ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বান্দরবানে চারদিনেও চালু হয়নি সড়ক যোগাযোগ ব্যবস্থা বন্যায় প্রায় ত্রিশ হাজার মানুষ পানিবন্দি

বান্দরবান প্রতিনিধি :: অবিরাম বর্ষণ ও পাহাড়ি ঢলে বান্দরবানে সাতটি উপজেলায় প্রায় ত্রিশ হাজার পানিবন্দি হয়ে পড়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বন্যার পানিতে একের পর প্লাবিত অভ্যন্তরীণ সড়ক এবং গ্রাম।

এদিকে প্রধান সড়ক প্লাবিত হওয়ায় ৪ দিনেও চালু হয়নি বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ ব্যবস্থা। বন্ধ রয়েছে রুমা, থানচি, রোয়াংছড়ি, লামা, আলীকদম উপজেলার সঙ্গে অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ ব্যবস্থাও। শুক্রবার (১২ জুলাই) সকালেও বান্দরবানে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

জানা গেছে, গত শনিবার থেকে বান্দরবানে অবিরাম বর্ষণ ও পাহাড়ি ঢলে বান্দরবান সদর, রুমা, থানচি, রোয়াংছড়ি, লামা, আলীকদম এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় প্রায় ত্রিশ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। উপজেলা এবং পৌরসভার বেশিরভাগ সড়ক প্লাবিত হওয়ায় অভ্যন্তনীণ সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

এদিকে বন্যার পানিতে প্রধান সড়কের বাজালিয়া, দস্তিরদাহাট, বরদুয়ারা তিনটি স্থানে সড়ক প্লাবিত হওয়ায় চারদিনেও চালু হয়নি সারাদেশের সঙ্গে বান্দরবানের সড়ক যোগাযোগ ব্যবস্থা।

চারদিন ধরে প্রধান সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকায় বান্দরবানে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রসহ কাঁচামালের সংকট দেখা দিয়েছে। ব্যবসা বাণিজ্যে নেমে এসেছে মন্দাভাব। জেলার সাতটি উপজেলায় ১২৬টি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে হাজার হাজার পানিবন্দি মানুষ।

অবিরাম বর্ষণে বান্দরবানে পাহাড় ধসের শঙ্কাও বাড়ছে। পাহাড় ধসের ঝুঁকিতে বসবাসকারীদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং করা হচ্ছে।

পাঠকের মতামত: