Home » কক্সবাজার » স্থায়ী কমিটির সভা কক্সবাজারের পরিচিতি বাড়াবে : ডিসি কামাল হোসেন

স্থায়ী কমিটির সভা কক্সবাজারের পরিচিতি বাড়াবে : ডিসি কামাল হোসেন

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভা শুক্রবার ১৮ অক্টোবর সকাল ১০ টায় কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। জাতীয় পর্যায়ের এ সভায় যোগ দেয়ার জন্য বৃহস্পতিবার ১৭ অক্টোবর কমিটির সভাপতি ও ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন আহমদ এমপি, প্রতিমন্ত্রী হাবিবুন নাহার এমপি, সদস্য রেজাউল করিম বাবলু এমপি, খোদেজা নাসরিন এমপি, আক্তার হোসেন এমপি একই মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, কমিটির সচিব, অতিরিক্ত সচিব প্রশাসন (প্রশাসন), পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক ও সরকারের উপসচিব এ.কে.এম.জি কিবরিয়া সহ সাচিবিক দায়িত্ব পালনকারীরা এখন কক্সবাজার রয়েছেন। কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও একই কমিটির সদস্য আলহাজ্ব জাফর আলম আগে থেকেই কক্সবাজার থেকে স্থায়ী কমিটির সভার সবকিছুর খোঁজখবর রাখছেন।
স্থায়ী কমিটির এ সভায় মূলত রোহিঙ্গা শরনার্থী আগমনের কারণে কক্সবাজারের বন ও পরিবেশের যে অপূরণীয় ক্ষতি হয়েছে, স্থানীয় জনগোষ্ঠী যে ক্ষতিগ্রস্থ হয়েছে, তা আবার কিভাবে পূরণ করা যায়, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবে বলে কমিটির একজন সদস্য সিবিএন-কে জানিয়েছেন। তিনি আরো জানান, সভা শেষে গণমাধ্যমকে সভায় গৃহীত সিদ্ধান্তের বিষয়ে ব্রীফ করা হবে।

সাধারণত নিয়ম অনুযায়ী জাতীয় সংসদ ভবনের সংসদীয় কমিটির নির্ধারিত কক্ষে স্থায়ী কমিটির সভা হয়। কিন্তু জাতীয় পর্যায়ের সংসদীয় কমিটির এ সভা কক্সবাজারে আয়োজনের বিষয়ে কেমন প্রস্তুতি নিয়েছেন, এমন প্রশ্নের জবাবে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সিবিএন-কে বলেন, কমিটির সম্মানিত সভাপতি, মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব, এমপি মহোদয়দের সাথে পরামর্শ করে তাঁদের নির্দেশনা মতো সম্ভব সব ধরনের প্রস্তুতি নিয়েছি ইনশাল্লাহ। তিনি বলেন-স্বাচ্ছন্দ্যে, উন্নত পরিবেশে ও প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা দিয়ে স্থায়ী কমিটির এ সভা যাতে শতভাগ সফল করা যায়, সেজন্য প্রাণান্তকর চেষ্টা ছিলো আমাদের। সফল, সুষ্ঠু, মনোরম ও সুন্দর পরিবেশে একাদশ জাতীয় সংসদের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির ৮ম সভা সম্পন্ন করতে পারলে সারাদেশে কক্সবাজারের সুনাম বৃদ্ধি পাবে। শুধু কক্সবাজার জেলা প্রশাসন নয়, সমগ্র জেলাবাসী মর্যাদাবান হবে। কক্সবাজারের পরিচিত আরো বেড়ে যাবে। পরবর্তীতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ভ্যানু হিসাবে কক্সবাজার উর্ধ্বতন কর্তৃপক্ষ হয়ত বেচে নেবেন-এমন চিন্তা মাথায় রেখে কক্সবাজার জেলা প্রশাসন অনেক আগে থেকে প্রস্ততি সভা করে এ বিষয়ে এগিয়ে যাচ্ছে। জনপ্রশাসন পদক ও বিভাগীয় শুদ্ধাচার পুরস্কার প্রাপ্ত জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন, সভার সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সংশ্লিষ্ট সকলেই যাতে সন্তুষ্ট হন, সন্তোষ প্রকাশ করেন, এজন্য কক্সবাজার জেলা প্রশাসনের সকল কর্মকর্তা ও কর্মচারীরা নিরন্তর পরিশ্রম করছে। সভার ব্যবস্থাপনা নিয়ে যাতে ছোটখাট ত্রুটি বিচ্যুতিও নাহয়, সেজন্য সবদিকে সুক্ষ্ম নজর রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘মুসলিমবিরোধী’ নাগরিকত্ব বিল পাস, উত্তাল ভারত

It's only fair to share...000অনলাইন ডেস্ক ::  আজ সোমবার ভারতে লোকসভায় পেশ করা হয় নাগরিকত্ব ...

error: Content is protected !!