ঢাকা,রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০

চকরিয়াকে যানজট ও চাঁদাবাজমুক্ত করতে গণস্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: চট্রগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া পৌর শহরের চিরিঙ্গা সদরের বাসষ্টেশনকে যানজটমুক্ত এবং পরিবহন সেক্টরের চাঁদাবাজি বন্ধের দাবিতে স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন ‘স্বাধীন মঞ্চ’ কর্মসূচি গ্রহণ করেছে। এর অংশ হিসেবে গত দুদিন জনমত সৃষ্টির লক্ষ্যে গণস্বাক্ষর সংগ্রহ করছেন সংগঠনের কর্মীরা। এতে ব্যাপকভাবে সাড়া মিলছে। অংশ নিচ্ছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরাও।

স্বাধীন মঞ্চ সমন্বয়ক খায়রুল বাশার সোহেল বলেন, ‘পৌর শহরে যত্রতত্র বাস ও গাড়ির স্ট্যান্ড বন্ধ ও পরিবহন সেক্টরের চাঁদাবাজি বন্ধের দাবির সমর্থনে আমরা পর্যায়ক্রমে কর্মসূচি পালন করছি।’

স্বাধীন মঞ্চ সদস্যরা জানান, চকরিয়া পৌর শহরকে যানজটমুক্ত করতে কয়েক কোটি টাকায় নির্মিত হয়েছে শহীদ আবদুল হামিদ পৌর বাস টার্মিনাল। কিন্তু সংশ্লিষ্টদের অবহেলায় সেই টার্মিনাল গতি পায়নি। পক্ষান্তরে পৌর শহরে যত্রতত্র বাস কাউন্টার খুলে মহাসড়কের ওপর যাত্রী উঠানামা এবং বিভিন্ন অভ্যন্তরীণ সড়কের গাড়ির স্ট্যান্ড বানানো হয়েছে ফুটপাতকে।

চকরিয়া সদরের ব্যবসায়ীরা জানান, মহাসড়কের দু পাশে পথচারী চলাচলের জন্য থাকা ফুটপাত দখল করে একশ্রেনীর অসাধু হকাররা ব্যবসা করে যাচ্ছে নির্বিঘ্নে। প্রশাসনের পক্ষ থেকে নামমাত্র উচ্চেদ অভিযান চালানো হলেও তারা চলে যাওয়ার মাত্র কয়েক ঘন্টা মধ্যে ফের হকারের দখলে চলে যায় ফুটপাত। প্রশাসনের সুনজর থাকলে মাত্র কয়েক ঘন্টার মধ্যে অবৈধভাবে সড়ক দখল মুক্ত করে পথচারী চলাচলের পথ স্বাভাবিক করে দেওয়া সম্ভব হবে বলে অভিমত প্রকাশ করেছেন অনেক ব্যবসায়ীরা।

পাঠকের মতামত: