ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

করোনাভাইরাসের ওষুধ তৈরি করছে বেক্সিমকো-বিকন

বাংলাদেশের দুটি ওষুধ কোম্পানি করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত জাপানি একটি ওষুধ তৈরি করেছে। ওষুধটির জেনেরিক নাম ফ্যাভিপিরাভির। তোয়ামা কেমিক্যাল নামে একটি জাপানি কোম্পানি ইনফ্লুয়েঞ্জার চিকিৎসার জন্য অ্যাভিগান ব্র্যান্ড নাম দিয়ে ওই ওষুধটি তৈরি করেছিল। চীন আগেই জানিয়েছিল, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ওষুধটি কার্যকর। যদিও জাপান ও দক্ষিণ কোরিয়া এ নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার পক্ষপাতি।

ফ্যাভিপিরাভির জেনেরিকের ওষুধটি তৈরি করছে বাংলাদেশের দুই ওষুধ উৎপাদনকারী কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও বিকন ফার্মা। এর মধ্যে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস রেমডেসিভির জেনেরিকের একটি ছাড়া করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত সব ওষুধই তৈরি করছে। যদিও এসবের বেশিরভাগই এখনও পরীক্ষা-নিরীক্ষার মধ্যে রয়েছে। বিকন ও বেক্সিমকো ছাড়াও জিসকা ফার্মাসিউটিক্যালস নামে আরও একটি প্রতিষ্ঠান ওষুধটি তৈরির অনুমোদন নিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর থেকে।

অন্যদিকে ওষুধ উৎপাদনকারী কোম্পানি বিকন ফার্মা ফ্যাভিপিরাভির ওষুধটি তৈরি করে বাংলাদেশ ওষুধ প্রশাসন অধিদপ্তরকে দিয়েছে পরীক্ষামূলকভাবে ব্যবহারের জন্য। ওষুধ প্রশাসন অধিদপ্তরের সম্মতি মিললে প্রতিষ্ঠানটি বাণিজ্যিক উৎপাদনে যাবে। সুত্র,চট্টগ্রাম প্রতিদিন

পাঠকের মতামত: