ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ফাঁসিয়াখালী রেঞ্জের কাকারা বিটের সামাজিক বনায়নের ১৩ হেক্টর ভূমি বেহাত হতে চলছে

নিজস্ব প্রতিনিধি ঃ  কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলাধীন ফাঁসিয়াখালী বন রেঞ্জের কাকারা বনবিটের শাহ ওমর মাজারের উত্তরাংশের সামাজিক বনায়নে বাগান ধ্বংস করে বনভূমি দখলের অভিযোগ উঠেছে।

সামাজিক বনায়নের উপকারভোগীরা অভিযোগ করেছেন, ২০০৫-২০০৬ সালে বনবিভাগ কর্তৃক ৩০ হেক্টর বনভূমিতে সামাজিক বনায়নের বাগান সৃজন করে।

এ বাগানের গাছপালা নষ্ট করে একদল ভূমিদস্যু ইতিমধ্যে প্রায় ১৩ হেক্টর বনভূমি দখল করে নেয়ার মানসে প্লট আকারে বাড়ি তৈরির প্রস্তুতি নিয়েছে। এছাড়া পাহাড়ী এলাকায় যোগাযোগের জন্য বনভূমি ধ্বংস করে রাস্তাও তৈরী করেছেন।

এ ব্যাপারে ফাঁসিয়াখঅলী রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, কাকারা বনবিটের সংরক্ষিত বনভূমিতে সামাজিক বনায়নের গাছপালা কেটে জবর দখলের অভিযোগ পেয়ে কাকারা বিট কর্মকর্তাকে অবৈধ জবর দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরো জানান, কাকারা ইউনিয়নের মাইজকাকারা গ্রামের আনোয়ার হোসেনের পুত্র মোঃ হোছন ও তার ভাই ওসমান গণি ও আইয়ুব আলীর পুত্র মোহাম্মদ ছোটনের বিরুদ্ধে বনভূমি দখলের অভিযোগে ইতিপূর্বে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশিরভাগ উপকারভোগী দাবী করেছেন, বনবিভাগ ও আইন প্রয়োগকারী সংস্থা চিহ্নিত বনদস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে অচিরেই সামাজিক বনায়নের ১৩ হেক্টর বনভূমি বেহাত হয়ে যাবে।

পাঠকের মতামত: