Home » কক্সবাজার » কক্সবাজার সরকারি কলেজে অনুষ্ঠিত হলো বিজ্ঞান উৎসব

কক্সবাজার সরকারি কলেজে অনুষ্ঠিত হলো বিজ্ঞান উৎসব

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

প্রেস বিজ্ঞপ্তি ::  ‘বিজ্ঞান হোক আনন্দের উৎস’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজার সরকারি কলেজে অনুষ্ঠিত হলো বিজ্ঞান উৎসব- ২০১৯। ১৩ নভেম্বর ২০১৯ তারিখ বিজ্ঞান ক্লাবের আয়োজনে জাঁকজমকপূর্ণ পরিবেশে কলেজের মুক্তমঞ্চে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সকাল ৯ টায় কলেজের একাদশ, দ্বাদশ ও ¯œাতক শ্রেণির বিপুল পরিমাণ বিজ্ঞানের শিক্ষার্থী এবং শিক্ষক-কর্মকর্তাগণের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে উৎসবের সূচনা হয়। এরপর পবিত্র ধর্মগ্রন্থসমূহ পাঠ পরবর্তী বক্তৃতা পর্ব অনুষ্ঠিত হয়। বিজ্ঞান ক্লাবের সম্পাদক ও রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ অহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কলেজের মাননীয় অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী। তিনি বলেন টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনসহ সমৃদ্ধ বাংলাদেশ গড়তে একটি বিজ্ঞানভিত্তিক জাতি গঠন এবং বিজ্ঞানের আধুনিক আবিষ্কারগুলো সাধারণ জনগণের মধ্যে ছড়িয়ে দেয়া প্রয়োজন এবং এ বিষয়ে অগ্রণী ভূমিকা পালন করতে পারে বিজ্ঞানের শিক্ষার্থীরা। বিজ্ঞানের শিক্ষার্থীরা এ ধরণের অনুষ্ঠানের মাধ্যমে সৃজনশীল মেধার বিকাশ ঘটাতে পারে। এ উৎসব সফল করতে কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ যারা নিরলস পরিশ্রম করে চলেছেন তাদের আন্তরিক অভিনন্দন জানান এবং শিক্ষার্থীদেরকে সৃজনশীল চিন্তাদ্বারা নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশ তথা বিশে^র কল্যাণে আত্মনিয়োগের আহ্বান জানান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- উপাধ্যক্ষ প্রফেসর পার্থ সারথি সোম এবং শিক্ষক পরিষদ সম্পাদক মফিদুল আলম। আরো বক্তব্য রাখেন উদ্ভিদবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক রনজিত বিশ^াস, কক্সবাজার সিভিল সোসাইটির সভাপতি ফজলুল কাদের চৌধুরী। এতে অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান কামরুল আহসান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ গিয়াস উদ্দিন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান মোহাং রেজা খান হেলালী, ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান মোঃ হারুন অর-রশীদ, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ উল্লাহসহ কলেজের অন্যান্য শিক্ষকগণসহ আরো উপস্থিত ছিলেন ডাচ্্ বাংলা ব্যাংক কক্সবাজার শাখার ব্যবস্থাপক ওয়াহিদুল কবির মুরাদ, দৈনিক প্রথম আলোর কক্সবাজার জেলা প্রতিনিধি আব্দুল কুদ্দুস রানাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আলোচনা পর্বের পরপর শুরু হয় শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক অনুষ্ঠান বিজ্ঞান বক্তৃতা, বিতর্ক, বিজ্ঞান জিজ্ঞাসা ও বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী। শেষে বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের পুরস্কার বিতরণ এবং ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী এ আয়োজনের সমাপ্তি হয়।

উল্লেখ্য, বিজ্ঞান উৎসব- ২০১৯ উপলক্ষে গত ১২ নভেম্বর অনুষ্ঠিত হয় বিজ্ঞান অলিম্পিয়াড। এতে প্রায় ৬’শ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘মুসলিমবিরোধী’ নাগরিকত্ব বিল পাস, উত্তাল ভারত

It's only fair to share...000অনলাইন ডেস্ক ::  আজ সোমবার ভারতে লোকসভায় পেশ করা হয় নাগরিকত্ব ...

error: Content is protected !!