ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

৯৯.৭২% ভোট সুষ্ঠু হয়েছে: আওয়ামী লীগ

image_151449_0নিজস্ব প্রতিবেদক  ::

ঢাকা: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি বলেছেন, “অতীতের যে কোনো সময়ের তুলনায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন বেশ ভালো, শান্তিপূর্ণ, স্বতঃস্ফূর্ত এবং স্বচ্ছ হয়েছে। ভোট শতকরা ৯৯ দশমিক ৭২ ভাগ সুষ্ঠু হয়েছে।”
মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে দলীয় সংবাদ সম্মেলনে দীপু মনি এ কথা বলেন।
প্রথম ধাপের ইউপি নির্বাচনের ভোট গ্রহণ শেষে বিকেলে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এর আগে ভোট চলাকালে দুপুর ১২টা এবং বেলা একটায়ও ইউপি নির্বাচন নিয়ে দলীয় অবস্থান তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন তিনি।

দীপু মনি বলেন, “৭১৭টি ইউপির সাড়ে ছয় হাজারেরও বেশি কেন্দ্রে ভোট হয়েছে। এর মধ্যে মাত্র ১৮টি কেন্দ্রের ভোট স্থগিত হয়েছে। এ অনিয়ম তেমন ধর্তব্যের মধ্যে পড়ে না। এ হিসেবে শতকরা ৯৯ দশমিক ৭২ ভাগ ভোট সুষ্ঠু হয়েছে।”
তিনি বলেন, “স্থানীয় সরকার নির্বাচনের ইতিহাসে বিশেষ করে ২০০৩ সালে ব্যাপক সহিংসতার পাশাপাশি আওয়ামী লীগ নেতাকর্মী ও সংখ্যালঘুদের ওপর নির্যাতন করা হয়েছিল। এবার এ ধরনের কোনও ঘটনা ঘটেনি। দলীয় ভিত্তিতে স্থানীয় সরকার নির্বাচন হচ্ছে বলেই এমন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হচ্ছে।” এ জন্য ভোটার, নির্বাচন সংশ্লিষ্ট কর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রতি ধন্যবাদ জানান তিনি।

নির্বাচন কমিশনকে ‘দলীয় কমিশন’ আখ্যা দিয়ে বিএনপির বক্তব্যের কঠোর সমালোচনা করে আওয়ামী লীগের এ নেতা বলেন, “প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান সার্চ কমিটি গঠন করে এ নির্বাচন কমিশন গঠন করেছেন। সেখানে বিএনপিও অংশ নিয়েছিল। নির্বাচন কমিশন অত্যন্ত দক্ষতার সঙ্গে সহিংসতা দমন করতে সক্ষম হয়েছে। নির্বাচনকালে আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের অধীনে থেকে সহায়তা করছে। সুতরাং এ নির্বাচন কমিশনকে ‘দলীয় কমিশন’ বলার কোনো ভিত্তি নেই।”
তিনি বলেন, “ইউপি নির্বাচন নিয়ে বিএনপি বরাবরের মতোই নির্লজ্জ মিথ্যাচার করছে। এ নির্বাচনকে প্রহসনের নির্বাচন বলে তারা নির্বাচনে অংশ নেওয়া চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যদের অপমান করছে।”

এর আগে ধানমণ্ডি কার্যালয়ে সকাল থেকে অবস্থান নিয়ে দলের নির্বাচন পরিচালনায় দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা দিনভর ইউপি নির্বাচন পরিস্থিতি তদারক করেন।
এ সময় সেখানে দলের সভাপতিমণ্ডলীর সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আফজাল হোসেন, সুজিত রায় নন্দী, আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: