ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ঈদগাঁওতে নোংরা আবর্জনার দূর্গন্ধে বিষিয়ে উঠছে পরিবেশ : দেখার কেউ নেই  

এম আবুহেনা সাগর, ঈদগাঁও ::

জেলা সদরের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র ঈদগাঁও বাজারের সড়ক-উপসড়কে ময়লা আবর্জনার দুর্গন্ধে বিষিয়ে উঠছে পরিবেশ। বাজারটি পর্যটন শহরের উপকণ্ঠে অবস্থিত উপশহর হিসেবে খ্যাত হওয়া সত্বেও নোংরা আবর্জনার দূর্গন্ধে পরিবেশ দুষিত হয়ে পড়েছে। বাজারবাসীর অসচেতনতা ও সুষ্ঠু তদারকির অভাবে অস্বাস্থ্যকর হচ্ছে দিন দিন। দেখার যেন কেউ নেই। একই সাথে দখল হয়ে যাচ্ছে ডিসি সড়কসহ অভ্যন্তরীন উপসড়কের দুই পাশ। ফুটপাত দখল হয়ে যাওয়ায় পথচারীদের পোহাতে হচ্ছে চরম দূর্ভোগ। এক সময়ের নির্মল পরিবেশ বান্ধব এই বাজারটি এভাবে নোংরা ও দখল হতে থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিরব থাকায় জনমনে বাড়ছে ক্ষোভ।

বিশেষ করে,বাজারের পশ্চিমে তরিতরকারী গলিতে নোংরা ময়লার কারনে হাটাচলার পরিবেশ বলতে নেই। সে সাথে বাজারের দক্ষিন পাশসহ অলিগলিতে আবর্জনায় ছেয়ে গেছে । সাধারন মানুষ,ব্যবসায়ী,শিক্ষার্থীরা চলাচলে নিদারুন কষ্ট পাচ্ছে। এছাড়াও মুদির দোকানীরা প্রতিনিয়ত দোকান পরিস্কার করে সড়কের যত্রতত্র স্থানে ফেলে ময়লা করে রাখে। আবার  বাসাবাড়িতে বসবাসকারীরা প্রধান সড়কসহ বাজার অভ্যন্তরীন অলিগলির দোকান ও বাসাবাড়ির ময়লা আবর্জনা ফেলে সড়কের উপর। সড়কের উপর ফেলা এ আবর্জনার মধ্যে রয়েছে পঁচা তরকারি, মাছের ময়লা, পরিবেশের মারাত্মক ক্ষতিকর পলিথিন, ব্যবহার অনুপযোগী ও ফেলনা প্লাস্টিক সামগ্রী। রাস্তার উপর ময়লা আবর্জনার স্তুপ থাকায় দুগন্ধ ছড়াচ্ছে। জাগির পাড়া সড়কের টিন্ডটি পুকুরে ময়লার স্তুপে পরিণত হয়ে পড়েছে। বাজারের ড্রেনেজ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে অনেক আগেই।

বাজারে আসা সচেতন লোকজন জানান,বাজার ব্যবস্থাপনায় কার্যকরী কমিটি না থাকায় জেলার একটি গুরুত্বপূর্ণ ও জনবহুল ঈদগাঁও বাজারের বেহাল দশা। বাজারের শৃঙ্খলা ফিরিয়ে আনতে শীঘ্রই অভিযান পরিচালনা করা জরুরী বলেও মনে করেন তারা।

পাঠকের মতামত: