ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় কল সরঞ্জাম ও বনের কাঠ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জ আওতাধীন অবৈধ করাতকলে অভিযান চালিয়ে কল সরঞ্জামাদি ও বনের কাঠ উদ্ধার করেছে।
শনিবার সকাল ১০টায় চকরিয়া উপজেলার ডুলাহাজারা বাজার এলাকায় জসিম উদ্দিনের অবৈধ করাতলে অভিযান চালায় বনবিভাগ। এ অভিযানে আনুমানিক ত্রিশ ঘনফুট কাঠ ও করাতকলের সরঞ্জামাদি জব্দ করা হয়।

জানা গেছে, ডুলাহাজারা ও তার আশপাশে অবৈধভাবে নির্মিত হয়েছে ১০-১২টি করাতকল। প্রতিটি করাতকলে দিনরাত বনের কাঠ চিরাই করা হচ্ছে। চিরাইকৃত এ কাঠ দিয়ে অবৈধভাবে বোট নির্মাণ ও ফার্নিচার তৈরি চলছে অবাধে। এছাড়াও প্রতিরাতে ডুলাহাজারা বাজারের রংমহল শাহ-সোজা সড়ক দিয়ে কাঠ পাচারের অভিযোগ রয়েছে। এভাবেই অনায়াসে উজাড় হচ্ছে বনজ সম্পদ।

কক্সবাজার উত্তর বনবিভাগের ডিএফও মোঃ তৌহিদুল ইসলামের এ খবর পেয়ে ফাঁসিয়াখালী রেঞ্জকে অভিযানের নির্দেশ দেন। ডুলাহাজারা বিট কর্মকর্তা মোঃ ইলিয়াস হোসেন চকরিয়া নিউজকে জানান, বনভূমির গাছ কেটে করাতকলে নিয়ে চিরাই করছে চোর ও ব্যবসায়ী সিন্ডিকেট। এমন খবরে বন কর্মীদের সহযোগিতায় অভিযান চালানো হয়। এসময় ডুলাহাজারা বাজার পাশে জসিম উদ্দিন মালিকানাধীন করাত কলের প্রায় ত্রিশ ঘনফুট কাঠ উদ্ধার করে করাতকলের করাত জব্দ করা হয়েছে।

ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজাহারুল ইসলাম জানান, শনিবার সকালে ডিএফও’র মোঃ তৈহিদুল ইসলামের নির্দেশে অভিযান চালানো হয়েছে। এসময় করাতকলের সরঞ্জামাদিসহ আনুমানিক ত্রিশ ঘনফুট কাঠ জব্দ করা হয়। অবৈধ করাতকলের মালিক জসিম উদ্দিনের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। ডুলাহাজারা সহ বিভিন্ন এলাকায় অবৈধভাবে গড়ে উঠা করাতকলগুলোতে অভিযান চলবে বলেও তিনি জানান।

পাঠকের মতামত: