ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কাজিরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  কোমলমতি শিক্ষার্থীদের অংশগ্রহনে উৎসবমুখর আয়োজনের মধ্যদিয়ে কক্সবাজারের চকরিয়া পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কাজিরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন হয়েছে। রবিবার ২৩ ফেব্রুয়ারী বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রৈণীর ১২০ জন শিক্ষার্থী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। নির্বাচনে পঞ্চম শ্রেণীতে তিনজন, চর্তুথ শ্রেণীতে দুইজন ও ততৃীয় শ্রেণীতে দুইজন শিক্ষার্থী বিজয়ী হয়েছেন।

বিজয়ীরা হলেন শাহরিয়াজ শাওন পঞ্চম শ্রৈণী ১০২ ভোট, নাহিদা সুলতানা পঞ্চম শ্রৈণী ১০২ ভোট, আবিদা সুলতানা পঞ্চম শ্রেণী ১০০ ভোট, মিজবাহ উদ্দিন চর্তুথ শ্রেণী ৯৬ ভোট, মো.সাকিব উদ্দিন চর্তুথ শ্রেণী ৯০ ভোট, আলফাজ উদ্দিন ততৃীয় শ্রেণী ৯২ ভোট ও আলেয়া আক্তার তৃতীয় শ্রেণী ৯০ ভোট। ভোট গ্রহন শেষে বিজয়ীদের ফলাফল ঘোষনা করেন প্রধান নির্বাচন কমিশনার পঞ্চম শ্রেণীর ছাত্র মো.রাফায়েল।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিএম রুকুনউদ্দিন বলেন, নির্বাচনের পদ্ধতি ছিল একই রকম ভোটকেন্দ্র, ব্যালট বাক্স, ব্যালট পেপার সবই আছে। নির্বাচন পরিচালনা ও আইনশৃঙ্খলার জন্য আছেন নির্বাচন কমিশনার, প্রিসাইডিং কর্মকর্তা ও নিরাপত্তাকর্মীরা। প্রতিটি কেন্দ্রে নিযুক্ত আছেন প্রার্থীদের পোলিং এজেন্ট। সব আয়োজনই জাতীয় নির্বাচনের মতো।

বিদ্যালয়ের সহকারি শিক্ষক শাহরিয়ার আওরঙ্গজেব চৌধুরী তারেক বলেন, স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন উপলক্ষে প্রায় একসপ্তাহ ধরে বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক প্রচার-প্রচারণা চালান প্রতিদ্বন্দ্বি প্রার্থী খুদে শিক্ষার্থীরা।

সর্বশেষ সোমবার ২৩ ফেব্রুয়ারী বিদ্যালয় প্রাঙ্গনে সকাল নয়টা থেকে শুরু করে বেলা একটা পর্যন্ত বিরতিহীনভাবে চলে ভোট গ্রহণ। উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত এ নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি ঘটে।

বিদ্যালয়ের সহকারি শিক্ষক পারভীন আক্তার ও মিশোরী জন্নাত মিশু বলেন, সকাল ৯টার আগে থেকে ভোটার শিক্ষার্থীরা বিদ্যালয় মাঠে লম্বা লাইনে দাঁড়ান। এরপর একজন একজন করে কক্ষে ঢুকে পছন্দের প্রার্থীকে ভোটাধিকার প্রয়োগ করেন। কিছু ভোটার কেন্দ্রে ঢুকে খৈ হারিয়ে ফেললে দায়িত্বরত পোলিং ও প্রিসাইডিং কর্মকর্তা তাদেরকে ভোটদানে সহযোগিতা করেন।

মঙ্গলবার ২৪ ফেব্রুয়ারী সকালে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে বিজয়ী শিক্ষার্থীদেরকে সংবর্ধনা দেওয়া হয়েছে। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাংবাদিক এম জিয়াবুল হকের ব্যক্তিগত উদ্যোগে বিজয়ী শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেয়া হয়। এসময় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মো.আনোয়ারুল কাদের। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিএম রুকুনউদ্দিন, চকরিয়া পৌরসভা যুবলীগের যুগ্ম সম্পাদক মোজাম্মেল হক, সহকারি শিক্ষক শাহরিয়ার আওরঙ্গজেব চৌধুরী তারেক, মিশোরী জন্নাত মিশু প্রমুখ।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মো.আনোয়ারুল কাদের বলেন, বর্তমান প্রতিটি সেক্টরে গণতন্ত্র বিকশিত করতে বদ্ধপরিকর। সেইলক্ষ্যে প্রাথমিকস্তর হিসেবে সরকার শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে গণতন্ত্র চর্চা চালু করেছেন। মুলত শিশুকাল থেকেই শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক মনোভাব গড়ে তোলাই হচ্ছে নির্বাচনের মুল কাঠামো। তিনি বলেন, নির্বাচিত শিক্ষার্থীদের নেতৃত্বে বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়ন, পরিবেশ সংরক্ষণ, ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বিদ্যালয়ের আঙিনা, বাগান তৈরিসহ বিভিন্ন উন্নয়ন ও গঠনমূলক কর্মকান্ড পরিচালনা করতে সহায়ক ভুমিকা পালন করবে। #

পাঠকের মতামত: