ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বাঁকখালী নদী থেকে অবৈধ পাথর উত্তোলন

বিশেষ প্রতিবেদক ::  কক্সবাজার শহরে কস্তুরাঘাট সংলগ্ন বাঁকখালী মোহনা থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করা হচ্ছে। উত্তোলিত পাথর ভেঙে গুঁড়া করে ট্রাকে ভরে বিক্রি করে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে একটি অসাধু চক্র। তাতে সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, আয়াত উল্লাহ, আমির হামজা, রাহিদ নামের তিন ব্যক্তির নেতৃত্বে একটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে অবৈধভাবে পাথর উত্তোলন করে ওখানেই শ্রমিক দিয়ে মেশিনে গুঁড়া করে ফেলছে। সরকারী নিলাম-ইজারা ছাড়াই এসব পাথর ট্রাকে ট্রাকে বিভিন্ন জায়গায় বিক্রি করছে। অথচ স্থানীয় প্রশাসনের অনেকে জেনেও ব্যবস্থা নিচ্ছে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে কক্সবাজার সদর সহকারী কমিশনার (ভূমি) মো. শাহরিয়ার মোক্তার বলেন, নিয়মবহির্ভুতভাবে পাথর উত্তোলনের সুযোগ নেই। এ সংক্রান্ত কেউ অভিযোগ করেনি। খোঁজখবর নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, পাথর উত্তোলনের অভিযোগ পেয়ে সোমবার (৬ জানুয়ারী) বিকালে সদর মডেল থানা পুলিশের ইন্সপেক্টর মো. ইয়াছিনের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে পরিদর্শনে যান। তবে, তারা জড়িত কাউকে আটক করতে পারেনি।

জানতে চাইলে পুলিশ কর্মকর্তা মো. ইয়াছিন বলেন, খুরুশকুল সংযোগ সেতুর জন্য অধিগ্রহণকৃত জায়গার বাইরে ব্যক্তি মালিকানাধীন জমি ব্যবহারের অভিযোগ করেন একজন ব্যক্তি। তার অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করি। বালু উত্তোলনের সময় যেসব পাথর পাওয়া যাচ্ছে তা জমা করে রাখা হচ্ছে বলেও জানান ইন্সপেক্টর মো. ইয়াছিন।

পাঠকের মতামত: