Home » কক্সবাজার » চকরিয়ায় বিপুল উৎসাহ উদ্দীপনায় বৌদ্ধ সম্প্রদায়ের প্রবারণা পূর্ণিমা সম্পন্ন

চকরিয়ায় বিপুল উৎসাহ উদ্দীপনায় বৌদ্ধ সম্প্রদায়ের প্রবারণা পূর্ণিমা সম্পন্ন

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

এম.জিয়াবুল হক, চকরিয়া :: বিপুল উৎসাহ-উদ্দীপনার মাধ্যমে কক্সবাজারের চকরিয়া উপজেলায় বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল রোববার (১৩ অক্টোবর) উপজেলার বৌদ্ধ পল্লীজুড়ে শুরু হয় উৎসবের আমেজ। পাশাপাশি উৎসবকে ঘিরে বৌদ্ধ পল্লী গুলোতে ধর্মবর্ণ নির্বিশেষে সকলস্তরের মানুষের মাঝে সম্প্রীতির মিলনমেলা ঘটে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সকল বয়সের নারী-পুরুষের অংশগ্রহনে মুখরিত হয়ে উঠে বৌদ্ধ বিহার ও বৌদ্ধ পল্লী সমুহের প্রতিটি বাড়ি। একই সঙ্গে চলে রং বেরংয়ের ফানুস ও জাহাজ তৈরীর হিড়িক।

বিশেষ করে গতকাল চকরিয়া উপজেলার হারবাং, সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন ও চকরিয়া পৌরসভার ভাঙ্গারমুখস্থ বৌদ্ধ বিহারে তাদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। তার আগে এদিন সন্ধ্যার পরপর হারবাং বৌদ্ধ পল্লীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে আকাশে নানা রঙের ফানুস উড়ানো উদ্বোধন করেছেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

হারবাং বৌদ্ধ প্রবারণা পূর্ণিমা উদযাপন কমিটির আয়োজনে স্থানীয় রাখাইন পাড়া লাগোয়া ছড়াখালে ফানুস উড়ানো ও জাহাজ ভাষা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বৌদ্ধ ধর্মীয় নেতা মাস্টার মংয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে সুধী সমাবেশ। এতে প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য আলহাজ জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরে জন্নাত রুমি। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন চকরিয়া থানার ওসি মো.হাবিবুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হারবাং পুলিশ ফাঁিড়র আইসি পুলিশ পরিদর্শক মো.আমিনুল ইসলাম, হারবাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিরানুল ইসলাম মিরান, ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মেহেরাজ উদ্দিন মিরাজ, চিরিঙ্গা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জামাল হোছাইন চৌধুরী, হারবাং ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান। অনুষ্ঠানে হারবাং ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মী, ইউনিয়ন পরিষদের সকল সদস্য, বৌদ্ধ সম্প্রদায়ের সকলস্তরের নারী-পুরুষ উপস্থিত ছিলেন। সভা শেষে অতিথিবৃন্দ জাহাজ ভাষা ও ফানুস উড়ানো উৎসব উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি আলহাজ জাফর আলম এমপি বলেছেন, আওয়ামীলীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ক্ষমতায় থাকে তখন দেশের সকল সম্প্রদায়ের মানুষ তাদের নিজ নিজ ধর্ম শান্তিপূর্ণ এবং সুষ্ঠভাবে পালন করতে পারে। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষন ও সুদক্ষ নেতৃত্বে যেমন বাংলাদেশ অগ্রগতি উন্নয়নে এগিয়ে যাচ্ছে, তেমনি তাঁর উদার রাজনীতির কল্যাণে অন্য সম্প্রদায়ের সবধরণের উৎসব বাঙ্গালীর প্রাণের উৎসবে পরিণত হয়েছে। আমাদেরকে এই অব্যাহত রাখতে হবে। চকরিয়া-পেকুয়া উপজেলার প্রতিটি জনপদে ধর্মবর্ণ নির্বিশেষে সবার মাঝে সম্প্রীতির মেলবন্ধন অটুট রাখতে হবে।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লামায় বন্য হাতির কয়েক দফা তান্ডবে নিঃস্ব হলেন কৃষক

It's only fair to share...000মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া :: “সব সাধকের বড় সাধক আমার দেশের ...

error: Content is protected !!