ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বান্দরবানে নারী উদ্যোক্তাদের মাঝে সেলাই মেশিন বিতরণ

pic-1pic-1বান্দরবান প্রতিনিধি ::::
বান্দরবানে ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। শুক্রবার বিকেলে সমন্বিত পাহাড়ী খামার উন্নয়ন প্রকল্প ২য় পর্যায় এর সেলাই মেশিন বিতরণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি।

এসময় অন্যান্যের মাঝে বান্দরবান জেলা পরিষদের সদস্য কাঞ্চনজয় তংচংঙ্গ্যা, সিং ইয়ং ম্রো, ফিলিপ ত্রিপুরা, তিংতিং ম্যা মারমা, উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এম,আব্দুল আজিজ, মহিলা আওয়ামীলীগের সভানেত্রী জহুরা বেগম চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, নারীদের স্বাবলম্বী করে গড়ে তোলার জন্য সরকার নারী উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা দিয়ে যাচ্ছেন। এক সময় নারীরা পিছিয়ে থাকলেও বর্তমানে সর্বক্ষেত্রে অবদান রাখছে নারীরা। তবে পাহাড়ে নারীরা এখনো অনেক পিছিয়ে রয়েছে। পাহাড়ী নারীদের অধিকাংশ অশিক্ষিত। তাই তাদের শিশুদের শিক্ষিত করে তুলতে হবে। জাতি শিক্ষিত হলে দেশ স্বনির্ভর হবে।

এ ছাড়াও অশিক্ষিতদের মধ্যে ধর্মীয় গোড়ামী সবচেয়ে বেশী। শিক্ষিত মানুষ ধর্ম সম্পর্কে অনেক জ্ঞান রাখে এবং সহজে অনৈতিক কাজে লিপ্ত হয় না। শিক্ষিত মানুষের কদর সব স্থানে রয়েছে। তাই শিক্ষাকে প্রাধান্য দিতে নারীকেই এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, নারীদের স্বাবলম্বী করতে সেলাই মেশিনসহ নানা উপকরণ অতীতে বিতরণ করা হয়েছে। কিন্তু নারীরা সেই সেলাই মেশিন অল্প টাকায় বাইরে বিক্রি করে দিয়েছে। এটা অত্যন্ত দুঃখ জনক। সরকারের মহৎ উদ্দেশ্য বাস্তবায়নের জন্য দেশের সব শ্রেণী পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

সমন্বিত পাহাড়ী খামার উন্নয়ন প্রকল্প ২য় পর্যায় এর আওতায় ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের স্বাবলম্বী করতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড রোয়াংছড়ি ২০ নারী উদ্যোক্তাকে ২০টি সেলাই মেশিন বিতরণ করেন।

পাঠকের মতামত: