ঢাকা,মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

আগে বহিরাগতরা চিংড়িজমি লুটেপুটে নিয়েছে, আগামীতে স্থানীয়দের অগ্রাধিকার  -চকরিয়ায় চিংড়ি খামার মালিক সমিতির সভায় জাফর আলম এমপি

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  চকরিয়া উপজেলা চিংড়ি খামার মালিক সমবায় সমিতি লিমিটেডের উদ্যোগে চিংড়ি চাষে সমস্যা, সম্ভাবনা ও দুর্ভোগ লাগবে করণীয় নির্ধারণপুর্বক প্রতিকারের আলোকে একসভা গতকাল শনিবার ৩১ আগস্ট দুপুরে চকরিয়া পৌরসভার পুকপুকুরিয়ায় কমিউনিটি সেন্টার গ্রীনবেলীতে অনুষ্ঠিত হয়েছে।

কক্সবাজার চিংড়ি খামার মালিক সমবায় সমিতির সভাপতি আলহাজ্ব সেলিম উল্লাহ’র সভাপতিত্বে ও মাষ্টার ওসমান গণির সঞ্চলনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া-পেকুয়া আসনের এমপি ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

আলোচনা সভায় প্রধান অতিথি আলহাজ জাফর আলম এমপি এতদাঞ্চলের চিংড়ি জমির ইজারাদার ও চিংড়ি চাষীদের দেয়া দাবীর প্রতি সম্মান রেখে বলেছেন, চিংড়ি চাষীদের মালিকানায় কক্সবাজার জেলার স্থায়ী নাগরিকদের অগ্রাধিকার নিশ্চিত করতে চাই। অতীতে বহিরাগত লোকজন নামে-বেনামে বেসুমার চিংড়িজমি লুটেপুটে নিয়েছে। আগামীতে এই সংস্কৃতি বন্ধ করা হবে। জেলার বাসিন্দা চিংড়ি চাষী ইজারাদার জমি হারাবেন না। বিষয়টির আলোকে সংশ্লিষ্ট মন্ত্রাণালয়ের সঙ্গে যোগাযোগ প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

তিনি বলেন, চকরিয়া-পেকুয়া উপজেলার চিংড়িজোনের মৎস্যচাষের ক্ষেত্রে তাদের নিরাপত্তা নিশ্চিতে সবধরণের ব্যবস্থা নেয়া হবে। চিংড়িজোন এলাকায় কোন ধরণের দখল বেদখল সহ্য করা হবে না। জড়িতরা যত ক্ষমতাশালী হউক না কেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়ে চাষীদের নিরাপত্তার বিধান করা হবে।

আলোচনা সভায় চিংড়ি খামার মালিক ও চিংড়ি চাষীরা চিংড়ি জমির ইজারাদারদের জমির পুনঃনবায়ন, সহজভাবে খজনা প্রদানের ব্যবস্থা, ইজারাদারদের নমিনি’র নামে ইজারার নীতিমালা ও চিংড়ি জমির ইজারার একটি পূর্নাঙ্গ নীতি মালা তৈরী করার দাবী করেন চিংড়ি খামার মালিক ও চিংড়ি চাষীরা।

অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন কক্সবাজার পৌর সভার সাবেক মেয়র নুরুল আবছার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার মুক্তিযোদ্ধা কমান্ডার শাহজাহান চৌধুরী, কক্সবাজার চিংড়ি খামার মালিক সমিতির সহ সভঅপতি মোয়াজ্জম হোসেন শাওন, সাধারণ সম্পাদক নুরুল আমিন, চকরিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ হোসেন বিএসসি, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম, সাহারবিলের সাবেক চেয়ারম্যান আবদুল হাকিম, বরইতলী ইউপি চেয়ারম্যান জালাল আহমদ সিকদার, চিংড়ি মহাল কমিটির নেতা আমিনুল করিম, চিংড়ি চাষী নুরুল ইসলাম, সাংবাদিক রুস্তম গণি মাহমুদ, প্রমুখ।##

পাঠকের মতামত: