ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মানবিক গুনাবলী সম্পন্ন মানুষ হওয়ার জন্যই শিক্ষা অর্জন করতে হবে -কমল

mail.google.comািািাসোয়েব সাঈদ, রামু :::

কক্সবাজার-রামু আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল বলেছেন, কেবল চাকরি আর সংসারের জন্য শিক্ষা অর্জন করলে হবে না। মানবিক গুনাবলী সম্পন্ন শ্রেষ্ঠ মানুষ হওয়ার জন্যই শিক্ষা অর্জন করতে হবে। এজন্য পাঠ্যপুস্তক অধ্যয়নের পাশাপাশি ক্রীড়া, সাহিত্য, সংস্কৃতির চর্চা করতে হবে।

তিনি বলেন, রশিদ নগরের ইউনিয়ন শিক্ষা-দীক্ষায় পিছিয়ে পড়া এলাকায় শিক্ষার হার বৃদ্ধি করার জন্য অত্র ইউনিয়নের সম্ভ্রান্ত পরিবার কর্তৃক দান করা জমিতে এলাকার কিছু শিক্ষিত যবুক পানির ছড়া এসএইচডি মডেল হাই স্কুল গড়ে আজকে ইতিহাস সৃষ্টি করেছেন। এই পৃথিবীতে সর্বোচ্চ ডিগ্রী অর্জন করার পরও অনেকে সম্মানের সাথে বিদায় নিতে পারে না। সেখানে এই তরুণেরা যা করে দেখাল তা সত্যিই প্রশংনীয়। আমিও সেই ইতিহাসের স্বাক্ষী হয়ে রইলাম। যেখানে মানুষ দিনদিন অনিয়মের সংঘাতের দিকে ধাবিত হচ্ছে সেখানে এই বিদ্যালয়টি একটি আলোর প্রদীপ। এটি এলাকার সম্পদ। এ রকম উদ্যোগকে স্বাগত জানাই। আসুন আমরা সবাই মিলে স্কুল করি। আমরা নতুন নতুন প্রতিষ্ঠান গড়ে তুলি। যে যেখানে আছি, শুধু রাজনীতি করলে হবে না। নির্বাচনে জয়ী যে কেউ হতে পারে। চেয়াম্যান যে কেউ হতে পারে কিন্তু আমাদের ইতিহাস গড়তে হবে। যারা এই এলাকায় চেয়ারম্যান ছিলেন, সেটি ইতিহাস নয়। যারা এই প্রতিষ্ঠান করেছেন তারা ইতিহাসের অংশ হয়ে থাকবেন।

শনিবার (২ এপ্রিল) বিকালে রামু উপজেলার রশিদনগর ইউনিয়নের পানির ছড়া বাজারস্থ পানির ছড়া এস এইচ ডি মডেল হাই স্কুলের বার্ষিক ক্রীড়া, সাহিত্য, সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরলণ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এসব কথা বলেন। বক্তৃতায় সাংসদ কমল এ বিদ্যালয়ের ভবন নির্মাণের জন্য এপ্রিল মাসের মধ্যে দুই লক্ষ টাকা এবং চলতি বছরের মধ্যে আরও তিন লক্ষ টাকা অনুদান প্রদানের ঘোষনা দেন।

কক্সবাজার সরকারি কলেজের উপাধ্যক্ষ মোহাম্মদ ছলিমুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, পানির ছড়া এস এইচ ডি মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক আবদুল হালিম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রশিদনগরের কৃতি সন্তান কক্সবাজার সরকারি কলেজের সহকারি অধ্যাপক সুলতান আহমদ, কক্সবাজার সরকারি কলেজের প্রভাষক শেখ দিদারুল আলম, রশিদনগর নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমিজ আহমদ, রশিদনগর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বজল আহমদ বাবুল, কক্সবাজার জেলা স্বেচ্ছাসেবকলীগের সদস্য মিজানুল করিম, সাবেক ইউপি সদস্য এম,ডি শাহ আলম, ইউপি সদস্য বদিউল আলম, পানির ছড়া এসএইচডি মডেল হাই স্কুলের প্রতিষ্ঠাতা সদস্য নুরুল আমিন ও ওমর শওকত। অনুষ্ঠানে স্বেচ্ছাসেবকলীগ নেতা মিজানুল করিম বিদ্যালয়ের ২০জন গরীর ও মেধাবী ছাত্র-ছাত্রীদের ৫০০টাকা করে অনুদান প্রদান করেন।

পানির ছড়া এস এইচ ডি মডেল হাই স্কুল প্রতিষ্ঠাতা সদস্য মহি উদ্দিন ও এনামুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আওয়ামীলীগ নেতা মাষ্টার ফরিদ আহমদ, জোয়ারিয়ানালার আওয়ামীলীগ নেতা কামাল সামশুদ্দিন আহমেদ প্রিন্স ও আবছার কামাল সিকদার, রশিদনগর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সায়েম মোহাম্মদ শাহীন, ভারুয়াখালী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মঈন উদ্দিন, ঈদগাও এর আওয়ামীলীগ নেতা হুমায়ন তাহের হিমু, রশিদনগর আওয়ামীলীগ নেতা আবদু সালাম সওদাগর, যুবলীগ নেতা উত্তম মাহাজান, মহিলা ইউপি সদস্য গুন নাহার, জোয়ারিয়ানালা ইউনিয়ন যুবলীগ সভাপতি এসএম জাবেরুল আলম, পানির ছডা এস এইচ ডি মডেল হাই স্কুলের প্রতিষ্ঠাতা সদস্য এস এম হেলাল উদ্দিন, বোরহান উদ্দিন, নুরুল ইসলাম, মোহাম্মদ সেলিম, মৌলানা শফিউল আলম, বদিউল আলম। অনুষ্ঠানে এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ, বিদ্যালয়ের শিক্ষক, অভিভাবক, ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

 ###################

রাজারকুলে ইসলামী যুব কল্যাণ পরিষদের উদ্যোগে তাফসীরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত

রামু প্রতিনিধি :::

রামু উপজেলার রাজারকুল ইউনিয়নের পূর্ব রাজারকুল দক্ষিন পাড়া সমাজ উন্নয়নমূলক সংগঠন “ইসলামী যুব কল্যাণ পরিষদের তাফসীরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মাহফিলে প্রধান ওয়ায়েজ ছিলেন, আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন মুফাচ্ছির, বাংলাদেশ জাতীয় মুফাচ্ছির পরিষদের সভাপতি মৌলানা হাফেজ আব্দুল হাই।

তিনি বলেন, নাস্তিকতা, শিরক, বিদ্আত, জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গঠনে দেশের ছাত্র-যুবসমাজ এবং সর্বস্তুরের ধর্মপ্রান মুসলমানদের ঐক্যবদ্ধ হতে হবে।

 শনিবার (২ এপ্রিল) স্থানীয় তেতুল গাছতলা সংলগ্ন মাঠে অনুষ্ঠিত মাহফিলে সভাপতিত্ব করেন, রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও তিনবার নির্বাচিত ইউপি সদস্য মুফিজুর রহমান মুফিজ।

মাহফিলে আমন্ত্রিত অতিথিদের মধ্যে মূল্যবান তাফসির পেশ করেন মাওলানা হাফেজ আবদুল হাই, সাতক্ষীরা কলারোয়া কামিল মাদরাসার মুহাদ্দিস ও বিজয় টিভি’র আলোচক মাওলানা আমিনুল ইসলাম বেলালী, ঢাকা ডেমরা কেন্দ্রিয় জামে মসজিদের খতিব মাওলানা গাজী ইয়াক্বু ওসমানী, নাইক্ষ্যংছড়ি জামে মসজিদের খতিব মাওলানা বশির আহমদ ও রাজারকুল মাছুমিয়া সুন্নিয়া আলিম মাদরাসার আরবী প্রভাষক মাওলানা আবদুল জলিল।

 মাহফিল শেষে আয়োজক কমিটির সদস্যরা মঞ্চে জননেতা মুফিজুর রহমান মুফিজের সাথে একাত্ম হয়ে অপরাধমূলক কর্মকান্ড প্রতিরোধ, অশ্লীলতা, মাদকমুক্ত সমাজ গড়ার অঙ্গীকার ব্যক্ত করেন। এসময় মুফিজুর রহমান মুফিজ তাদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

মাহফিল পরিচালনা করেন, ইসলামী যুব কল্যাণ পরিষদের সভাপতি নুরুল কবির ও মাছুম। মাহফিলে সার্বিক সহযোগিতায় ছিলেন, সংগঠনের উপদেষ্টা রমজান মিয়া, মোকতার আহমদ, জিশান, কোরবান আলী।

 ######################

রামু উপজেলা বিএনপির সাবেক সভাপতি মাহাবুবর রহমান চৌধুরীর তৃতীয় মৃত্যু বার্ষিকী কাল

রামু প্রতিনিধি :::

কক্সবাজার জলো বএিনপরি সাবকে উপদষ্টো ও বৃহত্তর জোয়ারয়িানালা ইউনয়িনরে সাবকে চয়োরম্যান, বশিষ্টি রাজনীতবিদি ও সমাজসবেক মরহুম মাহাবুবর রহমান চৌধুরীর তৃতীয় মৃত্যু র্বাষকিী আজ। এ উপলক্ষে কাল রামু উপজলোর র্পূব জোয়ারয়িানালা ইউনয়িনরে বায়তুল ফালাহ জামে মসজদিে মলিাদ ও দোয়া মাহফলিরে আয়োজন করা হয়ছে।ে

ইসলামী গণজাগরণ ‘খলোফত আন্দোলন’ের খাদমেুল ইসলাম উপাধপ্রিাপ্ত মরহুম এরশাদ আলরি পৌত্র ও বনবভিাগরে সাবকে র্উধতন র্কমর্কতা মরহুম গোলাম কাদরে চৌধরী ও সাকরো বগেম দম্পতরি প্রথম পুত্র সন্তান মাহাবুবর রহমান চৌধরী ১৯৫৬ সালরে ১০ এপ্রলি কক্সবাজার মহকুমার রামুর জোয়ারয়িানালা গ্রামে জন্মগ্রহণ করনে। চট্টগ্রাম বশ্বিবদ্যিালয়ে সমাজ কল্যাণ বভিাগে স্নাতক অধ্যয়ণরত তরুণ মাহাবুব ছাত্রাবস্থায় রাজনীতরি সঙ্গে জড়য়িে পড়নে। পরর্বতীতে সাতাশ বছর বয়সে বৃহত্তর জোয়ারয়িানালা ইউনয়িনে চয়োরম্যান নর্বিাচতি হন। রামু উপজলো বএিনপরি সভাপতরি দায়ত্বি পালন করছেনে ১৯৯৩ থকেে ২০০৯ সাল র্পযন্ত।

মরহুম মাহাবুবর রহমান চৌধুরী তাঁর র্বণাঢ্য র্কমজীবনে রামু উপজলোর বহু উন্নয়নমূলক ও সমাজসবোমূলক কাজে প্রত্যক্ষভাবে অবদান রখেছেনে। জোয়ারয়িানালার একমাত্র বালকিা উচ্চ বদ্যিালয়রে প্রতষ্ঠিাতা উদ্যোক্তা ছাড়া ও অনকে শক্ষিা প্রতষ্ঠিানরে প্রতষ্টিাকালীন র্সাবকি সহযোগতিা করছেনে তনি।ি কক্সবাজাররে জাতয়িতাবাদী রাজনীততিে মরহুমরে অবদান অনুকরণীয়। তনিি ২০১৩ সালরে ৫ এপ্রলি কডিনি ও হৃদরোগ জণতি অসুস্থতার কারণে ৫৭ বছর বয়সে মৃত্যু বরণ করনে।

পাঠকের মতামত: