ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ছেলেকে উপহার দিতে ভুলে দুটি বিমান কিনলেন সৌদি ধনকুবের!

জার্নি ডেস্ক ::  সন্তানের জন্মদিনে বাবা কতো কিছুই না উপহার দেন। তাই বলে আস্ত উড়োজাহাজ! সৌদি আরবের একজন বাবা ঠিক এমন উপহার দিলেন ছেলেকে। অবশ্য জেনেশুনে নয়, ভুল হয়েছে তার! রেপ্লিকা বিমান খুঁজতে গিয়ে সত্যিকারের আকাশযান অর্ডার দিয়ে ফেলেছেন তিনি। তাও একটি নয়, এয়ারবাস এ৩৫০-১০০০ মডেলের দুটি উড়োজাহাজ! তবে এ খবরের সত্যতা নিয়ে প্রশ্ন উঠেছে।

জানা গেছে, ওই ব্যক্তি সৌদি আরবের বিদ্যুৎ খাতের একজন বিনিয়োগকারী। তবে তার নাম জানা যায়নি। ছেলের জন্মদিনে উপহার দিতে ছোট আকারের রেপ্লিকা বিমান কিনতে চেয়েছিলেন তিনি। কারণ এভিয়েশনে তার সন্তানের ব্যাপক আগ্রহ।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বিমান প্রস্তুতকারক প্রতিষ্ঠান এয়ারবাসের কার্যালয়ে ফোন করে রেপ্লিকা বিমান চেয়েছিলেন ওই ধনকুবের। কিন্তু ইংরেজি ভাষা কম জানার কারণে চাহিদার কথা ভালোভাবে বোঝাতে পারেননি। তার দাবি, ‘এয়ারবাস কর্তৃপক্ষ ইন্টেরিয়র (অভ্যন্তরীণ) ও এক্সটেরিয়র (বাহ্যিক) বিষয়ে অনেক কিছু জানতে চেয়েছিল। আমি ভেবেছি, তারা যথাযথ স্কেলের মডেল বিমান বানিয়ে দেবে।’

উড়োজাহাজ দুটি তৈরির প্রক্রিয়া শুরু হওয়ার পর ওই বিনিয়োগকারীর কাছে ৩৫ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের বিল আসে। অর্থাৎ ৩ হাজার ৮৪ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা! এরপরও তিনি বুঝতে পারেননি কী ঘটছে। যদিও তার কাছে বিমানের রেপ্লিকা ঠিকই ব্যয়বহুল মনে হয়েছে। তবে এ নিয়ে দুশ্চিন্তা করেননি তিনি।

কয়েক মাস পর ওই বিত্তশালীর ভুল ভাঙে। এয়ারবাস কর্তৃপক্ষ তাকে জানায়, বিমান দুটি ডেলিভারির জন্য প্রস্তুত হয়ে গেছে। তিনি বলেছেন, ‘তারা জিজ্ঞাসা করেছিল এগুলো কারা চালিয়ে নেবে? তখন আমার মনে হচ্ছিল রসিকতা করা হচ্ছে।’

শেষমেষ ভুল করে কিনে ফেলা বিমান দুটির মধ্যে একটি নিজের কাছে রাখার সিদ্ধান্ত নিয়েছেন সৌদি ধনকুবের। আরেকটি কাজিনকে উপহার হিসেবে দিয়েছেন তিনি।

তবে পুরো ঘটনাটি এভিয়েশনকেন্দ্রিক একটি বিদ্রুপাত্মক ওয়েবসাইট থিন এয়ার টুডে’তে প্রকাশিত হয়েছে। মিডল ইস্ট মনিটর নামের একটি ওয়েবসাইট সেটি খবর আকারে প্রকাশের পর তা ভাইরাল হয়ে যায়।

পাঠকের মতামত: