ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বুধবার কক্সবাজারে বসছে রোহিঙ্গা বিষয়ক ন্যাশনাল টাস্কফোর্সের সভা

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :: রোহিঙ্গা শরনার্থীদের (বলপ্রয়োগে বাস্তচ্যুত মিয়ানমার নাগরিক) সমস্যা নিরসনকল্পে গঠিত অন্যতম নীতিনির্ধারণী কমিটি ন্যাশনাল টাস্কফোর্সের (National Task Force -NTF) মূল কমিটির সভা বুধবার ৬ নভেম্বর সকাল ১০ টায় কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে।

সভায় রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসনে জটিলতা নিরসন, রোহিঙ্গা শরনার্থী আগমনের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীকে পূণর্বাসন, পরিবেশ, বন ও পাহাড় ধ্বংস, রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর নিরাপত্তা, শরনার্থী ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণ সহ সার্বিক রোহিঙ্গা সংকটের বিষয়ে বিস্তারিত আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। বিষয়টি আরআরআরসি মোঃ মাহবুবুল আলম তালুকদার সিবিএন-কে নিশ্চিত করেছেন। তিনি জানান, সোমবার থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও এনটিএফ এর প্রেসিডেন্ট মোঃ শহীদুল হক কক্সবাজারে রয়েছেন।

মঙ্গলবার ৫ নভেম্বর সকালে ন্যাশনাল টাস্কফোর্সের সভার জন্য এক প্রস্তুতি সভা কক্সবাজার জেলা প্রশাসকের শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বুধবারে অনুষ্ঠিতব্য এনটিএফ সভার এজেন্দা সহ বিভিন্ন বিষয়ে নিয়ে প্রস্তুতিমূলক কথাবার্তা হয় বলে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সিবিএন-কে জানিয়েছেন।

সভায় প্রধান অতিথি হিসাবে দিকনির্দেশনা মূলক আলোচনা করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও ন্যাশনাল টাস্কফোর্সের প্রধান মোঃ শহিদুল হক। প্রস্তুতি সভায় অন্যান্যের মধ্যে আরআরআরসি মোঃ মাহবুব আলম তালুকদার, পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম, টাস্কফোর্সের অন্যান্য সদস্য, উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: