ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

খুটাখালীতে দখলবাজ চক্রের বিরুদ্ধে বনভূমি দখল ও লুটের অভিযোগ

dokholসেলিম উদ্দিন, ঈদগাঁও, কক্সবাজার ৬ এপ্রিল :::

চকরিয়া উপজেলার খুটাখালী বনবিটের আওতাধীন হরিনাঝিরি এলাকায় পেশাদার দখলবাজ চক্রের বিরুদ্ধে বনভূমি জবরদখল ও বনজসম্পদ কেটে লুটের অভিযোগ পাওয়া গেছে। সরকারি বনাঞ্চলের পাশাপাশি অভিযুক্ত দখলবাজ চক্রের লোকজন এবার লুটে নিচ্ছে বনায়নের মুল্যবান জমি ও গাছপালা। লুটের সাথে তাঁরা প্রকাশ্যে অস্ত্র উচিয়ে জায়গা দখল করছে বলেও অভিযোগ তুলেছেন বিট কর্মকর্তা। এ ঘটনার পর ইউনিয়নের খুটাখালী বনবিটে আতঙ্ক দেখা দিয়েছে। বিটকর্মকর্তা অভিযোগ করেছেন, দখলবাজ চক্রের সদস্যদের বিরুদ্ধে চকরিয়া থানায় সাধারণ ডায়েরী করা হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে থানার এসআই সুখেন্দ গত ৩ এপ্রিল বিষয়টি তদন্ত করেছেন।

বিট কর্মকর্তা মো: আবদু রাজ্জাক জানিয়েছেন, উপজেলার খুটাখালী ইউনিয়নের পেশাদার দখলবাজ ও একাধিক সহযোগির বিরুদ্ধে চকরিয়া থানায় এবং আদালতে ডাকাতি, বনআইন, অস্ত্রসহ একাধিক মামলা রয়েছে।

এসব ব্যক্তিদের পেশা হচ্ছে প্রকাশ্যে অস্ত্র নিয়ে খুটাখালী বনবিটের অধীন বিভিন্ন এলাকায় সরকারি বনাঞ্চল ও সামাজিক বনায়নে হামলা চালিয়ে গাছ কেটে লুটে নিয়ে যাওয়া ও বনভুমি জবরদখল করে তা বিক্রির মাধ্যমে টাকা হাতিয়ে নেয়া। গত ক মাস ধরে অভিযুক্তরা এলাকার নানা শ্রেনীর পেশার মানুষকে জিন্মি করে তাদের বনায়ন দখল ও গাছ কেটে লুটে নিচ্ছে। কেউ এতে প্রতিবাদ করলে অভিযুক্তরা উল্টো তাদের উপর হামলা চালায়। এসব ঘটনায় থানা ও আদালতে হামলার শিকার লোকজন তাদের বিরুদ্ধে ইতোমধ্যে মামলাও করেছে।

খুটাখালী বন বিট কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানিয়েছেন, বন বিভাগের হরিনারঝিরির জমি দখলদারদের বিরুদ্ধে ইতিমধ্যে চকরিয়া থানায় অভিযোগ দেয়া হয়েছে।

চকরিয়া থানার এসআই ও সাধারণ ডায়েরীর তদন্ত কর্মকর্তা সুখেন্দ জানিয়েছেন সুনির্দিষ্ট কয়েকজন ব্যক্তির বিরুদ্ধে সরকারী দলের নাম ভাঙ্গীয়ে বন ভূমির জমি দখলের সত্যতা পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

এলাকার জনসাধারণ দখলবাজ চক্রের কবল থেকে বনজসম্পদ উদ্ধারের জন্য প্রশাসনের কাছে হস্তক্ষেপ কামনা করেছেন।

পাঠকের মতামত: