ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বৃহত্তর ঈদগাঁওতে আ,লীগে তৃনমূলের সম্মেলনের খবরে নেতাকর্মীরা উজ্জীবিত

এম আবুহেনা সাগর, নিজস্ব প্রতিবেদক ::  সদরের বৃহত্তর ঈদগাঁওতে মেয়াদোত্তীর্ণ ও ঝিমিয়ে পড়া সংগঠনে পরিণত হয়ে পড়ে তৃনমূলে আ,লীগ। দীর্ঘদিন পর ওর্য়াড় এবং ইউনিয়ন সম্মেলন হওয়ার খবরে অনেকটা আশার আলো দেখছেন তৃনমুলের নেতাকর্মীরা।
প্রাপ্ত তথ্য মতে,সদর উপজেলা আ,লীগের সাবেক সভাপতি মনিরুল আলম চৌধুরী,সাধারন সম্পাদক মরহুম এসটিএম রাজা মিয়া দায়িত্বকালে গঠিত ইউনিয়ন-ওর্য়াড় কমিটিগুলোর মেয়াদ শেষ হয়েছে বহুপূর্বে। ঝিমিয়ে পড়া সংগঠনকে নতুন রুপে উজ্জীবিত করতে তৃনমূলে আ,লীগের সম্মেলনের কোন বিকল্প নেই বলে মনে করেন রাজনৈতিক কর্মীরা। ইতিমধ্যে ইসলামপুর,ইসলামাবাদ,জালালা বাদ,পোকখালী ও ঈদগাঁও ইউনিয়নে কক্সবাজার সদর আ,লীগ কতৃৃৃক দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক টিমের নেতৃবৃন্দের সম্বনয়ে অনুষ্টিত হয় ইউনিয়নের বর্ধিত সভা। সভায় ইউনিয়ন কমিটির নেতৃবৃন্দসহ ওর্য়াড় কমিটির সভাপতি,সম্পাদকগন উপস্থিত ছিলেন। সেই বর্ধিত সভায় সাংগঠনিক টিমের দায়িত্বশীলরা ইউনিয়ন এবং ওয়ার্ডের সাংগঠনিক অবস্থা সম্পর্কেই খোঁজখবর নেন। পাশাপাশি টিমের দায়িত্বরতরা একদিকে নতুুুন সদস্য সংগ্রহ করবেন,অন্যদিকে তৃনমুলকে শক্তিশালী রুপে গোছাতে সম্মেলনের দিকে ধাবিত হচ্ছে, এমনটায় বর্ধিত সভা সূত্রে জানা গেছে।

সত্যকথা যে,দীর্ঘবছর ধরে তৃনমূলে আ,লীগের সম্মেলন না হওয়ায় যোগ্য,মেধাবী, সংগঠনের জন্য সময় ব্যয় করতে পারা এমন ব্যাক্তি আর ডিজিটাল বাংলাদেশ বির্নিমানে তারুন্য নির্ভর নেতৃত্ব উঠে আসছেনা। দলের চরম দু:সময়ে রাজপথে আন্দোলন সংগ্রামে লড়াই করে যাওয়া তৃনমুলের নেতাকর্মীরা সম্মলনের অপেক্ষায় প্রহর গুনছেন। অপেক্ষায় থাকা প্রাক্তন যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরাও ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে কমিটিতে আসতে তৎপরত হয়ে উঠেছেন। তৃনমুলের অসংখ্য কর্মীদের দাবী, ওয়ার্ড, ইউনিয়ন পর্যায়ে আ,লীগের কমিটির সম্মেলন না হওয়ায় নতুন নেতৃৃৃৃত্ব সৃষ্টি হয়নি। গতিহীন সংগঠনকে গতি শীল বা শক্তিশালী করতে তৃনমূলে আ,লীগ সম্মেলন অতীব জরুরী বটে। সংগঠনকে চাঙ্গা করতে নতুন নেতৃত্ব সৃষ্টি একান্ত কাম্য।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক ওয়ার্ড কমিটির সাধারন সম্পাদক জানান,গত ২০১২ সালের ৬ই সেম্পেম্বর ওর্য়াড় আ,লীগ সম্মেলন ও কাউন্সিল অনুষ্টিত হয়েছিল। দীর্ঘ ৭টি বছর পর্যন্ত আর সম্মেলন হয়নি। কবে হবে সম্মেলন? এ অপেক্ষায় প্রহর গুনছেন তিনি। সম্মেলনের মাধ্যমে নতুন করে সংগঠনকে সাংগঠনিকভাবে শক্তিশালী করে গড়ে তোলার দাবী তার।

সূত্র মতে, তৃনমুল পর্যায়ে সাংগঠনিক স্থবিরতা দূর করে ৯০টি ওয়ার্ডে সদস্য সংগ্রহ আর সম্মেলনের দিকে ঝুঁকছেন সদর আ,লীগ। ডিজিটাল বাংলাদেশ বির্মিমানে তারুন্য নির্ভর নতুন নেতৃত্ব আর সংগঠনকে গতিশীলে পরিণত করার খবরে দীর্ঘসময় ধরে অপেক্ষার প্রহর গুনা তৃনমূলের নেতা কর্মীদের মাঝে আশার আলো জাগতে শুরু করেছে। দীর্ঘদিন পর হলেও আ,লীগ তৃনমূল পর্যায়ে শক্তিশালী করনের উদ্যোগকে সাধুবাদ জানান দলীয় কর্মীরা। সারা দেশ ব্যাপী শুদ্বি অভিযানের আলোকে এবার দলীয় ভাবেও মাঠ পর্যায়ে বর্তমান ক্ষমতাসীন দল আ,লীগ,সদর উপজেলা শাখার আওতাভুক্ত ইউনিয়ন এবং ওয়ার্ডকে সুসংগঠিত করতে তৎপর হয়ে উঠেন। ঝিমিয়ে পড়া সংগঠনকে চাঙ্গা করতে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছেন কক্সবাজার সদর উপজেলা আ,লীগ।

আ,লীগের কর্মী সর্মথকদের মতে,দীর্ঘকাল পর হলেও মূলদল আ,লীগে ওর্য়াড় পর্য়ায়ে সংগঠনকে শক্তিশালী করনকে সত্যিই সাধুবাদ জানায়। জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্ত অবস্থানে নিতে হলে দক্ষ সংগঠক আর সংগঠনের বিকল্প নেই।

ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শ্রমিকলীগের সভাপতি আমজাদ হোসেন ছোটন রাজা জানান,তৃনমূলে ঝিমিয়ে পড়া সংগঠনকে চাঙ্গা করতে যে উদ্যোগ গ্রহন করেছেন সদর আ,লীগ,তাকেই অভিবাদন জানায়। দলের চরম দূর্দিনে যারা মাঠে ময়দানে আন্দোলন সংগ্রাম করেছিল,তাদেরকে মূল্যায়ন করার দাবী এবং হাইব্রীডমুক্ত করার প্রতি আহবান জানান।

ঈদগাঁও সেচ্ছাসেবকলীগ সভাপতি মাহবুবুল আলম জানান, দলকে সুসংগঠিত করতে মহতি উদ্যোগ গ্রহন করেছে সদর উপজেলা আ,লীগ। তাতেই তৃনমুলে চাঙ্গাভাব পরিলক্ষিত হওয়ার পাশাপাশি নতুন নেতৃত্ব সৃষ্টি হবে। দলে আসবে গতিশীলতা।

এ বিষয়ে কক্সবাজার সদর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও সাংগঠনিক টিমের দায়িত্বশীল এড.ছৈয়দ রেজাউর রহমান রেজা কক্সবাজার প্রতিদিনকে জানান, এবার সাংগঠনিক টিমের দায়িত্বরতরা তরুন এবং ক্লিন ইমেজের। তারা আশা প্রকাশ করেন যে, আগামী ভবিষ্যতে যারা প্রকৃত বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক, কর্মী,তাদেরকে যাচাই বাচাই করে তৃনমুলে আনতে আমরা বদ্ব পরি কর।

সদর আ,লীগের সহ সহসভাপতি ও সাংগঠনিক টিমের দায়িত্বশীল হুমায়ুন তাহের চৌধুরী হিমু জানান, প্রথমে তৃনমুলে সদস্য সংগ্রহ, তারপর ওয়ার্ড কমিটির সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব সৃষ্টি করা হবে।

পাঠকের মতামত: