ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় প্রথম দিনে সাত ইউনিয়নে চেয়ারম্যান ও মেম্বার পদে ৩৭৮ প্রার্থীর মনোনয়নপত্র বাছাই সম্পন্ন

1458046608_57035_1-1-300x160এম.জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়ায় অনুষ্টিতব্য তৃতীয় ধাপের নির্বাচনে উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ৫৯জন সংরক্ষিত ওয়ার্ডে ১৩৭জন ও সাধারণ ওয়ার্ডে পুরুষ মেম্বার পদে ৪৪৪জন প্রার্থী তাদের মনোনয়নপত্র সংশ্লিষ্ট রির্টানিং কর্মকর্তার দপ্তরে দাখিল করেছেন গত ২৭ মার্চ। মঙ্গলবার (২৯ মার্চ) মনোনয়নপত্র যাছাই বাছাই অনুষ্টানের প্রথম দিনে ১২টি ইউনিয়নের মধ্যে সাতটি ইউনিয়নের চেয়ারম্যান পদে ৩৬জন, সংরক্ষিত ওয়ার্ডে ৮২জন ও সাধারণ ওয়ার্ডে পুরুষ মেম্বার পদে ২৬০জন প্রার্থীর মনোনয়নপত্র বাছাই করা হয়েছে। এতে সব প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হলেও ডুলাহাজারা ইউনিয়নে সাধারণ ওয়ার্ডে ৬জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তাঁরা হলেন, ১নম্বর ওয়ার্ডে মো.ফোরকান, জাফর আলম, রেজাউল করিম, ২নম্বর ওয়ার্ডে নুরুল আনসার, ৪নম্বর ওয়ার্ডে মনজুর আলম ও ৬নম্বর ওয়ার্ডে ছলিম উল্লাহ। অপরদিকে সুরাজপুর মানিকপুর ইউনিয়নে সাধারণ ওয়ার্ডে দুই প্রার্থীর মনোনয়নপত্র সাময়িক স্থগিত করা হয়েছে। তাঁরা বুধবার বিকেলের মধ্যে ব্যাংক ঋণ পরিশোধ সাপেক্ষে মনোনয়নপত্র বাতিল না করতে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করেছেন। তাঁরা হলেন, ৫নম্বর ওয়ার্ডে আবু তাহের ৮নম্বর ওয়ার্ডে আবুল হাশেম।

হারবাং ইউনিয়নের রির্টানিং কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা মো.আতিক উল্লাহ বলেন, হারবাং ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মিরানুল ইসলাম মিরান, বিএনপির প্রার্থী ছাবের আহমদ ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান জহির উদ্দিন আহমদ বাবর এবং সংরক্ষিত ওয়ার্ডে ১৪জন ও সাধারণ ওয়ার্ডে ৫১জন প্রার্থী সকলের মনোনয়নপত্র বাছাইকালে বৈধ হয়েছে।

সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে রিটানিং কর্মকর্তা উপজেলা মৎস্য কর্মকর্তা মো.সাইফুর রহমান বলেন, সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের প্রার্থী বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আজিমুল হক আজিম, স্বতন্ত্র প্রার্থী রোস্তম শাহরিয়ার, জাহাংগীর আলম ও বিএনপির প্রার্থী সাইফুল কবির চৌধুরী এবং সংরক্ষিত ওয়ার্ডে ১০জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে। সাধারণ ওয়ার্ডে ৩৯ প্রার্থীর মধ্যে দুইজনের প্রার্থীতা সাময়িক স্থগিত করা হয়েছে ব্যাংক ঋণের জটিলতার কারনে।

বরইতলী ইউনিয়নে রিটানিং কর্মকর্তা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সুজন কাননগো বলেন, বরইতলী ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান এটিএম জিয়াউদ্দিন চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী সম্পাদক নজরুল ইসলাম, বিএনপির প্রার্থী জালাল আহমদ সিকদার, স্বতন্ত্র প্রার্থী মো.ছালেকুজ্জামান ও এসএম জাহাংগীর আলম এবং সংরক্ষিত ওয়ার্ডে ৯জন, সাধারণ ওয়ার্ডে ৪২জন প্রার্থী সকলেই মনোনয়নপত্র বাছাইকালে বৈধ হয়েছে।

সাহারবিল ইউনিয়নে রিটানিং কর্মকর্তা ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা চৌধুরী মোর্শেদ আলম বলেন, সাহারবিল ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের প্রার্থী মাতামুহুরী আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মহসিন বাবুল, বিএনপির প্রার্থী নুরুল আমিন চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান আলহাজ আবদুল হাকিম ও ছরওয়ার আলম এবং সংরক্ষিত ওয়ার্ডে ১২জন ও সাধারণ ওয়ার্ডে মেম্বার পদে ২৯জন প্রার্থী সকলের মনোনয়নপত্র বৈধ বিবেচিত হয়েছে।

ডুলাহাজারা ইউনিয়নের রিটানিং কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা মো.খুরশিদুল আলম চৌধুরী বলেন, ডুলাহাজারা ইউনিয়নে চেয়ারম্যান পদে বিএনপির প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী খোকন মিয়া, আওয়ামীলীগের প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জামাল হোছাইন, স্বতন্ত্র প্রার্থী মোক্তার আহমদ চৌধুরী, জাতীয় পাটি (এরশাদ) প্রার্থী নুরুল আমিন, স্বতন্ত্র প্রার্থী কলিম উল্লাহ, নুরুল আলম, সিরাজুল হক, আবু ছৈয়দ, নজির আহমদ এবং সংরক্ষিত ওয়ার্ডে ১২জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে। সাধারণ ওয়ার্ডে মেম্বার পদে ৪২জন প্রার্থীর মধ্যে ৬জন প্রার্থীর মনোনয়নপত্র বাছাইকালে ঋণ খেলাপী, বয়স কম ও প্রস্তাবকারী এবং সমর্থনকারীর স্বাক্ষর না থাকায় বাতিল করা হয়েছে।

চিরিঙ্গা ও লক্ষ্যারচর ইউনিয়নে রিটানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.সাখাওয়াত হোসেন বলেন, লক্ষ্যারচর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক খ.ম বুলেট, বিএনপির প্রার্থী আবু তালেব চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান নুর মোহাম্মদ মানিক, রেজাউল করিম সেলিম, কবির হোসেন, গোলাম মোস্তাফা কাইছার ও ফরিদুল আলম এবং সংরক্ষিত ওয়ার্ডে ৯জন ও সাধারণ ওয়ার্ডে ২৬জন প্রার্থী মেম্বার পদে সকলের মনোনয়নপত্র বৈধ হয়েছে। অপরদিকে চিরিঙ্গা ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের প্রার্থী বর্তমান চেয়ারম্যান আলহাজ জসিম উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান কেএম ছালাহ উদ্দিন (খাজা ছালাহ উদ্দিন), জামাল হোসেন চৌধুরী ও সাহাব উদ্দিন এবং সংরক্ষিত ওয়ার্ডে ১৬জন ও সাধারণ ওয়ার্ডে মেম্বার পদে ৩১জন প্রার্থী সকলের মনোনয়নপত্র বাছাইকালে বৈধ হয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.সাখাওয়াত হোসেন বলেন, যাছাই বাছাই কালে যেসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা চাইলে তিনদিনের মধ্যে জেলা নির্বাচন কর্মকর্তার কাছে আপীল করতে পারবে। আপীল শুনানীতে তারা প্রার্থীতা ফিরে পেলে ফের নির্বাচনে অংশ নিতে পারবে। তিনি বলেন, বুধবার দ্বিতীয় দিনে অনুষ্টিত হবে অবশিষ্ট পাঁচ ইউনিয়ন ফাসিয়াখালী, বুমবিলছড়ি, খুটাখালী, কৈয়ারবিল ও কাকারা ইউনিয়নের প্রার্থীদের মনোনয়নপত্র যাছাই বাছাই কার্যক্রম #

পাঠকের মতামত: