ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কক্সবাজার জেলা পরিষদের কোটি টাকার সম্পত্তি বেদখল,উদ্ধারে উদ্যোগ নেই

উখিয়া প্রতিনিধি :: কক্সবাজার জেলা পরিষদের কোটি টাকার সম্পত্তি বেদখল হয়ে গেছে। উখিয়া ষ্টেশনের ফরেষ্ট রোডের আশ-পাশে অবৈধ স্থাপনা তৈরি করে এলাকার কতিপয় প্রভাবশালী অসাধু ব্যবসায়ী যুগ যুগ ধরে দখলভোগ করলেও দেখার কেউ নেই। অভিজ্ঞ মহল দাবী করছে ডাক বাংলো-মরিচ্যা সড়কের উত্তর দক্ষিণ পার্শ্বে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পরিকল্পিত মার্কেট নির্মাণ করে ভাড়া দেওয়া হলে সরকার এ খাতে প্রতি অর্থ বছর কোটি কোটি টাকার রাজস্ব আদায়ে সক্ষম হতো। পাশাপাশি ব্যবসা বাণিজ্য খাতে উখিয়া আরো এক ধাপ এগিয়ে যেতো।
কক্সবাজার জেলা পরিষদ সূত্র জানায়, ২০১২ সালে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উখিয়া ডাকবাংলো সংলগ্ন এলাকায় অবৈধ ভাবে ভোগ দখলীয় প্রায় অর্ধ শতাধিক বসত বাড়ী ব্যবসা প্রতিষ্ঠান, গ্যারেজ সহ নানা প্রকার স্থাপনা উচ্ছেদ করে দেয়। তার পরেও কয়েকটি স্থাপনা নিজ উদ্যোগে সরিয়ে নেওয়ার অঙ্গীকার করলে জেলা পরিষদ কর্তৃপক্ষ তা মঞ্জুর করে। এ সময় উচ্ছেদের তালিকায় অর্ন্তভূক্ত মোহাম্মদ খান সহ একাধিক ঘর বাড়ী হারা লোকজন জানান, উচ্ছেদকৃত জেলা পরিষদের জায়গার উপর জেলা পরিষদের অর্থায়নে একটি শিশু পার্ক নির্মাণ করার কথা ছিল। কিন্তু তা এখন বাস্তবায়ন হয়নি।

স¤প্রতি জেলা পরিষদের পরিত্যক্ত জায়গা সমূহ ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, জেলা পরিষদ কর্তৃক উচ্ছেদকৃত জায়গার উপর পাকা দোকান নির্মাণ সহ রোহিঙ্গাদের ত্রাণের বাজার বসানো হয়েছে। দক্ষিণ পার্শ্বে প্রায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান বহাল তবিয়তে ভোগ দখল করছে অবৈধ ভাবে। এসব ব্যবসা প্রতিষ্ঠান সম্পৃক্ত জায়গার মালিকানা জানতে চাওয়া হলে তারা কোন সদোত্তর দিতে পারেনি। প্রত্যক্ষদর্শীরা জানায়, যারা মুচলেকা দিয়ে স্বউদ্যোগে ঘর বাড়ি সরিয়ে নেওয়ার অঙ্গীকার করেছিল, সেখানে আরো ৫/৬ টি পাকা ঘর নির্মাণ করা হয়েছে।
কক্সবাজার জেলা পরিষদের সদস্য ও উখিয়া মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হুমায়ুন কবির চৌধুরী জানায়, জেলা পরিষদের জায়গায় অবৈধ দোকান পাঠ গুলো উচ্ছেদ করে পরিকল্পিত মার্কেট নির্মাণ করে দেওয়া হলে জেলা প্রশাসন এখাতে প্রচুর অর্থ আদায় করতে পারতো।

পাঠকের মতামত: