ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কুতুবদিয়ায় জিও-এনজিও সমন্বয় সভা অনুষ্ঠিত

যযযযযকুতুবদিয়া প্রতিনিধি:

হতদরিদ্র ও অধিকার বঞ্চিত জনগনকে আইনী সহায়তা প্রদানে ব্লাস্ট-ইপসা কনর্র্সোটিয়াম-সিএলএলএস প্রকল্প গতকাল ২৯ মার্চ ( মঙ্গলবার) সকাল ১১ টায় কুতুবদিয়া উপজেলা অফিসার্স ক্লাবে জিও/এনজিও সমন্বয় সভার আয়োজন করে। ইউকে এইড এর অর্থায়নে ম্যাক্সওয়েল স্টাম্প পিএলসি ও কমিউনিটি লিগ্যাল সার্ভিস (সিএলএস) এর কারিগরি সহযোগিতায় ইপসা পরিচালিত কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস ফর এ্যাকসেস টু জাস্টিস প্রকল্পের আওতায় আয়োজন করা হয় এ সমন্বয় সভা।

 উপজেলা নির্বাহী অফিসার জনাব সালেহীন তানভীর গাজী এ সমন্বয় সভার সভাপতিত্ব করেন। সভা সঞ্চালনা করেন ইপসা উপজেলা ম্যানেজার মোহাম্মদ শাহ জাহান।সভাপতির বক্তব্যে উপজেলা নির্বার্হী কর্মকর্তা বলেন,বিশ্বব্যাপী পারিবারিক ও সমাজিক রাজনৈতিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক উন্নয়নে নারী সমাজ ক্রমাগত ভূমিকা পালন করে যাচ্ছে। নারীর অর্জন নির্ভরযোগ্য সামাজিক অবস্থান পরিবার থেকে রাষ্ট্র সর্বক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখলেও অধিকার ও মর্যাদায় নারী পুরুষের সমধিকার বিষয়ে আমরা আজও রক্ষণশীল। এই একটি ইস্যুকে গুরুত্ব দিয়ে আমাদের মনমানসিকতা পরিবর্তন করতে হবে। সমাজ তথা দেশকে কুসংস্কার মুক্ত করে সামনের দিকে এগিয়ে নিতে জিও/এনজিও’র মধ্যে সমন্বয় থাকা একান্ত আবশ্যক বলে মনে করেন তিনি।

 সভায় বক্তব্য রাখেন, উপজেলা প্রকৌশলী এলজিইডি মোহাম্মদ মহসিন, উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ আনোয়ার হোছাইন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ রজব আলী, উপজেলা বিআরডিবি অফিসার নুরুল আলম নিয়াজী। বক্তারা বলেন, জিও/এনজিও’র মাধ্যমে সকল পেশার লোকদের মাঝে সচেতনতা বৃদ্ধি করা, আইনী সেবা প্রাপ্তি নিশ্চিত করার বিষয়ে সবাইকে একযোগে কাজ করতে হবে। অনুষ্ঠনের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইপসার উপজেলা ম্যানেজার মোঃ শাহ্ জাহান। তিনি বলেন কুতুবদিয়া ৬ টি ইউনিয়নে ন্যায় বিচার ও নারীর অধিকার প্রতিষ্ঠার লক্ষে ইপসা ইতিমধ্যে বাজার সভা, পথ নাটক, কবি গান ও উঠান বৈঠক শুর করেছে ।

 সমন্বয় সভায় উপ্িস্থত ছিলেন, উপজেলা সমবায় অফিসার মোহাম্মদ কামাল পাসা, পল্লী উন্নয়ন বোর্ড অফিসার মোহাম্মদ মেহেদী হাসান, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলম, উপজেলা যুব উন্নয়ন অফিসার মিজবাহ উদ্দিন, উপজেলা ভূমি অফিস মোহাম্মদ সাজিদ, উপজেলা প্রেসক্লাব সভাপতি এস,কে লিটন কুতুবী, সাংগঠনিক সম্পাদক এম.নজরুল ইসলাম,ইপসা ফিল্ড ফ্যাসিলিটেটর মোহাম্মদ আবু নছর, উষা-আর্থসামাজিক কল্যাণমুখী সংগঠনের নির্বাহী পরিচালক গোলাম মোরশেদ চৌধুরী এবং কুতুবদিয়ায় কাজ করা বিভিন্ন এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

######################

 অবৈধ বালি উত্তোলন: ৫০ হাজার টাকা জরিমানা, কুতুবদিয়া ধ্বংসের বিরুদ্ধে রুখে দাড়ালেন ইউএনও!

 কুতুবদিয়া প্রতিনিধি:

সমূদ্র তীরের বালি চুরি করে কুতুবদিয়া ধ্বংসের বিরুদ্ধে রুখে দাড়ালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালেহীন তানভীর গাজী। অবৈধভাবে বালি উত্তোলন করারীকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করেছেন নগদ ৫০ হাজার টাকা। ২৮ মার্চ বিকাল সাড়ে ৪টার সময় উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের মফজ্জল পাড়ার অদূরে সমূদ্র সৈকত থেকে অবৈধভাবে বালি উত্তোলনের খবর পেয়ে ইউএনও অভিযান চালিয়ে ঐ এলাকার আবু বকরের ছেলে আবদু শুক্কুরকে হাতে নাতে ধরে ৫০ হাজার টাকা জরিমানা করেন। বভিষ্যতে যেন কেউ অবৈধভাবে বালি উত্তোলন না করতে হুশিয়ারী দিয়ে বলেন, এতদিন একটি প্রভাবশালীমহল প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে সমূদ্রতীরের বালি গোপনে উত্তোলন করে বিক্রি করে আসলেও এখন আর সেটা হবেনা হবেনা । কুতুবদিয়া সমূদ্র সৈকতের বালি ইউরিনিয়াম সমৃদ্ধ বলে এ বালি খুবই মূল্যবান। এ বালি শুধু কুতুবদিয়ার জন্য নয় দেশের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া এই বালিয়াড়ি সমূদ্র সৈকত আছে বলে কুতুবদিয়া টিকে আছে এবং এসব দিকে ভাঙ্গনও কম হচ্ছে। তাই বালি উত্তোলন করাটা নিজেদের পায়ে নিজেরাই কুঠার মারার মত হবে। যতদিন থাকি কুতুবদিয়ার উন্নয়নে নিঃস্বার্থ কাজ করব বললেন তিনি। কোন ধরনের অন্যায়,অনিয়ম ও দুর্নীতিকে পশ্রয় দেয়া হবে না বলে জানালেন এ দুঃশাসহশিক অভিযাত্রিক।

পাঠকের মতামত: