ঢাকা,শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

মিয়ানমারের জলসীমানায় ঢুকে পড়া ২২ বাংলাদেশী যাত্রীকে উদ্ধার (টেকনাফ সংবাদ)

ঝড়ের কবলে পড়ে মিয়ানমারের জলসীমানায় ২২ বাংলাদেশি, পরে উদ্ধার

সাইফুদ্দীন মোহাম্মদ মামুন, টেকনাফ ::

ঝড়ের কবলে পড়ে মিয়ানমার জলসীমানায় ঢুকে পড়া কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন দ্বীপের ২২ বাসিন্দাকে উদ্ধার করেছেন কোস্টগার্ড সদস্যরা। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর ) দুপুরে টেকনাফ থেকে সেন্টমার্টিন যাওয়ার পথে ঝড়ের কবলে পড়ে তাদের বহনকারী ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে মিয়ানমারের জলসীমানায় ঢুকে পড়ে। এ তথ্য নিশ্চিত করে কোস্টগার্ড সেন্টমার্টিন স্টেশনের কমান্ডার লে. সোহেল রানা বলেন, ‘দুপুরে মিয়ানমার জলসীমানার বঙ্গোপসাগরে ভাসতে থাকা ট্রলারটি উদ্ধার করা হয়; যাতে দুই নারীসহ ২২ জন যাত্রী ছিলেন।’ তিনি জানান, আজ (বৃহস্পতিবার) সকালে টেকনাফ থেকে সেন্টমার্টিন ফেরার পথে নাফ নদী পার হয়ে বঙ্গোপসাগরের মিয়ানমার সীমান্ত ঘেঁষা নাইক্ষং দ্বীপ এলাকায় পৌঁছালে ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। এখবর পেয়ে কোস্টগার্ডের একটি দল দুপুরে ঘটনাস্থলে পৌঁছে ওই ২২ জনকে উদ্ধার করে। বিকালে তাদের দ্বীপে নিয়ে আসা হয়। তারা সবাই সুস্থ আছেন। উদ্ধার হওয়া ট্রলার যাত্রী আবদুর রহিম বলেন, ‘ট্রলার ভেসে মিয়ানমারের জলসীমানায় চলে যায়। আর দমকা হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টি শুরু হলে যাত্রীরা কান্নাকাটি শুরু করেন। মনে হচ্ছিল, আজই জীবনের শেষ দিন। সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ বলেন, ‘সাগরের মাঝপথে বিকল হওয়া যাত্রীবাহী ট্রলার উদ্ধার করেন সেন্টমার্টিন কোস্টগার্ড সদস্যরা। এতে দ্বীপের ২২ বাসিন্দার প্রাণ রক্ষা হয়েছে। এ ব্যাপারে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো: রবিউল হাসান বলেন, ‘সাগরে বিকল ট্রলার উদ্ধার করে দ্বীপে আনা হয়েছে। এতে কোনও ধরনের সমস্যা হয়নি। তাদের খোঁজখবর রাখা হচ্ছে।

####################

টেকনাফে বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ ৪’শ মানুষকে ত্রাণ বিতরন

সাইফুদ্দীন মোহাম্মদ মামুন, টেকনাফ ::

কক্সবাজারের টেকনাফে ভারী বৃষ্টিপাতে ভূমিধসে ক্ষতিগ্রস্থ ৪’শ স্থানীয় মানুষের মাঝে ত্রাণ বিতরন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এর সহতায় টেকনাফের লেদা, আলীখালি ও পৌরসভার ৪’শ মানুষকে ধারাবাহিকভাবে এই ত্রাণ বিতরন করেন উপজেলা প্রশাসন। ত্রাণে প্রতিজনের জন্য ৫ টি কম্বল, ৫ টি স্লিপিং ম্যাট, ২টি ত্রিপল, প্লাস্টিক বালটি এবং রান্নার বিভিন্ন সামগ্রী রয়েছে। ত্রাণ বিতরনকালে উপস্থিত ছিলেন, টেকনাফ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আবুল মনসুর, কক্সবাজার ইউএনএইচসিআরের সিনিয়র অফিসার অস্কার সানচেজ পেনিরো, আন্ড্রে পিটারম্যান থেরিক এবং নিরাপত্তা দায়িত্বে থাকা অফিসার শাহাব উদ্দিন প্রমুখ। ইউএনএইচসিআরের সিনিয়র অফিসার অস্কার সানচেজ পেনিরো বলেন,‘ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্থ রোহিঙ্গার পাশাপাশি ক্ষতিগ্রসÍ ৪’শ স্থানীয় মানুষকে ত্রাণ সামগ্রী বিতরন করা হয়। উপজেলা প্রশাসনের দেওয়া তালিকা অনুযায়ী এসব ত্রাণ বিতরন করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থদের সাহায্যে প্রতিশ্রুুতিবদ্ধ আমরা। টেকনাফ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আবুল মনসুর বলেন, ‘ইউএনএইচসিআরের সহতায় বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্থ প্রায় ৪’শ স্থানীয় মানুষদের মাঝে ত্রাণ বিতরন করা হয়েছে।

#########################

টেকনাফ বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে সেন্টমার্টিন একাদশ দলের জয়লাভ

সাইফুদ্দীন মোহাম্মদ মামুন, টেকনাফ ::

টেকনাফ উৎসবমূখর পরিবেশে বঙ্গবন্ধু গোল্ডকাপ বালক (অর্নুধ্ব-১৭) ফুটবল টুর্নামেন্টে ২য় ম্যাচের খেলায় হোয়াইক্যংকে ৪-২ গোলে হারিয়ে জয়লাভ করেছে সেন্টমার্টিন একাদশ দল। ১১ ই সেপ্টেম্বর বিকাল ৪,৩০ মিনিটে টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে খেলা অনুষ্টিত হয়। উক্ত খেলায় নির্ধারিত সময়ে কোন দল গোল করতে না পারায় খেলা চলে যায় ট্রাইব্রেকার। ট্রাইবেকারে হোয়াইক্যং কে ৪-২ গোলে হারিয়ে সেন্টমার্টিন একাদশ জয়লাভ করেন। উক্ত খেলায় জয়লাভ করায় সেন্টমার্টিন একাদশ টিমকে অভিনন্দন জানিয়েছেন, সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নুর আহমদ এবং টিম পরিচালনা কমিটিসহ দ্বীপবাসী।

পাঠকের মতামত: