ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

গোমাতলীতে স্বাধীনতার ৪৮ বছর পরও হচ্ছেনা রাজঘাট সড়ক!

সেলিম উদ্দীন, ঈদগাঁহ :: কক্সবাজার সদর উপজেলার লবন শিল্প এলাকা পোকখালী ইউনিয়নের গোমাতলী রাজঘাট সড়ক স্বাধীনতার ৪৮ বছর পরও কোন উন্নয়ন সংস্কার হয়নি। যার ফলে এলাকার শিক্ষার্থী বিভিন্ন পেশাজীবি লোকজন এই সড়ক দিয়ে চলাচল করতে চরম দূর্ভোগ পোহাত হচ্ছে। গোমাতলীর মৎস্য ও লবন শিল্প এলাকা থেকে সরকার কোটি কোটি টাকা রাজস্ব আয় করলেও রাজঘাট সড়ক উন্নয়ন সংস্কার না হওয়ায় স্থানীয় লোকদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

সরজমিনে ঘুরে দেখা যায়, বিগত আমলে নির্মিত কিছু পাকা-কাচা এ সড়ক দিয়ে লোকজন চলাচল করে আসছিল দীর্ঘদিন যাবত। এ রাস্তা দিয়ে রাজঘাট, চরপাড়া, আজিমপাড়া, গাইট্যাখালীর লোকজন চলাচল করে। কিন্তু বৃহত্তর ঈদগাঁহর প্রত্যন্ত অঞ্চলে এমপি আলহাজ্ব সাইমুম সরওয়ার কমলের উন্নয়নের ছোঁয়া লাগলেও রাজঘাট সড়কের কাঁচা রাস্তাটি স্বাধীনতার ৪৮ বছর পরও পাকা করণ হয়নি এবং এর কোন উন্নয়নের ছোঁয়া লাগেনি।

গোমাতলী সমবায় কৃষি ও মোহাজের উপনিবেশ সমিতির সম্পাদক মুসলেম উদ্দীন জানান, এ সড়কে অবস্থিত অর্ধ ডজনাধিক মৎস্য ঘের, একটি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। মৎস্য- লবন শিল্প লোকজন এ সড়ক দিয়ে চলাচল করতে হয়। আমরা এ সড়কে উন্নয়নে সমিতির পক্ষ থেকে অনেক টাকা খরচ করেছি। বর্তমানে এ সড়কে বেহাল দশার কারণে প্রায় ব্যবসা বন্ধ হয়ে যাচ্ছে।

এছাড়াও লবন মাছ পরিবহনে গাড়ি প্রতি ৫শ এক হাজার টাকা বাড়তি গুনতে হয়। গত ১ দশকে সরকার নামে মাত্র উন্নয়ন করলেও তা জোয়ারের পানিতে ভেসে গেছে। এ ধারাবাহিকতায় সমিতি ও স্থানীয়দের উদ্দোগে ভাঙ্গা সড়কটি আরো দুই বার সংস্কার করা হয়। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, বর্তমান এমপি প্রতিশ্রুতি দিয়েছেন সড়কটি অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়নের কাজ করবে কিন্তু বাস্তবে এর সুফল আমরা এখনো পাইনি। যার কারণে আমাদের চলাচল বন্ধ হয়ে সড়কটি পুকুর ও কৃষি জমিতে পতিত হচ্ছে।

পোকখালী ইউপি’র ৭নং ওয়ার্ড মেম্বার দুখু মিয়া বলেন, এমপি সাইমুম সরওয়ার কমল রাজঘাট সড়কটি দ্রুত সংস্কার করার নিদের্শ দিয়েছিলেন এবং স্থানীয় চেয়ারম্যানও এ সড়কটি যথাসম্ভব সংস্কার করার যথেষ্ট আন্তরিক। বিষয়টি নিয়ে পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এলজি এস প্রকল্পে প্রয়োজনীয় অর্থ পেলে এ সড়কটি দ্রুত সংস্কার কাজ করা হবে এতে সাধারণ মানুষ ও সর্বশ্রেনীর পেশার ব্যবসার মানুষ গাড়ি নিয়ে পায়ে হেটে অবাধ চলাচল করতে পারবে।

রাজঘাট এলাকার কৃর্তি সন্তান ও সমাজ সেবক মুক্তিযোদ্ধা মোহাম্মদ হোসেন বলেন, ১৯৭১ সলে স্বাধীনতা যুদ্ধে এ সড়ক দিয়ে আমরা যুদ্ধ করতে চলাচল করেছি। ঐ সময় রাস্তাটি একটি আঁইল ছিল এখন এ রাস্তাটি চালু হলেও শত শত বছরের প্রাচীনতম সড়কটি উন্নয়ন কাজ না হওয়ায় অত্যন্ত দুঃখ প্রকাশ করে তিনি এ ব্যাপারে এমপি আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল, উপজেলা চেয়ারম্যান কায়সারুল হক জুয়েলের সুদৃষ্টি কামনা করেন।

উত্তর গোমাতলী মোহাজের সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আয়ুব আলী জানান, রাজঘাট সড়ক বেহাল দশার কারণে অনেক ছেলে মেয়ের বিয়ে পর্যন্ত বন্ধ রয়েছে। বর্ষাকালে ছেলে মেয়েরা শিক্ষা প্রতিষ্টানে যেতে পারেনা। যার কারণ হল সড়ক যোগাযোগ উন্নয়ন ব্যবস্থা না থাকার ফলে আমাদের সাথে বাহিরের কোন মানুষ সহজে আত্বীয়তা করতে চায়না।

সড়কটি দ্রুত সংস্কার করার জন্য সদর-রামু আসনের এমপির আলহাজ্ব সাইমুম সরওয়ার কমলের হস্তক্ষেপ কামনা করেছে এলাকার ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দরা। তবে গেল বছর সড়ক সংস্কার কাজ শুরু করা হলে অদৃশ্য কারনে ঠিকাদার কাজ পেলে লাপাত্তা হয়েছে বলে জানান এলাকাবাসী।

পাঠকের মতামত: