ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

লেখাপড়ার সঙ্গে বিদ্যালয়ে সুন্দর পরিবেশ নিশ্চিতে শিক্ষক সমাজকে দায়িত্ব পালনে সজাগ থাকতে হবে -ইউএনও শিবলী নোমান

চকরিয়া উপজেলা রিসোর্স সেন্টারে শিক্ষকদের প্রশিক্ষন পরির্দশনে ইউএনও শিবলী নোমানকে শুভেচ্ছা জানাচ্ছেন শিক্ষকরা।

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলা রিসোর্স সেন্টার এর আয়োজনে প্রাথমিক বিদ্যালয়ে যোগ্যতা ভিত্তিক প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মুলায়ন সম্পর্কে ধারণা দিতে প্রধান শিক্ষকদের জন্য তিনদিন ব্যাপী প্রশিক্ষক কর্মশালার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে কর্মশালটি সমাপ্ত হয়েছে। এতে অংশনেন উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অন্তত ৩০ জন প্রধান শিক্ষক।

উদ্বোধনী দিনের প্রশিক্ষন কর্মশালার কার্যক্রম পরিদর্শন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। এরপর তিনি কর্মশালায় উপস্থিত প্রধান শিক্ষকদের উদ্দেশ্যে বিভিন্ন উপদেশমুলক বক্তব্য দেন।

অনুষ্ঠিত কর্মশালায় প্রশিক্ষক ছিলেন চকরিয়া উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর ফেরদৌসী বেগম ও চকরিয়া উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কাদের।

অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেছেন, বার্ষিক পরীক্ষাসহ সকল পরীক্ষার ক্ষেত্রে যোগ্যতা ভিত্তিক প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মুলায়ন সম্পর্কে ধারণা দেয়ার জন্য শিক্ষকদের এই ধরণের প্রশিক্ষন কর্মশালা অবশ্যই জরুরী। এই ধরণের কর্মশালা থেকে অর্জিত জ্ঞান শিক্ষার মান্নোয়ন ও কোমলমতি শিক্ষার্থীদের কল্যাণে সবাইকে কাজে লাগাতে হবে। সেইজন্য শিক্ষক সমাজকে দায়িত্বশীল হতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষাখাতের অগ্রগতি উন্নয়নে নানামুখী প্রদক্ষেপ নিয়েছেন। সরকারের পরিকল্পিত উন্নয়নের কারণে বর্তমানে বাংলাদেশের শিক্ষাখাতে ব্যাপক পরিবর্তন এসেছে। শিক্ষার্থীদেরকে মেধাবী ও দক্ষ মানব সম্পদ হিসেবে তৈরী করতে কাজ করছেন সরকার। এখন বিনাবেতনে লেখাপড়া ও উপবৃত্তির সুবিধা পাচ্ছেন শিক্ষার্থীরা। সরকার শিক্ষার অগ্রউন্নয়নে এতসব প্রনোদনা দেয়ার পরও লেখাপড়ার মান্নোয়নে প্রশ্ন থেকে যায়।

সেইজন্য প্রতিটি বিদ্যালয়ে লেখাপড়ার মান্নোয়ন নিশ্চিত করতে হবে। বিদ্যালয়ের সমস্যা চিহিৃত করতে হবে এবং তা নিরসনে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে। লেখাপড়ার পাশাপাশি বিদ্যালয়ের সুন্দর পরিবেশ নিশ্চিত করতে হবে। সর্বোপুরি অর্পিত দায়িত্ব পালনে সবাইকে সতেষ্ট থাকতে হবে। ##

পাঠকের মতামত: