ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চোরাই মোবাইলের কারবারি পানির দরে কেনা উচ্চ মূল্যে বিক্রি!

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ::  নগরের অলিগলিতে মোবাইল ছিনতাই ও চুরি করে একদল পেশাদার ছিনতাইকারী। আরেক দল লোক ‘কারবারি’ সেজেছেন মূলত চোরাই মোবাইল ফোনসেট ক্রয়-বিক্রয় করতে। লেবাস ও বেশভূষায় তাঁরা অন্য দশজন মোবাইল ফোনসেট ব্যবসায়ীর মতো হলেও বাস্তবে তাঁরা বৈধ পন্থায় মোবাইল ফোনসেট খুবই কম কেনেন। তাঁদের কাছে মোবাইল ফোন সরবাহকারী মূলত ছিনতাইকারী-চোরের দল। যাঁদের কাছ থেকে মোবাইল ফোন কেনা যায় পানির দামে। আর বিক্রি হয় উচ্চ মূল্যে। এতে বাড়তি মুনাফা জোটে।

এমন একটি ‘ব্যবসায়ী’ চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে কোতোয়ালী থানা পুলিশ। যে ব্যবসায়ীরা নগরের রিয়াজউদ্দিন বাজার মোবাইল ফোনসেট বিক্রির দোকান খুলে বসেছেন। আর ছিনতাই-চুরির মোবাইল ফোনসেট বিক্রির আড়তে পরিণত করেছেন নিজদের দোকান। তাঁদের হেফাজত থেকে ১৬০টি চোরাই মোবাইল ফোনসেট জব্দ করা হয়েছে। পুলিশ এসব ফোনসেটের আইএমই নম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়ে বার্তা দিয়েছে, প্রকৃত মোবাইল ফোনের মালিকরা যথাযথ প্রমাণ দেখানো সাপেক্ষে সেটগুলো ফেরত নিয়ে যেতে পারবেন।

গ্রেপ্তারকৃতরা হলেন নগরের রানীপুকুর পাড় নন্দনকানন এলাকার দেলা মিয়ার ছেলে মোহাম্মদ মানিক, সাতকানিয়ার ছদাহার কবির আহম্মদের ছেলে মো. খলিলুর রহমান, লোহাগাড়া থানার আমিরাবাদ বলিরবাড়ি এলাকার সাহেদুল ইসলাম ও কুমিল্লার হোমনা থানার ফজরকান্দি গ্রামের মো. জামাল উদ্দিনের ছেলে মো. সোহেল রানা। মানিক ও খলিল দোকানমালিক। বাকি দুজন কর্মচারী।

কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মহসিন জানান, ২৯ সেপ্টেম্বর লাভলেন এলাকা থেকে মো. নজরুল ইসলাম নামের এক ছিনতাইকারীকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে প্রকাশ পায়, তাঁরা ছিনতাইকৃত মোবাইল রিয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ী দোস্ত মোহাম্মদ মানিক ও খলিলুর রহমানের দোকানে কম দামে বিক্রি করেন। পরে সেখানে অভিযান চালিয়ে চারজনকে গ্রেপ্তার করা হয় এবং দুই দোকান থেকে ১৬০টি মোবাইল ফোন জব্দ করা হয়।

চোরাই অটোরিকশা জব্দ, গ্রেপ্তার ১ : পটিয়া উপজেলা সদর থেকে চুরি হওয়া একটি অটোরিকশা এবং মোবাইল ফোন জব্দ করেছে পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই)। একই অভিযানে চোরচক্রের এক সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃত মো. নাছির (৩৮) নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ উপজেলার চর এলাহী গ্রামের মৃত আবুল কালামের ছেলে। তাঁর দেওয়া তথ্য মতে, কক্সবাজারের উখিয়া থানা এলাকা থেকে চুরি যাওয়া অটোরিকশাটি জব্দ করা হয়।

পিবিআই চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজাউল করিম জানান, গত ২১ জুলাই সন্ধ্যায় পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনের সড়কে অটোরিকশা রেখে একটি রেস্টুরেন্টে নাস্তা খেতে যান চালক মো. নিজাম উদ্দিন। ওই সময় নিজামের দুটি মোবাইল ফোনসেটসহ অটোরিকশাটি নিয়ে পালিয়ে যায় অজ্ঞাতনামা দুই চোর। এ ঘটনায় নিজাম বাদী হয়ে পটিয়া থানায় একটি মামলা দায়ের করেন। পটিয়া থানা পুলিশ মামলাটি তদন্ত করছিল। এরই মধ্যে ২৯ সেপ্টেম্বর মামলাটি তদন্তের জন্য অধিগ্রহণ করে পিবিআই। মামলার দায়িত্ব দেওয়া হয় পরিদর্শক পরিতোষ দাশকে।

পাঠকের মতামত: