ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

তনু হত্যার দায় রাষ্ট্রকে নিতে হবে, সেনাবাহিনীর অবস্থান পরিস্কার করা উচিত -দুদু

TONUঢাকা, ২৯ মার্চ ২০১৬, মঙ্গলবার ॥

বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির উদ্যোগে কুমিল্লার ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্রী নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যার প্রতিবাদে নাগরিক মানববন্ধন কর্মসূচির সভাপতিত্ব করেন সংগঠনের মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদার, কল্যাণ পার্টির ভাইস চেয়ারম্যান সাহেদুর রহমান তামান্না, এনডিপির প্রচার সম্পাদক রাজু আহমেদ, জিনাফের সভাপতি লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, বন্ধু দলের সভাপতি শরীফ মোস্তফা জামান লিটু, সাংস্কৃতিক দলের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বেপারী, বিশিষ্ট নারীনেত্রী শাহানা চৌধুরী, নিলুফার ইয়াসমিন, বাংলাদেশ নারী ও শিশু কল্যাণ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. জান্নাতুল ফেরদৌসী, আলোর মিছিলের সভাপতি কে.এম রকিবুল ইসলাম রিপন, সাবেক ছাত্রনেতা কাজী মনিরুজ্জামান মনির, নুরুজ্জামান সর্দার, বাংলাদেশ গণতান্ত্রিক সংসদের সভাপতি চৌধুরী রাজিব আহমেদ রিপন, নাগরিক মঞ্চের সভাপতি রাজু আহমেদ, জাতীয় মানবাধিকার সমিতি সাংগঠনিক সম্পাদক মুনিয়া ইসলাম সহ প্রমুখ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কুমিল্লার ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্রী নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যার বিচার রাষ্ট্রকেই করতে হবে। কোন কারণে বিচার না করলে এর দায় রাষ্ট্র এড়াতে পারবে না। তিনি বলেন, দেশে যদি গণতন্ত্র থাকতো তাহলে এভাবে খুন-গুম-ধর্ষন হতো না। দেশের হাজার হাজার কোটি টাকা লুটপাট হয়ে যাচ্ছে, আর বাংলাদেশ ব্যাংকের গভর্নর দায় স্বীকার করে পদত্যাগ করছেন আর প্রধানমন্ত্রী অশ্রু বিসর্জন দিচ্ছেন। অথচ অর্থমন্ত্রী এখনো কিছু জানেন না। অবিলম্বে অর্থমন্ত্রীর পদত্যাগ করা উচিত। তিনি আরো বলেন, তনুকে নিয়ে সারাদেশে যে আন্দোলন শুরু হয়েছে এটি কোন রাজনৈতিক আন্দোলন নয় বরং জনগণের দীর্ঘদিনের নাভিশ্বাসের যন্ত্রণার প্রতিফলন।

সভাপতি তার বক্তব্যে বলেন, তনু এখন আমাদের আন্দোলনের প্রতীক মাত্র। আর কত তনু মতো বোন ধর্ষিত হওয়ার পর নৃশংসভাবে খুন হলে রাষ্ট্র জেগে উঠবে। তনুকে যখন নির্মমভাবে হত্যা করা হলো সারাদেশে আন্দোলনে উত্তাল ঠিক সেই মুহুর্তে তনুর মতো আরেক বোনকে শরীয়তপুরে ধর্ষণ করে হত্যা করা হয়েছে। রাষ্ট্র শুধু ভাবছে আর দেখছে। রাষ্ট্রের মানবাধিকার কমিশনের প্রধান মিজান সাহেবের চোখে কি কালো পর্দা লাগিয়ে দিয়েছেন। তিনি চিবিয়ে চিবিয়ে কথা বলেন। কিন্তু দেশে একের পর এক গুম খুন আর ধর্ষণ হচ্ছে সে বিষয়ে তার বক্তব্য রহস্যময়। অবিলম্বে তনু হত্যাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।

পাঠকের মতামত: