ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

কালবৈশাখী ধেয়ে আসছে , দিনভর মেঘলা আকাশ ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক ::
দেশের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে ১০ থেকে ১৫ দিন পর বজ্রঝড় ও কালবৈশাখীর আভাস দিয়েছে চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তর। এতে কক্সবাজারসহ চট্টগ্রামজুড়ে মেঘলা থাকবে আকাশ। কোথাও কোথাও হবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

তবে বৃষ্টির স্থায়িত্ব থাকবে ১০ থেকে ১৫ মিনিট। পরবর্তীতে আবার দেখা মিলবে রোদের। এসব তথ্য নিশ্চিত করেছেন পতেঙ্গা আবহাওয়া পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী।

তিনি বলেন, আজ বুধবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে ঝড়ো বৃষ্টি হতে পারে। তবে তাও তেমন উল্লেখযোগ্য নয়। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, প্রকৃতিতে এখন চলছে কালবৈশাখীর প্রাক-প্রস্তুতি পর্ব। আবহাওয়ার স্বাভাবিক বৈশিষ্ট্য অনুযায়ী ধীরে ধীরে বাড়তে থাকবে তাপমাত্রা।

চলতি সপ্তাহের মধ্যে এই বৃষ্টিবলয় দেশজুড়ে বিস্তার লাভ করতে পারে। তার ভেতরেই যে কোনও সময় আঘাত হানতে পারে মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড়। তবে তা দেশের উত্তর-পশ্চিম অঞ্চলে হতে পারে। সেটি চট্টগ্রামের দিকে আসবে না।

এদিকে, আজ বুধবার ভোর থেকেই নগরের আকাশ মেঘাচ্ছন্ন। হচ্ছে গুঁড়ি বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর বছরের প্রথম তিনমাসের (জানুয়ারি-মার্চ) আবহাওয়ার দীর্ঘমেয়াদি যে পূর্বাভাস দিয়েছে, তাতে মার্চ মাসেই তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে বলে জানা যায়। তার সঙ্গে একই সময়ে হবে প্রবল বজ্রঝড়।

চলতি ফেব্রুয়ারির বাকি ক’দিনে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে। এ সময়ে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুইদিন বজ্রঝড় হতে পারে।

মার্চে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন মাঝারি থেকে তীব্র কালবৈশাখী কিংবা বজ্রঝড় এবং অন্যত্র দুই থেকে তিনদিন হালকা থেকে মাঝারি কালবৈশাখী কিংবা বজ্রঝড় হতে পারে।

এছাড়া, মার্চ মাসের দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বেড়ে প্রায় ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। তবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

পাঠকের মতামত: