ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

লামায় ইয়েস ফ্রেন্ডস’র উদ্যোগে তথ্য অধিকার আইন বিষয়ক ‘ক্যাম্পেইন’ অনুষ্ঠিত

প্রেসবিজ্ঞপ্তি ::  আজ ২৩ জুলাই ২০১৯ মঙ্গলবার, সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সহযোগী সংগঠন ইয়েস ফ্রেন্ডস গ্রুপ লামা-আলীকদম এর উদ্যোগে লামা সরকারি মাতামুহুরী কলেজ মিলনায়তনে শিক্ষার্থীদের অংশগ্রহনে ‘তথ্য অধিকার সপ্তাহ’ পালন উপলক্ষে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ‘ক্যাম্পেইন’ ইয়েস ফ্রেন্ডস উপদেষ্টা মো. রহীম উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ‘ক্যাম্পেইন’ কর্মসূচির মধ্যে ছিল তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন, তথ্য চেয়ে আবেদন ফরম পূরণ, কুইজ প্রতিযোগিতা ও দুর্নীতিবিরোধ শপথ গ্রহণ ও দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর প্রদান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি মাতামুহুরী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল ইসলাম।

তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে ওরিয়েন্টেশনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। ওরিয়েন্টেশন পরিচালনা করেন টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম। ওরিয়েন্টেশনের মাধ্যমে শিক্ষার্থীদের তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে ধারণা দেয়ার পাশাপাশি তথ্য চেয়ে আবেদন, আপিল ও অভিযোগ দায়ের বিষয়ে ধারণা প্রদান করা হয়।

ওরিয়েন্টেশন শেষে তথ্য অধিকার আইন ২০০৯ এর বাস্তবায়ন ও সমসাময়িক বিষয়ে উপস্থিত কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। উপস্থিত সবাইকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান প্রধান অতিথি ও লামা সরকারী মাতামুহুরী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল ইসলাম।

প্রধান অতিথি বলেন শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নৈতিক শিক্ষায় শিক্ষিত হয়ে দেশের কাজে অংশগ্রহণ করতে হবে। দুর্নীতিবিরোধী কার্যক্রমে অংশ নিয়ে দুর্নীতির বিরুদ্ধে সোচ্ছার ভূমিকা পালন করতে হবে, তবেই দেশ হবে দুর্নীতিমুক্ত। তবে মনে রাখতে হবে শিক্ষার্থীর মূল দায়িত্ব পড়া-লেখা। অবশ্যই শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস করতে হবে এবং পরীক্ষায় অংশগ্রহন করতে হবে।

তিনি তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে অর্জিত নিজের অধিকার প্রতিষ্ঠায় ও দেশের কল্যানে কাজে লাগাতে অনুরোধ করেন।

উল্লেখ্য সনাক চকরিয়ার উদ্যোগে চলমান তথ্য অধিকার সপ্তাহ উপল্েক্ষ্য সনাকের সহযোগী সংগঠন ইয়েস ফ্রেন্ডস গ্রুপ লামা-আলীকদম এর উদ্যোগে আজকের কর্মসূচি আয়োজন করা হয়। আগামীকাল ইয়েস ফ্রেন্ডস গ্রুপ কক্সবাজারের উদ্যোগে কক্সবাজার সরকারি কলেজেও একই ধরনের কর্মসূচি আয়োজন করা হবে।

পাঠকের মতামত: