ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

টেকনাফের হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়নে আজ নির্বাচন

1458046608_57035_1-1এম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ॥

কক্সবাজারের টেকনাফ উপজেলার হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়নে নির্বাচন ২৭ মার্চ রোববার। প্রথম দফায় ইসি ঘোষিত তফশিল মতে ২২ মার্চ এই দু’টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিতের কথা থাকলেও মামলা সংক্রান্ত জটিলতায় তা পিছিয়ে যায়।

২৭ মার্চ রোববার নির্বাচন সুষ্টু ভাবে সম্পন্ন করতে ইতোমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করেছে স্থানীয় প্রশাসন। দু’টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭ জন, সংরক্ষিত মহিলা আসনে ৩৯ জন ও সাধারণ ওয়ার্ডে সদস্য পদে ১৪১ জন সহ সর্বমোট ১৮৭ জন সরাসরি ভোট যুদ্ধে অবতীর্ণ হবেন।

জেলা র্নিবাচন অফিস সুত্রে জানা গেছে, হোয়াইক্যং মডেল ইউনিয়নে ১৩টি পদের মধ্যে ১নং হোয়াইক্যং মডেল ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩ জন, সংরক্ষিত ৩টি মহিলা আসনে ১৮ জন, ৯টি সাধারণ ওয়ার্ডে ৬৬ জন সদস্য সহ ৮৭ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। এখানে ভোটার সংখ্যা হালনাগাদসহ মোট ২৮ হাজার ৩৪ জন। এতে পুরুষ ভোটার ১৪ হাজার ৩২১ জন ও মহিলা ভোটার ১৩ হাজার ৭১৩ জন।

সুত্র মতে, হ্নীলা ইউনিয়নে ১৩টি পদের মধ্যে চেয়ারম্যান পদে ৪ জন, সংরক্ষিত ৩টি মহিলা আসনে ২১ জন, সাধারণ ৯টি ওয়ার্ডে ৭৫ জন, মোট ১০০ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

এখানে ভোটার সংখ্যা হালনাগাদসহ মোট ২৪ হাজার ৮৮৫ জন। এতে পুরুষ ভোটার ১২ হাজার ৩৯৬ জন, মহিলা ভোটার ১২ হাজার ৪৮৯ জন।

এদিকে, শুক্রবার থেকে প্রকাশ্য প্রচার প্রচারণা শেষ হয়েছে। এখন চলছে শেষ ফিনিশিং টাচ, ভোট দেয়ার শপথ, কালো টাকার খেলা ও দোয়া কামনা।

জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মেছবাহ উদ্দিন জানিয়েছেন, রোববারে হোয়াক্যং ও হ্নীলা ইউনিয়নে ১৯টি কেন্দ্রে ভোট গ্রহণ সুষ্ঠু ভাবে সম্পন্ন করার জন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছে। হোয়াইক্যং ইউনিয়নে ১০টি কেন্দ্র আর হ্নীলা ইউনিয়নে ৯টি কেন্দ্র ভোট গ্রহণ চলবে। ।

স্থানীয় ভোটাররা জানিয়েছেন, নির্বাচনকে ঘিরে ভোট উৎসবের পরিবর্তে সর্বত্র বিরাজ করছে টান টান উত্তেজনা । সাধারণ ভোটারগণ অতীত অভিজ্ঞতায় সম্ভাব্য সহিংস ঘটনায় চরমভাবে আতংকিত ও উদ্বিগ্ন।

সচেতন মহল ও সাধারণ ভোটারদের মতে, দুইটি ইউনিয়নে ১৯টি কেন্দ্রই কম-বেশী ঝুঁকিপুর্ণ। বিশেষ করে ক্ষমতাসীন দলের প্রতীকের দাপটে সুষ্ট ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে অনেকে সন্দিহান প্রকাশ করেছেন। এছাড়া ইয়াবা ব্যবসায়ী, মানব পাচারকারী, কালোবাজারি ও চোরাচালানী হিসেবে চিহ্নিত বেশীর ভাগ প্রার্থীদের পেশীশক্তি এবং কালো টাকার কাছে সৎ, যোগ্য ও শিক্ষিত প্রার্থীরা অনেকটা অসহায় হয়ে পড়েছেন বলে জানা গেছে।

————————-

পাঠকের মতামত: