ঢাকা,রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০

চকরিয়ায় মার্কেটের গলিপথ কেটে সিঁডি নির্মাণ: ৪ ঘন্টা দোকানপাট বন্ধ: ব্যবসায়ীদের বিক্ষোভ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়ায় পৌরশহরে মার্কেটের ভেতরে রাতের আঁধারে অবৈধ ভাবে চলাচল পথের গলি দখল করে সিঁড়ি নির্মাণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ নিয়ে মার্কেটের ব্যবসায়ীরা সকালে চারঘন্টা দোকানপাঠ বন্ধ রেখে বিক্ষোভ করেছে সড়কে। শনিবার রাত সাড়ে ১২টার দিকে চকরিয়া পৌরশহরের আনোয়ার শপিং কমপ্লেক্স মার্কেটের পশ্চিমের গলিতে এ দখল চেষ্টার ঘটনা ঘটে।

অভিযোগ সূত্রে জানা গেছে, চকরিয়া পৌরশহরের আনোয়ার শপিং কমপ্লেক্সের পশ্চিমের চলাচল গলির মধ্যে শনিবার রাত সাড়ে ১২টার দিকে ধারালো অস্ত্রে সজ্জিত দূর্বৃত্তদল মার্কেটের দারোয়ানকে জিন্মি করে গেইটর তালা খুলে ঢুকে পড়েন। এ সময় দূর্বৃত্তরা মার্কেটের পশ্চিম গলিতে নিউ ব্যালেন্স ও রাজ রাণী শাড়ি ষ্টোর এর পাশ্বোক্ত গলির মধ্যে অবৈধ দখল করে সিঁড়ি নির্মাণের জন্য চলাচল গলি ভেঙ্গে ফেলে। এতে মার্কেটের ব্যবসায়ী ও ক্রেতাদের চলাচল পথ বন্ধ হয়ে যায়।

এনিয়ে মার্কেটের ব্যবসায়ীরা ক্ষুব্ধ হয়ে গতকাল সকালে পুরো মার্কেট বন্ধ করে দেয়। রাতের আঁধারে গলি ভেঙ্গে ফেলার অভিযোগ নিয়ে ওই মার্কেটের ব্যবসায়ীরা দুপুরেও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ও চকরিয়া থানার সামনে সড়কে অবস্থান করে বিক্ষোভ করেছেন।

এ ঘটনায় চকরিয়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি জসিম উদ্দিন বাদী হয়ে তিনজনকে অভিযুক্ত করে আরো ৭/৮জনকে অজ্ঞাতনামা দেখিয়ে চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ আলহাজ জাফর আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও চকরিয়া থানার ওসি বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। লিখিত অভিযোগ গুলোতে বিবাদি করা হয়েছে চকরিয়া পৌরসভা ২নম্বর ওয়ার্ডের শমসের পাড়া এলাকার মৃত আব্বাস আহমদের ছেলে মো: ছলিম উল্লাহ, তার ছোটভাই নাজেম উদ্দিন ও প্রতিবেশি কামাল উদ্দিনকে।

এদিকে গতকাল রোববার সন্ধ্যায় অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের নির্দেশে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: তানভীর হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় চকরিয়া থানার এএসআই সোহেল, ব্যবসায়ী নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

জানতে চাইলে চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো: তানভীর হোসেন বলেন, মার্কেটের ভেতরে গলির পথ বন্ধ করে দেওয়ার অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করা হয়। এ সময় মার্কেটের মালিক (অভিযুক্ত) ব্যক্তিকে ডেকে ব্যবসায়ীদের উপস্থিতিতে গলির চলাচল পথ স্বাভাবিক করে দেয়ার জন্য নির্দেশনা প্রদান করা হয়।

তিনি বলেন, ঘটনার বিষয়টি নিয়ে মার্কেটের ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি ও অভিযুক্তদের নিয়ে সোমবার সকালে উভয়পক্ষকে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে বৈঠকে বসে চুড়ান্ত সমাধান করার জন্য জানানো হয়েছে।##

পাঠকের মতামত: