ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়া পৌরসভা নির্বাচনে আজ ভোট দেবেন ৪২ হাজার ৩০৬জন, নিরাপত্তা নিশ্চিতে র‌্যাব-বিজিবি মোতায়েন, ছয় জন ম্যাজিষ্ট্রেটের তত্বাবধানে কেন্দ্রে থাকবে সাড়ে ৫শত আইনশৃঙ্খলা বাহিনী সদস্য ও ১০মোবাইল টিম

mail.google.comএম.জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়া পৌরসভার বহুল প্রতিক্ষিত নির্বাচন অনুষ্টিত হচ্ছে আজ (২০মার্চ) রোববার। ১৯৯৪সালে প্রতিষ্টিত প্রথম শ্রেনীর এই পৌরসভার এটি হচ্ছে চতুর্থ নির্বাচন। নতুন পৌর পিতা কে নির্বাচিত হচ্ছেন সেই অপেক্ষায় প্রহর গুনছেন পৌরসভার প্রায় দেড় লক্ষাধিক বাসিন্দ। সেই সাথে নতুন পৌর পিতা নির্বাচনে ভোট দেয়ার অধির অপেক্ষায় আছেন ৯টি ওয়ার্ডের ৪২ হাজার ৩০৬জন ভোটার। ফলে অনেকটা উৎসব মুখর পরিবেশে নির্বাচন অনুষ্টিত হচ্ছে এবারের নির্বাচন। পৗর নির্বাচন কমিশন থেকে চকরিয়া পৌরসবঅ নির্বাচন সম্পন্ন করতে রিটার্ণিং অফিসারের দায়িত্ব দেয়া হয়েছে কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো. মেছবাহ উদ্দিন ও সহকারী রিটার্ণিং অফিসার করা হয়েছে চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেনকে। ইতোমধ্যে নির্বাচনের পরিবেশ শান্তিপুর্ণ রাখতে প্রশাসন ও নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচনে একজন জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট ও পাঁচজন নির্বাহী ম্যাজিষ্ট্রেটর তত্তাবধানে ১৮টি ভোট কেন্দ্রে অবস্থান নেবে সাড়ে ৫শত আইনশৃঙ্খলা বাহিনী সদস্য। গতকাল শনিবার বিকেলে থেকে ভোট কেন্দ্রে সমুহ ও আশপাশ এলাকায় নিরাপত্তা নিশ্চিতে মোতায়েন করা হয়েছে র‌্যাব ও বিজিবি সদস্য। এর আগে দুপুরে থেকে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষ থেকে প্রতিটি কেন্দ্রের প্রিসাইডিং অফিসারের কাছে পাঠানো হয়েছে ভোটের বাক্স, ব্যালট পেপারসহ যাবতীয় উপকরণ। পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। তাতে রয়েছে ছয়টি মোবাইল টিম ও চারটি স্টাইকিং টিম। প্রতিটি টিমে ১০জন করে পুলিশ সদস্য পুরো পৌরসভার ভোট কেন্দ্র সমুহে টহল তৎপরতায় থাকবে বলে জানিয়েছেন চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো.কামরুল আজম। তিনি বলেন, প্রতিটি কেন্দ্রে সুষ্ট ও সুশৃংখল ভোট আদায়ের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ছকও তৈরী করা হয়েছে।

জানতে চাইলে কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা মো.মেছবাহ উদ্দিন বলেন, কেন্দ্রের ভেতরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে পর্যাপ্ত ক্ষমতা দেয়া হয়েছে প্রিসাডিং অফিসারদের। সুষ্ট নির্বাচন আদায়ের লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিতি কেন্দ্রে ১৪ জন আনসার ও অফিসারসহ ৯ জন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও নিরাপত্তা নিশ্চিতে পুলিশের ৬টি মোবাইল টিম, ৪টি স্ট্রাইকিং ফোর্স এবং ৬৪ সদস্যের ২প্লাটুন বিজিবি ও র‌্যাবের ৬টি টিম প্রতিটি কেন্দ্রের ভেতরে বাইরে কাছাকাছি এলাকায় অবস্থান করবে। তিনি বলেন, গতকাল শনিবার বিকাল থেকেই র‌্যাবের ৪টি টিম ও বিজিবি সদস্যসহ পুলিশের মোবাইল টিম মাঠে নেমেছেন।

চকরিয়া পৌরসভা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত সহকারি রির্টানিং কর্মকর্তা ও চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন বলেন, নির্বাচনে ২০জন পিসাডিং অফিসার, ১৩০জন সহকারি পিসাডিং অফিসার ও ২৫০জন পোলিং অফিসার ১৮টি কেন্দ্রে ভোট গ্রহনের দায়িত্ব পালন করবেন। ভোটাররা যাতে নিবিঘেœ কেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারে নিবার্চন কমিশনের পক্ষ থেকে সেই ব্যবস্থা নেওয়া হয়েছে।

জানা গেছে, এবারের চকরিয়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধুরী নৌকা প্রতীক নিয়ে ও বিএনপি’র মনোনীত প্রার্থী ও পৌরসভা বিএনপির সভাপতি বর্তমান মেয়র আলহাজ নুরুল ইসলাম হায়দার ধানের শীষ নিয়ে ভোটযুদ্ধে লড়ছেন। এছাড়া পৌরসভার তিনটি সংরক্ষিত ওয়ার্ডে ২০ জন নারী ও ৯টি সাধারণ ওয়ার্ডে ৪৭ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তার দপ্তর সুত্রে জানা গেছে, নির্বাচনে পৌরসভার ৯টি ওয়ার্ডে ভোটাধিকার প্রয়োগ করবেন ৪২হাজার ৩০৬জন ভোটার। তাদের মধ্যে ১নম্বর ওয়ার্ডের লক্ষ্যারচর (আমানচর)সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ২২৯০জন, বিমানবন্দরস্থ আল রায়েদ ইউনিভার্সেল একাডেমীতে ভোট দেবেন ২০২৫জন, ২নম্বর ওয়ার্ডের চকরিয়া সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ৯৮৬জন, হালকাকারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ৩৬০৭জন, ৩নম্বর ওয়ার্ডের দক্ষিন লক্ষ্যারচর (সিকদারপাড়া) সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ২৫৭৫জন, বাটাখালী ২য় সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ২১৫১জন, ৪নম্বর ওয়ার্ডের প্রদীপালয় (ভরামুহুরী সার্ভ স্কুলে) কেন্দ্রে ভোট দেবেন ২৪৪৯জন, চকরিয়া কোরক বিদ্যাপীঠ কেন্দ্রে ভোট দেবেন ১৬৭৭জন, ৫নম্বর ওয়ার্ডের করাইয়াঘোনা পুরাতন জামে মসজিদ সংলগ্ন মোহাম্মদিয়া হাফেজখানা কেন্দ্রে ভোট দেবেন ২৬৩৫জন, করাইয়াঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ২৩৯৯জন, ৬নম্বর ওয়ার্ডের চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ২৭৭৬জন, চকরিয়া পৌর আর্দশ শিক্ষা নিকেতন স্কুলে ভোট দেবেন ১৯৭৭জন, ৭নম্বর ওয়ার্ডের নিজপানখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ১৬২৬জন, পালাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ৩৬১৮জন, ৮নম্বর ওয়ার্ডের চিরিঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ২৮৬০জন, মজিদিয়া দারুচ্ছুনাহ পৌর দাখিল মাদরাসা কেন্দ্রে ভোট দেবেন ২৩৭৭জন, ৯নম্বর ওয়ার্ডের পশ্চিম দিগরপানখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেবেন ২০২৫জন, পুকপুকুরিয়া পৌর বিদ্যা নিকেতন স্কুল কেন্দ্রে ভোট দেবেন ২২৫৩জন ভোটার। #

পাঠকের মতামত: