ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লোটনী বড় বিলে জলাবদ্ধতায় চকরিয়ায় ১’শ একর জমির চাষাবাদ ব্যাহত

ছোটন কান্তি নাথ, চকরিয়া ::  কক্সবাজারের চকরিয়ায় ভাটির দিকে পানি নেমে যাওয়ার মাধ্যম ছড়াখাল ভরাট থাকায় ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে। এতে উপজেলার কাকারা ইউনিয়নের লোটনী এলাকার প্রায় ১০০ একর জমিতে চাষাবাদ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এই অবস্থায় কয়েকশত কৃষকের মাথায় হাত উঠেছে মোক্ষম সময়ে চাষাবাদে নামতে না পারায়। আবার যেখানে ধানের চারা রোপন করা হয়েছে জলাবদ্ধতার কারণে পঁচে নষ্ট হয়ে যাচ্ছে।

এই পরিস্থিতিতে উপজেলা কৃষি বিভাগ এবং প্রশাসনের কাছে অতিদ্রুত প্রয়োজনীয় উদ্যোগ নিয়ে জলাবদ্ধতা থেকে মুক্তি দিতে ক্ষতিগ্রস্ত কৃষকেরা দাবি জানিয়েছেন। কাকারা ইউনিয়নের লোটনী গ্রামের ক্ষতিগ্রস্ত এসব কৃষক জানান, ভারি বর্ষণ ও মাতামুহুরী নদীতে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে টইটম্বুর হয়ে পড়ে ইউনিয়নের লোটনী এলাকার বড় বিল। বর্তমানে ভারি বর্ষণ না হলেও ওই বিলের কোথাও হাটু আবার কোথাও কোমর সমান পানি জমে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এতে ওই বিলের প্রায় ১০০ একর জমিতে চাষাবাদ করতে না পেরে আর্থিকভাবে ক্ষতির শিকার হচ্ছেন তারা। কৃষকদের অভিযোগ, ইতোপূর্বে এমপির বরাদ্দে বিভিন্নস্থানে ভরাট ছড়াখাল খনন করা হলেও লোটনী এলাকায় ছোট-বড় কয়েকটি ছড়া রয়েছে। এসব ছড়াও ব্যাপকভাবে ভরাট হয়ে পড়ায় এবং পানি নিষ্কাষনের ব্যবস্থা না থাকায় লোটনী বড় বিলে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে। উত্তর লোটনী এলাকার কৃষক হেলাল উদ্দিন জানান, লোটনী বড় বিলের জমিতে জলাবদ্ধতার কারণে তিনি চার একর (১০ কানি) জমিতে বোরোর আবাদ করতে পারছেন না।

বিশেষ করে কয়েক বছর ধরে বন্যার পানি ঢুকে পলি জমে ভরাট হয়ে গেছে পানি চলাচলের পথ। এছাড়া বিলের মাঝখানে পানি চলাচলের পথ পানি জমে ভরাট থাকায় জলাবদ্ধতা সৃষ্টির অন্যতম কারণ। এতে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে বোরো চাষাবাদ। একই অভিযোগ করে ওই বিলের কৃষক আবদু শুক্কুর বলেন, চলতি বোরো মৌসুমে লোটনী বড় বিলের প্রায় ১০০ একর জমিতে জলাবদ্ধতা দেখা দিয়েছে।

যেখানে আমার রয়েছে তিন একর জমি। যেখানে প্রতিবছর কয়েক মৌসুমে ধান ও রকমারি সবজির আবাদ করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে আসছিল কয়েকশত কৃষক। কিন্তু বর্তমানে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দেওয়ায় বিপুল পরিমাণ জমিতে কোন শস্যই ফলাতে পারছি না আমরা। কাকারা ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ওয়ার্ডের মেম্বার আনোয়ারা বেগম জানান, এখন চলছে বোরো চাষাবাদের মোক্ষম সময়।

কিন্তু ভয়াবহ জলাবদ্ধতার কারণে লোটনী বড় বিলের জমিতে কৃষকেরা কোন চাষাবাদই করতে পারছেন না। বিষয়টি ইতোমধ্যে উপজেলা কৃষি বিভাগকে জানানো হলেও কোন ফল আসেনি।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান জানান, কাকারা ইউনিয়নের লোটনী বড়বিলের জলাবদ্ধতা নিরসনের পদক্ষেপ নিতে কাকারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. শওকত ওসমান এবং কৃষি বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

x

পাঠকের মতামত: