যুবরণকারীদের মধ্যে জ্যেষ্ঠ সাংবাদিক হুমায়ুন কবীর খোকন ও একজন পুলিশ সদস্য রয়েছেন বলে উল্লেখ করেন ডা. নাসিমা।

ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে পাঁচ হাজার ৬২৬টি। আর নমুনা পরীক্ষা করা হয়েছে চার হাজার ৯৬৫টি। এর মধ্যে করোনা রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে ৫৬৪ জনকে। এ নিয়ে দেশে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন সাত হাজার ৬৬৭ জন।

বুলেটিনে জানানো হয়, হাসপাতালে থাকা করোনা রোগীদের ভেতর থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন আরো ১০ জন। এ নিয়ে এ পর্যন্ত ১৬০ সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এ ছাড়া ঢাকার বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী ভর্তি হয়েছেন ৯৫ জন। এ নিয়ে ঢাকার হাসপাতালগুলোতে এ পর্যন্ত ভর্তি হয়েছেন ৯৫৬ জন। আর এ পর্যন্ত ঢাকার হাসপাতালগুলোতে করোনার চিকিৎসা নিয়েছেন এক হাজার ৭৩১।

আইসোলেশন প্রসঙ্গে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় হাসপাতালের আইসোলেশনে নেওয়া হয়েছে আরো ১৩৮ জনকে। এ নিয়ে এ পর্যন্ত আইসোলেশনে আছেন এক হাজার ৪২০ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫৮ জন এবং এ পর্যন্ত আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৮৯১ জন। সারা দেশে আইসোলেশন শয্যা আছেন ৯ হাজার ৭৩৮টি। এর মধ্যে ঢাকা মহানগরীতে তিন হাজার ৯৪৪টি এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে আছে পাঁচ হাজার ৭৯৪টি।

কোয়ারেন্টিন প্রসঙ্গেও তথ্য দেওয়া হয় বুলেটিনে। বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে হোম কোয়ারেন্টিনে গেছেন দুই হাজার ৬৭ জন। আর এ পর্যন্ত হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে এক লাখ ৭৭ হাজার ২৪৫ জনকে। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ১১৫ জনকে। এ পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ৯ হাজার ২৭৪ জনকে। গত ২৪ ঘণ্টায় উভয় কোয়ারেন্টিনে গেছেন মোট দুই হাজার ১৮২ জন। আর এ পর্যন্ত উভয় কোয়ারেন্টিনে গেছেন এক লাখ ৮৬ হাজার ৫১৯ জন।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন ৭৮২ জন। এ নিয়ে এ পর্যন্ত কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন এক লাখ ১৫ হাজার ৩৭ জন। আর ছাড়ের পর বর্তমানে হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৭১ হাজার ৪৮৩ জন।

বুলেটিনে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য বাতায়ন এবং আইইডিসিআর’র হটলাইনে কল এসেছে ৭২ হাজার ১৭৬টি। এসব কলে যারা কভিড-১৯ বিষয়ে পরামর্শ চেয়েছেন তাদেরকে সে পরামর্শ দেওয়া হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত হটলাইনে ৩৬ লাখ ৮৮ হাজার ৮৬৭ জনকে কভিড-১৯ বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় মোবাইল ফোন এবং ওয়েবসাইটের মাধ্যমে ৩৩ হাজার ৬৬৫ জনকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে। আর এ পর্যন্ত এ দুই মাধ্যমে ১৫ লাখ ৯৬ হাজার ১৩০ জনকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়েছে বুলেটিনে।

পাঠকের মতামত: