ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

খুটাখালী কিশলয় গার্লস স্কুল ও ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে ভোট উৎসব

াাাাসেলিম উদ্দিন, কক্সবাজার ২১ মার্চ :::

চকরিয়া উপজেলার খুটাখালী কিশলয় আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে ক্লাস রুমগুলো দেখলে এখন মনে হবে জাতীয় নির্বাচনের ভোটের বুথ। ক্লাসরুমের সামনে সকাল থেকেই ভোটারদের দীর্ঘ লাইন। ভোট দিয়ে নবম শ্রেণির জয়া বলেন, বেশ ভালো লাগছে। ২ মিনিটও লাগেনি ভোট দিতে। প্রথমবার ভোট দিলাম, বড় হয়েও ভোট দেবো।

তবে একটু অভিযোগের সুর ভোটার লাইনে দাঁড়ানো একই শ্রেণির রুমির। তিনি বলেন, সকাল ৮টা থেকে লাইনে দাঁড়িয়েছি, প্রচন্ড গরমের কারণে বিরক্ত লাগছে।

স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ২০১৬ ঘিরে আলোচনা-সমালোচনা, করণীয়, কর্তব্য এ নিয়েই খুটাখালী কিশলয় বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট উৎসব গতকাল সোমবার সম্পন্ন হয়েছে।

নবম শ্রেণির প্রতিনিধি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫ জন। তৎমধ্যে জয়া প্রু মার্মা ও আয়েশ ছিদ্দিকা রুমি ২ বান্ধবীর সঙ্গে দেখা মেলে একটি শ্রেণি কক্ষে। একই সঙ্গে ২ প্রতিদ্বন্দ্বী ব্যস্ত। তাদের মতে এ ভোট জাতীয় রাজনীতিতেও বিরল।

প্রথমবারের মতো নেতৃত্বের লড়াইয়ে ষষ্ট শ্রেণীর ফারিয়া হোসেন লিমি। সপ্তম শ্রেণীর মাসরুরা সোলতান ফাহিম ও অষ্টম শ্রেণীর উম্মে হাফছা। তারা বিভিন্ন শ্রেণীর হলেও ভালো বান্ধবী। তাই যেই জিতুক, ‘ডোন্ট মাইন্ড’।

প্রার্থীরা জানান, ৫ শ্রেণী মিলিয়ে ৫৫০ জন ভোটার। ভোটাররাই আজ নির্বাচিত করবেন, তাদের মধ্যে কে নেবেন দ্বায়িত্ব।

উম্মে হাফসা বলেন, এতোদিন ধরেই আমরা প্রচারণা চালিয়েছি। নিজেদের হাতে পোস্টার তৈরি করেছি। এছাড়াও ভোটারদের কাছে ভোট চেয়েছি। আজ কোনো ধরনের প্রচারণা নেই।

নির্বাচন কমিশনার হিসেবে দ্বায়িত্ব পালন করছেন ১০ম শ্রেণির শামীমা জেসমিন আনছারী। তিনি বলেন, মোট ২০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। একটু দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে তাদের বাছাই করা হয়েছে। এক্ষেত্রে মেধা ছাড়াও স্কুলের সঙ্গে সম্পৃক্ততা, ক্লাসে, পূর্বের রেকর্ড, স্কুলের নিয়ম নীতি, উপস্থিতি এসব বিষয় প্রাধান্য দেওয়া হয়েছে।

নির্বাচনের রিটার্নিং অফিসার ১০ম শ্রেণির সাওদা জান্নাত এশা ও তানিয়া আকতার বলেন, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ করা হয়েছে। বিকেলে ভোট শেষে পোলিং এজেন্টদের উপস্থিতিতে প্রিজাইডিং অফিসাররা ভোট গণনা করে ফলাফল ঘোষণা করা হয়েছে।

সরজমিন পরিদর্শনে বুথে দেখা যায়, ভোটারদের নাম রোল নম্বর মিলিয়ে ব্যালট দিচ্ছেন প্রিজাইডিং অফিসার। অমোচনীয় কালি দেওয়া হচ্ছে ভোটারের বৃদ্ধাঙ্গুলে। ভোটের নিরাপত্তার দ্বায়িত্বে রয়েছে স্কুলের সহকারী শিক্ষক নূর জাহান খানম ও গার্লস গাইড। গার্লস গাইডের সদস্যরা জানান, মোট ২০ জন গার্লস গাইড নির্বাচনে নিরাপত্তা নিশ্চিত করছে। ২টা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এরই মধ্যে কেন্দ্র পরিদর্শন করে গেছেন স্কুলের প্রধান শিক্ষক আলহাজ্ব চৌধুরী মোহাম্মদ তৈয়ব ও ম্যানেজিং কমিটির সদস্য ছৈয়দ করিম।

কিশলয় বালিকা উচ্চ বিদ্যালয়ের মূল ফটক পেরুতেই ভোট উৎসব মুখর পরিবেশ। বিদ্যালয়ে রং বেরংয়ের পোস্টার। যেগুলো ছাত্রীরা নিজেরাই রং পেন্সিল দিয়ে একেঁছেন এবং স্কচটেপ দিয়ে লাগিয়েছেন। মূল ভবনের প্রবেশ পথেই ভোটার তালিকা এবং বুথ নং দেওয়া হয়েছে। ভোটার, প্রার্থী, ভোট সংশ্লিষ্টদের মতো তাদের বাবা-মাও অধীর চিত্তে অপেক্ষা করছেন ।

কিশোর বয়স থেকে গণতন্ত্রের চর্চা ও অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা এবং শতভাগ ছাত্র-ছাত্রীর ভর্তি ও ঝড়ে পড়া রোধের উদ্দেশ্য নিয়ে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে ষষ্ট শ্রেণী থেকে ফারিয়া হোসেল লিমি (১৬৩) ভোট, সপ্তম শ্রেণীর মাশরুরা সোলতানা ফাহিম (৩৯০) ভোট, অষ্টম শ্রেণীর উম্মে হাফসা (৪৩৩) ভোট, নবম শ্রেণীর জয়া প্রু মার্মা (৪১৫) ভোট, আয়েশা ছিদ্দিকা রুমি (২৬৫) ভোট ও দশম শ্রেণীর রেশমি সোলতানা প্রিয়া (৩৯৪) ভোট ও সাবরিনা মমতাজ বশরা (৩৫৯) ভোট পেয়ে প্রতিনিধি নির্বাচিত হন। নির্বাচনে ৫৫০ জন ভোটারের মধ্যে ৪৫০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে পর্যবেক্ষকের দায়িত্ব পালন করেন সহকারী শিক্ষক এস.এম আকবর হোছাইন খোকন, শিদুল শর্মা, রিদোয়ানুল হক, আমিরুল কবির, নাজমা আকতার ছিদ্দিকী, কাকলী বড়–য়া, ইমরান হোসেন, আনোয়ার হোসেন ও নুরুল আমিন কাদেরী। প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করেন সহকারী প্রধান শিক্ষক এস.এম. জাহাঙ্গীর আলম। সমন্বয়ক যথাক্রমে ঈদি আমিন চৌধুরী, এহেছানুল কবির, বেলাল উদ্দিন ও সাঈদা জেসমনি প্রমুখ। নির্বাচন শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রধান শিক্ষক।

#######################

ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে নির্বাচন

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার

ঈদগাঁও ও পোকখালীতে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট এর নির্বাচন সম্পন্ন হয়েছে। ২১ মার্চ সকালে ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় এবং পোকখালী নাইক্ষ্যংদিয়া হযরত উম্মেহানী (রা.) বালিকা দাখিল মাদ্রাসায় এ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন উপলক্ষ্যে প্রতিষ্ঠান দু’টিতে সাজসাজ রব বিরাজ করে। পোস্টার ও লিফলেটে সয়লাব হয়ে উঠে প্রতিষ্ঠানের আঙ্গিনা। শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক চেতনাবোধ জাগ্রত, অন্যের মতামতের প্রতি সম্মান ও শ্রদ্ধা পোষণ এবং শিক্ষকদের সহযোগিতায় সংস্কৃতি ও সহ-শিক্ষামূলক কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারীভাবে দেশে এ প্রথম এই নির্বাচনের আয়োজন করা হয়। নির্বাচন কমিশন, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, পুলিং অফিসার, এজেন্ট, প্রার্থী ও ভোটারসহ সবকিছুতেই শিক্ষার্থীরা সরাসরি ভূমিকা পালন করে। কর্মরত শিক্ষকদের সহযোগিতায় ভোট গ্রহণ, ভোট গণনা, ফলাফল ঘোষণাসহ সবকিছুই সম্পন্ন করে শিক্ষার্থীরা নিজে। আইন-শ্ঙ্খৃলা রক্ষার জন্য প্রতি বুথে দায়িত্ব পালন করে স্কাউট ও গার্লস গাইডের সদস্যরা। সরেজমিন কেন্দ্র পরিদর্শনে দেখা যায়, ঐতিহ্যবাহী ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে গতকাল সকাল থেকে শিক্ষার্থী ভোটাররা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে পছন্দের প্রার্থীদের ভোট দান করছে। যা বিরতিহীনভাবে ২টা পর্যন্ত চলে। ভোট গণনা শেষে বিকেল সাড়ে ৫টা নাগাদ বিদ্যালয়ের স্টুডেন্ট কেবিনেটের প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ তানভীর হাসান জিহান প্রধান শিক্ষকের পরামর্শক্রমে নির্বাচনের ফলাফল ঘোষণা করে। ঘোষণায় সে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য কর্মরত শিক্ষক-শিক্ষিকা, নির্বাচন কমিশনার, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, প্রার্থী, এজেন্ট, ভোটার ও সমর্থকদের নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করে। নির্বাচিত কেবিনেট সদস্যরা হচ্ছে ১ম শাহরিয়ার তাহের রাফি (৮ম), ২য় আলা উদ্দীন (১০ম), ৩য় প্রিয়ন পাল দিগন্ত (৭ম), ৪র্থ আবদুর রহমান (৯ম), ৫ম তানভীর মোর্শেদ শাওন (৬ষ্ঠ), ৬ষ্ঠ এহেতাশামুল হক (৯ম), ৭ম অদিত কামাল ফরাজী (৭ম) ও ৮ম ইফরাত মাহমুদ সাজেদ (৬ষ্ঠ)। প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করে আবদুল মালেক। নির্বাচনে ৬ শতাধিক শিক্ষার্থী ভোটাধিকার প্রয়োগ করে। নির্বাচন কাজে সহযোগিতায় ছিলেন প্রধান শিক্ষক খুরশীদুল জান্নাত, মো. শের আলী, মোখতার আহমদ, মো. সিরাজুল হক, নুরুল কবির, আবদুল মজিদ খান, মোহাম্মদ রশিদ, মো. রেজাউল করিম, শফিক আহমদ, মো. জাফর আলম, আবদুচ ছালাম হেলালী, মোহাম্মদ ইবরাহীম, মোহাম্মদ আলম, শেখর কান্তি দে, আঁখি প্রভা দে, মো. সিরাজুল ইসলাম, শামসুল আলম, ফাতেমা আক্তার প্রমুখ। এছাড়াও ছিলেন মো. আবু তাহের, পূর্ণাম পাল, এসএম তারেক, রিমা পাল। এদিকে পোকখালী ইউনিয়নের নারী শিক্ষার অন্যতম প্রতিষ্ঠান হযরত উম্মেহানী (রা.) বালিকা দাখিল মাদ্রাসায় স্বতঃস্ফূর্তভাবে স্টুডেন্ট কেবিনেটের নির্বাচন সম্পন্ন হয়েছে। প্রতিষ্ঠানটির সুপার মাওলানা মোক্তার আহমদ প্রেরিত পত্র সূত্রে এ তথ্য জানা গেছে। এতে নির্বাচিত প্রার্থীরা হচ্ছে ১০ম শ্রেণির উম্মে জামিলা, সুমাইয়া আক্তার, ৯ম শ্রেণির পারেছা আক্তার, সুফিয়া আক্তার, ৮ম শ্রেণির শিফা আক্তার, কামরুন্নাহার, ৭ম শ্রেণির ফাতেমা আক্তার এবং ৬ষ্ঠ শ্রেণির রাফেয়া জান্নাত। অন্যদিকে বৃহত্তর ঈদগাঁওর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন ও ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ে ব্যাপক ভোটারের অংশগ্রহণে এ নির্বাচন অনুষ্ঠিত হয় বলে জানা গেছে।

পাঠকের মতামত: