ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সোলাইমানিকে দাফন করার আগেই প্রতিশোধ নিল ইরান!

দাফন করার জন্য নিয়ে যাওয়া হচ্ছে কাসেম সোলাইমানির লাশ

অনলাইন ডেস্ক :: আজ ভোরে ইরাকে অবস্থিত দুটি মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরান। এই হামলায় অন্তত ৮০ মার্কিন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইরান। এদিকে, এই হামলার ঘণ্টা খানেক পরে কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানির দাফন সম্পন্ন হয়েছে বলে জানা গেছে। কাসেম সোলাইমানিকে দাফনের আগেই ইরাকে মার্কিন ঘাঁটিতে ​হামলার ঘটনা ইরানের প্রতিশোধ হিসেবেই মনে করা হচ্ছে।

জানা গেছে, আজ বুধবার নিজ শহর কেরমানে বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানিকে দাফন করা হয়। এর কয়েক ঘণ্টা আগেই ইরাকে মার্কিন ঘাঁটিতে দু’বার হামলা চালিয়েছে তেহরান। এক ঘণ্টার ব্যবধানে এই হামলা দুটি চালানো হয়েছে। ১৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান।

ইরানের স্থানীয় সময় ভোর সাড়ে ৫টার দিকে ইরাকের পশ্চিমাঞ্চলের আইন আল আসাদ এবং কুর্দিস্তানের এরবিলে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে ওই হামলা চালানো হয়েছে।

এদিকে, এই ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেয়ার চেষ্টা করা হলে ওই অঞ্চলে মার্কিন মিত্ররা আক্রান্ত হবে বলেও হুমকি দিয়েছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী।

প্রসঙ্গত, গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়ে কাসেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। ওই হামলার কঠোর জবাব দেওয়া হবে বলে আগেই সতর্ক করেছিল তেহরান।

সূত্র : সিএনএন, ওয়েবসাইট

পাঠকের মতামত: