ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

‘দুর্নীতিকে বিদায় দিন’ শপথে লামায় দিবসটি পালন

ািাামোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বান্দরবানের লামায় দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ’২০১৬ পালিত হয়েছে। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ৩১ মার্চ বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা পরিষদের সামনে থেকে এক দুর্নীতি বিরোধী র‌্যালী বের হয়ে লামা বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদর্ক্ষিণ করে। র‌্যালীত্তোর উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা অনুষ্ঠিত হয়। এবারের দিবসের প্রতিপাদ্য “দেশ প্রেমের শপথ নিন, দুর্নীতিকে বিদায় দিন”।

উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বাবু অংথিং এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এ.এম ইমতিয়াজ এর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন লামা উপজেলা ভাইস চেয়ারম্যান আবু তাহের, লামা মাতামুহুরী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ৩৩ আনসার ব্যাটালিয়ানের সহ অধিনায়ক মোঃ মিজানুর রহমান, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা শাহী নেওয়াজ ও লামা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম।

উল্লেখ্য, দুর্নীতি দমন কমিশন রাষ্ট্রের একটি স্বাধীন, নিরপেক্ষ ও সংবিধিবদ্ধ দুর্নীতি প্রতিরোধক ও দুর্নীতি শনাক্তকারী সংস্থা। এটি দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪-এর অধীনে পরিচালিত হয়। ২৭ ফেব্রুয়ারি ২০০৭ সালে জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশনে যোগ দেওয়ার মাধ্যমে দুদক আরও গতিশীলতা পেয়েছে। কমিশনের ভিশন, একটি শক্তিশালী দুর্নীতি বিরোধী সংস্কৃতি চালু করা যা সমাজের সর্বস্তরে প্রবাহিত হবে। কমিশনের লক্ষ্য : দুর্নীতি দমন, নিয়ন্ত্রণ ও দুর্নীতি প্রতিরোধে ক্লান্তিহীনভাবে লড়াই করে যাওয়া। কৌশলগত লক্ষ্য হচ্ছে: শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দুর্নীতির দমন, পদ্ধতিগত পর্যালোচনার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ করা ও শিক্ষা ও সচেতনতামূলক প্রচারের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ করা।

পাঠকের মতামত: