ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

চকরিয়ায় মগবাজারের জাকের অটো রাইসমিল থেকে ৪১ মেট্টিক টন নিন্মমানের চাল জব্দ, মালিককে জরিমানা

এম.জিয়াবুল হক, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়ায় এক অসাধু মজুদদার তার নিজস্ব  রাইসমিলে গুদামজাতের মাধ্যমে ভালো চালের সঙ্গে মিশিয়ে নিন্মমানের চাল বিক্রির পরিকল্পনা ভন্ডুল করে দিয়েছেন উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। গতকাল গোপন সংবাদের ভিত্তিতে আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট অভিযান চালিয়ে পৌরসভার মগবাজারস্থ জাকের অটো রাইস মিল থেকে জব্দ করেছে প্রায় ৮২০ বস্তা নিন্মমানের চাল।

সোমবার দুপুরে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের নির্দেশে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এই অভিযান চালায়। পরে ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করায় রাইসমিল জাকের আহমদকে ২০ হাজার টাকা জরিমানা করেছে আদালত। এরপর জব্দকৃত এসব চাল চিরিঙ্গা খাদ্য গুদামে সরিয়ে নেয়া হয়েছে।

অভিযানের আগে চকরিয়া উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিউদ্দিন আহমদ এবং চিরিঙ্গা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-এলএসডি) মো. আবদুল হাই উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে ওই রাইস মিলে গিয়ে গুদামজাতকৃত চালগুলো পরীক্ষা করেন। এ সময় তারা চালগুলো খাওয়ার অনুপযোগী এবং নিন্মমানের বলে ইউএনওকে জানালে এরপর আদালত অভিযান পরিচালনা করেন।

চিরিঙ্গা খাদ্য গুদামের কর্মকর্তা (ওসি) মো.আবদুল হাই বলেন, জব্দের পর বিকেলেই নিন্মমানের এসব চাল মিলের গুদাম থেকে ট্রাকভর্তি করে নিয়ে যাওয়া হয় চিরিঙ্গা খাদ্যগুদামে। পরবর্তীতে এসব চাল বাজেয়াপ্ত বা মুরগীর খাদ্য হিসেবে ব্যবহারের জন্য নিলাম দেওয়া হতে পারে ।

অভিযোগ রয়েছে, জাকের অটো রাইস মিলের মালিক প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে একযুগ ধরে নিন্মমানের চাল সংগ্রহ করে পরবর্তীতে ভাল চালের সঙ্গে মিশিয়ে বস্তাভর্তি করে বাজারজাত করে আসছিল। এভাবে অবৈধপন্থায় ভোক্তাদের ঠকিয়ে টাকা হাতিয়ে নিচ্ছিলেন ওই রাইসমিল মালিক।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, ‘খাওয়ার অনুপযোগী নিন্মমানের চাল মজুদের খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয় ওই রাইস মিলে। এ সময় জব্দ করা হয় ৮২০ বস্তা তথা ৪১ মেট্টিক টন নষ্ট চাল। তাৎক্ষণিক জরিমানা করা হয় নগদ ২০ হাজার টাকা। এ ব্যাপারে সংশিষ্ঠদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

পাঠকের মতামত: